আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

২০২৩ বিশ্বকাপে প্রথম ক্রিকেটার হিসেবে ডি ককের ৫০০ রান

ডি কক বাদে এবারের আসরে চারশর বেশি রানই এই পর্যন্ত করেছেন আর মাত্র দুজন।

২০২৩ বিশ্বকাপে প্রথম ক্রিকেটার হিসেবে ডি ককের ৫০০ রান

ডি কক বাদে এবারের আসরে চারশর বেশি রানই এই পর্যন্ত করেছেন আর মাত্র দুজন।
কুইন্টন ডি কক
ছবি: এএফপি

টিম সাউদির স্লোয়ার বল সীমানার বাইরে পাঠালেন কুইন্টন ডি কক। চার হওয়ার সঙ্গে সঙ্গে একটি মাইলফলক ছুঁয়ে ফেললেন দক্ষিণ আফ্রিকার বাঁহাতি ওপেনার। ২০২৩ বিশ্বকাপে প্রথম ব্যাটার হিসেবে সব মিলিয়ে ৫০০ রান পূর্ণ করলেন তিনি।

বুধবার পুনেতে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে এই মাইলফলক স্পর্শ করেন ডি কক। কিউইদের বিপক্ষে নামার আগে ৫০০ রান থেকে ৬৯ রান দূরে ছিলেন তিনি। পেসার সাউদির করা ২৯তম ওভারে মারা ওই চারের সাহায্যে তিনি পৌঁছে যান ৫০৩ রানে।

আগের ছয় ম্যাচের তিনটিতেই সেঞ্চুরি হাঁকান ৩০ বছর বয়সী ডি কক। শ্রীলঙ্কার বিপক্ষে ঠিক ১০০ রানের ইনিংস খেলে বিশ্বকাপ শুরু করেন তিনি। পরের ম্যাচেই অস্ট্রেলিয়ার বিপক্ষে তার ব্যাট থেকে আসে ১০৯ রান। এরপর নেদারল্যান্ডস ও ইংল্যান্ডের বিপক্ষে হাসেনি তার ব্যাট, যথাক্রমে ২০ ও ৪ রানে আউট করেন ডি কক। বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়ে আবার রানে ফেরেন তিনি। ওই ম্যাচে ১৭৪ রানের ইনিংসের পর পাকিস্তানের বিপক্ষে করেন ২৪ রান।

এদিন আবার হেসেছে বিশ্বকাপের পর অবসরে যাওয়ার ঘোষণা দেওয়া প্রোটিয়া তারকা ডি ককের ব্যাট। নিউজিল্যান্ডের বিপক্ষে আক্রমণাত্মক ব্যাটিংয়ে বিশ্বমঞ্চে চতুর্থ সেঞ্চুরি তুলে নেন তিনি। ৬২ বলে হাফসেঞ্চুরি পূরণের পর তিন অঙ্কের ম্যাজিকাল ফিগারে পৌঁছান ১০৩ বলে। এই শতরানের পথে ৫০০ রান পেরিয়ে গেছেন ডি কক, চলতি বিশ্বকাপে নিজের সপ্তম ইনিংসেই।

৪০তম ওভারের শেষ বলে ডি কককে থামাতে পেরেছে নিউজিল্যান্ড। সাউদিরই অফ স্টাম্পের বাইরের বলে ব্যাকওয়ার্ড পয়েন্টে গ্লেন ফিলিপসের তালুবন্দি হন তিনি। সাজঘরে ফেরার আগে ১১৬ বলে ১১৪ রানের ইনিংসে ১০ চার ও ৩ ছক্কা আসে তার ব্যাট থেকে। সাত ইনিংস খেলে ৭৭.৮৫ গড়ে ও ১১২.৫০ স্ট্রাইক রেটে এখন তার রান ৫৪৫।

ডি কক বাদে এবারের আসরে চারশর বেশি রান এই পর্যন্ত করেছেন আর মাত্র দুজন। অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার ছয় ইনিংসে ৪১৩ ও নিউজিল্যান্ডের রাচিন রবীন্দ্র সমান সংখ্যক ইনিংসে ৪০৬ রান তুলেছেন।

Comments