আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

আমলাকে পেছনে ফেলে নতুন রেকর্ড শুবমানের

বিশ্বকাপ মঞ্চে অনন্য এ কীর্তি গড়লেন শুবমান।

আমলাকে পেছনে ফেলে নতুন রেকর্ড শুবমানের

বিশ্বকাপ মঞ্চে অনন্য এ কীর্তি গড়লেন শুবমান।
শুবমান গিল

শচীন টেন্ডুলকার, বিরাট কোহলিদের পর ভারতের পরবর্তী সম্ভাব্য বড় তারকা হিসেবে শুবমান গিলের নামটাই আসে সবার আগে। আর কেন আসে তা আরও একবার প্রমাণ করলেন এই ওপেনার। বিশ্বকাপ মঞ্চে গড়লেন অনন্য এক কীর্তি। ওয়ানডে ক্রিকেটে দ্রুততম দুই হাজার রানের মালিক এখন ২৪ বছর বয়সী এই তরুণ।

রোববার ধর্মশালায় নিউজিল্যান্ডের বিপক্ষে খেলছে ভারত। কিউইদের দেওয়া ২৭৪ রানের লক্ষ্য তাড়ায় স্বাগতিকদের হয়ে ইনিংসের গোড়াপত্তন অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে করতে নামেন শুবমান। ৩১ বলে ২৬ রান করে ফার্গুসনের শিকারে পরিণত হওয়ার আগে ট্রেন্ট বোল্টের করা ইনিংসের সপ্তম ওভারে বাউন্ডারি মেরে নতুন এই মাইলফলক গড়েন তিনি।

ওয়ানডে ক্রিকেটে এতো দিন দুই হাজারি ক্লাবে যাওয়া দ্রুততম খেলোয়াড় ছিলেন দক্ষিণ আফ্রিকার হাশিম আমলা। ৪০ ইনিংস খেলে এ সংস্করণে দুই হাজার রান পূরণ করেন এই প্রোটিয়া তারকা। অন্যদিকে ৩৮ ইনিংস খেলেই দুই হাজারি ক্লাবে নাম লেখান শুবমান। সময়ের হিসেবে অবশ্য আমলার চেয়ে দ্বিগুণ সময় লেগেছে তার। চার বছর ২৬৪ দিনে এই ৩৮ ইনিংস খেলেছেন তিনি। অন্যদিকে আমলার ৪০ ইনিংস পূর্ণ হয় দুই বছর ৩১৮ দিনেই।

তবে এ কীর্তি হয়তো আরও আগে করতে পারতেন শুবমান। কারণ বিশ্বকাপের শুরুতে হঠাৎই ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন তিনি। যে কারণে খেলতে পারেননি প্রথম দুই ম্যাচ। পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে ফিরে আসেন তিনি। তবে একটি ফিফটি পেলেও এখনও সে অর্থে বড় ইনিংস আসেনি তার ব্যাট থেকে।

এছাড়া ৪৫ ম্যাচের ৪৫ ইনিংসে ব্যাট করে দুই হাজার রান পূর্ণ করেছিলেন পাকিস্তানি কিংবদন্তি জহির আব্বাসও। তবে এই রেকর্ডে তার সঙ্গে আছেন আরও তিনজন। কেভিন পিটারসেন, বাবর আজম ও রাসি ফন ডার ডুসেনও ৪৫ ইনিংসে দুই হাজার রান করেছেন। পাকিস্তানের ইমাম-উল-হকের লেগেছে ৪৬ ইনিংস।

Comments