আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

র‍্যাঙ্কিংয়ে আগালেন মাহমুদউল্লাহ, পেছালেন সাকিব-মুশফিক

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরি করায় র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মাহমুদউল্লাহর।

র‍্যাঙ্কিংয়ে আগালেন মাহমুদউল্লাহ, পেছালেন সাকিব-মুশফিক

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেঞ্চুরি করায় র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে মাহমুদউল্লাহর।
র‍্যাঙ্কিংয়ে আগালেন মাহমুদউল্লাহ

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বড় হারের ম্যাচে বাংলাদেশের একমাত্র সান্ত্বনা মাহমুদউল্লাহর সেঞ্চুরি। আর এই সেঞ্চুরিতে র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তার। চার ধাপ এগিয়ে উঠে এসেছেন ৫২ নম্বর অবস্থানে। তবে র‍্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের।

বিশ্বকাপে এবার চারটি ম্যাচ খেলেছেন মাহমুদউল্লাহ। প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ব্যাটিংয়ে নামতে হয়নি তাকে। বাকি তিন ম্যাচে যথাক্রমে অপরাজিত ৪১, ৪৬ ও ১১১ রানের ইনিংস খেলেন তিনি। তাতেই চার ধাপ উন্নতি হয় তার।

দুই ধাপ করে অবনতি হয়েছে অপর দুই অভিজ্ঞ তারকা সাকিব ও মুশফিকের। সাকিব ৪৪ ও মুশফিক ২৪ নম্বর অবস্থানে আছেন। বিশ্বকাপে না থাকলেও এক ধাপ পিছিয়েছেন তামিম ইকবাল। এক ধাপ পিছিয়েছেন নাজমুল হাসান শান্ত ও লিটন দাসেরও। 

ব্যাটিংয়ের মতো বোলিংয়েও পিছিয়েছেন সাকিব। এক ধাপ নেমে গিয়ে আছেন ২১ নম্বরে। পাঁচ ধাপ পিছিয়ে বর্তমানে ৩২ নম্বর অবস্থানে আছেন মোস্তাফিজুর রহমান। দুই ধাপ পিছিয়েছেন তাসকিন আহমেদও। তবে তিন ধাপ এগিয়ে ৩৬ নম্বর অবস্থানে উঠে এসেছেন মেহেদী হাসান মিরাজ।

বাংলাদেশের বিপক্ষে বিধ্বংসী ইনিংস খেলার পর ক্যারিয়ার সেরা চার নম্বরে উঠে এসেছেন হেনরিখ ক্লাসেন। তিন ধাপ এগিয়ে ক্লাসের ঠিক উপরেই আছেন স্বদেশী কুইন্টন ডি ককও। শীর্ষস্থান নিয়ে লড়াইটা বেশ জমে উঠেছে এবার। আর সাতটি রেটিং পয়েন্ট পেলে শীর্ষে থাকা পাকিস্তান অধিনায়ক বাবর আজমকে টপকে যাবেন ভারতীয় ওপেনার শুবমান গিল।

একই সঙ্গে জমে উঠেছে বোলারদের লড়াইও। শীর্ষে থাকা অজি পেসার জশ হ্যাজলউডের চেয়ে মাত্র দুই রেটিং পয়েন্ট পিছিয়ে আছেন ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ।

Comments