আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের খেলা নিয়ে শঙ্কা

২০২৩ বিশ্বকাপের পয়েন্ট তালিকায় বর্তমানে বাংলাদেশ রয়েছে নবম স্থানে।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের খেলা নিয়ে শঙ্কা

২০২৩ বিশ্বকাপের পয়েন্ট তালিকায় বর্তমানে বাংলাদেশ রয়েছে নবম স্থানে।
চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের খেলা নিয়ে শঙ্কা
ছবি: রয়টার্স

আট বছরের ব্যবধানে হতে যাচ্ছে চ্যাম্পিয়ন্স ট্রফি। তবে ২০২৫ সালে অনুষ্ঠেয় আসরে বাংলাদেশের সুযোগ পাওয়া নিয়ে দেখা দিয়েছে শঙ্কা।

আইসিসির একজন মুখপাত্র রোববার ক্রিকেট বিষয়ক ভারতীয় ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোকে নিশ্চিত করেছেন যে, চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণের পদ্ধতি গত ২০২১ সালেই অনুমোদন করেছিল আইসিসি। এই পদ্ধতি অনুসারে, এবারের বিশ্বকাপের গ্রুপ পর্বের পয়েন্ট তালিকার শীর্ষ সাত দল ও স্বাগতিক পাকিস্তান খেলবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে। বাংলাদেশকে নিয়ে শঙ্কার জায়গাটা এখানেই।

২০২৩ বিশ্বকাপের পয়েন্ট তালিকায় বর্তমানে বাংলাদেশ রয়েছে নবম স্থানে। তাদের পয়েন্ট ছয় ম্যাচে ২। সাকিব আল হাসান-চন্ডিকা হাথুরুসিংহেদের আর মাত্র তিনটি ম্যাচ বাকি আছে এবারের আসরে। সেগুলোতে তাদের প্রতিপক্ষ যথাক্রমে পাকিস্তান, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া।

তিনটি ম্যাচের কোনোটিই না জিততে পারলে নয়ে বা দশে থেকে চরম হতাশার এই বিশ্বকাপ শেষ করবে বাংলাদেশ। সেক্ষেত্রে চ্যাম্পিয়ন্স ট্রফিতে দর্শক হয়ে থাকতে হবে টাইগারদের।

কলকাতায় আগের দিন শনিবার নেদারল্যান্ডসের বিপক্ষে হারের পর সংবাদ সম্মেলনে এই প্রসঙ্গে বাংলাদেশের দলনেতা সাকিব বলেন, '(বিশ্বকাপের) সেমিফাইনালের সম্ভাবনা নয়, অন্তত আরেকটু ভালো করতে চাই। আমাদেরকে র‌্যাঙ্কিংয়ে আটের ভেতর থাকতে হবে, যদি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে হয়। সে জায়গায় এখনও আমাদের হাতে তিনটা ম্যাচ আছে, যদিও আমাদের জন্য এরকম পরিস্থিতিতে ঘুরে দাঁড়ানোটা কঠিন।'

আইসিসির ওই মুখপাত্রের মন্তব্য কয়েকটি ক্রিকেট বোর্ডের জন্য বিস্ময় ও আক্ষেপ নিয়ে এসেছে। এমনকি ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ের মতো আইসিসির পূর্ণ সদস্য দেশগুলো বিশ্বকাপে না ওঠায় চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণের জন্য বিবেচিতই হচ্ছে না।

Comments