আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

‘নিজের ক্ষতি করে হলেও’ রেকর্ড গড়তে চান ম্যাক্সওয়েল

অস্ট্রেলিয়ার আগ্রাসী ব্যাটার সব সময়ই দ্রুততম ফিফটি, দ্রুততম সেঞ্চুরি— এসব রেকর্ডের কথা স্মরণে রাখেন।

‘নিজের ক্ষতি করে হলেও’ রেকর্ড গড়তে চান ম্যাক্সওয়েল

অস্ট্রেলিয়ার আগ্রাসী ব্যাটার সব সময়ই দ্রুততম ফিফটি, দ্রুততম সেঞ্চুরি— এসব রেকর্ডের কথা স্মরণে রাখেন।
গ্লেন ম্যাক্সওয়েল দ্রুততম বিশ্বকাপ সেঞ্চুরি
ছবি: রয়টার্স

অনেক ক্রিকেটারই বলে থাকেন, রেকর্ড-পরিসংখ্যানে তাদের নজর থাকে না। গ্লেন ম্যাক্সওয়েল তাদের চেয়ে ভিন্ন। অস্ট্রেলিয়ার আগ্রাসী ব্যাটার সব সময়ই দ্রুততম ফিফটি, দ্রুততম সেঞ্চুরি— এসব রেকর্ডের কথা স্মরণে রাখেন। আর সেসব অর্জন করার জন্য নিজের ক্ষতি করতেও দ্বিধা করেন না তিনি! অর্থাৎ তাড়াতাড়ি রান তুলতে গেলে আউট হওয়ার ঝুঁকি বেশি থাকে জেনেও আক্রমণাত্মক ঢঙই তার পছন্দ।

গতকাল বুধবার দিল্লিতে নেদারল্যান্ডসের বিপক্ষে অস্ট্রেলিয়ার রেকর্ড ৩০৯ রানের জয়ে ম্যাক্সওয়েলও গড়েন ব্যক্তিগত কীর্তি। ব্যাট হাতে তাণ্ডব চালিয়ে মাত্র ৪০ বলে সেঞ্চুরি স্পর্শ করেন তিনি। বিশ্বকাপের ইতিহাসে এটাই দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। সাজঘরে ফেরার আগে ৪৪ বলে ১০৬ রান করেন তিনি। তার বিস্ফোরক ইনিংসে ছিল ৯ চার ও ৮ ছক্কা। ২৭ বলে ফিফটি পূরণের পর পরের পঞ্চাশ ম্যাক্সওয়েল করেন কেবল ১৩ বলে! এতে ভাঙা পড়েছে দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করামের রেকর্ড। একই মাঠে গত ৭ অক্টোবর শ্রীলঙ্কার বিপক্ষে ৪৯ বলে সেঞ্চুরি করেছিলেন তিনি।

ম্যাচের পর সংবাদ সম্মেলনে ম্যাক্সওয়েল জানান, দ্রুততম সেঞ্চুরির পরিসংখ্যানের কথা তার ভাবনায় ছিল, 'আমি এসবের (রেকর্ড) ব্যাপারে খুবই সচেতন। কতগুলো বল মোকাবিলা করি সেই ব্যাপারেও আমি খুব সচেতন। দ্রুততম ফিফটি, দ্রুততম সেঞ্চুরির রেকর্ডগুলো আমি ভালোবাসি। আমার মতে, এগুলো আকর্ষণীয় রেকর্ড। কখনও কখনও নিজের ক্ষতি করে হলেও (এসব রেকর্ড গড়ার জন্য) আমি সব সময়ই প্রচলিত সীমার বাইরে যাওয়ার চেষ্টা করেছি।'

মার্করামের আগে বিশ্বমঞ্চে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ছিল আয়ারল্যান্ডের কেভিন ও'ব্রায়েনের। তিনি ২০১১ সালের আসরে ইংল্যান্ডের বিপক্ষে ৫০ বলে শতরান ছুঁয়েছিলেন। ২০১৫ বিশ্বকাপে সেটা ভাঙার খুব কাছে পৌঁছে গিয়েছিলেন ম্যাক্সওয়েল। কিন্তু দেখেশুনে না খেলে ছক্কা হাঁকানোর চেষ্টায় থেমেছিল তার ৩৯ বলে ৮৮ রানের ইনিংস। শ্রীলঙ্কার বিপক্ষে অজিদের পরের ম্যাচেও সম্ভাবনা জেগেছিল। সেদিন তিন অঙ্কে পৌঁছাতে ম্যাক্সওয়েলের লেগেছিল ৫১ বল।

আট বছর পর রেকর্ড নিজের করে নেওয়ার পর অতীতে ফিরে যান ম্যাক্সওয়েল, 'আমি এর আগেও এরকম অবস্থায় ছিলাম, যেখানে রান পাওয়ার পর দ্রুত সেঞ্চুরি করতে পারতাম। আমি জানি, আমাকে বল করা কঠিন। বিষয়টা হলো, স্রেফ (মুখোমুখি হওয়া) প্রথম বলটা কাটিয়ে দেওয়া।'

উল্লেখ্য, ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ম্যাক্সওয়েলের চেয়ে কম বলে সেঞ্চুরির নজির আছে কেবল তিনটি। দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স ২০১৫ সালে ৩১ বলে, নিউজিল্যান্ডের কোরি অ্যান্ডারসন ২০১৪ সালে ৩৬ বলে ও পাকিস্তানের শহিদ আফ্রিদি ১৯৯৬ সালে ৩৭ বলে শতক হাঁকিয়েছিলেন।

Comments