আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

বিব্রতকর রেকর্ড: হাসানকে ছাড়িয়ে রউফ, রউফকে পেরিয়ে শাহিন

বাঁহাতি পেসার শাহিন ১০ ওভারে দেন ৯০ রান। পাননি কোনো উইকেট। বিশ্বমঞ্চে তিনিই এখন পাকিস্তানের সবচেয়ে খরুচে বোলার।

বিব্রতকর রেকর্ড: হাসানকে ছাড়িয়ে রউফ, রউফকে পেরিয়ে শাহিন

বাঁহাতি পেসার শাহিন ১০ ওভারে দেন ৯০ রান। পাননি কোনো উইকেট। বিশ্বমঞ্চে তিনিই এখন পাকিস্তানের সবচেয়ে খরুচে বোলার।
ছবি: এএফপি

মাত্র তিন ওভারের ব্যবধান! হাসান আলীকে ছাড়িয়ে বিশ্বকাপের ইতিহাসে পাকিস্তানের সবচেয়ে খরুচে বোলিংয়ের নজির স্থাপন করলেন হারিস রউফ। কিছুক্ষণ পরই রউফকে পেরিয়ে বিব্রতকর এই রেকর্ডের সঙ্গে নিজের নাম জড়িয়ে ফেললেন শাহিন শাহ আফ্রিদি।

শনিবার বেঙ্গালুরুতে গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড ও পাকিস্তান। বিশ্বকাপের সেমিফাইনালে খেলার সম্ভাবনা উজ্জ্বল করতে জয়ের বিকল্প নেই কোনো দলেরই সামনে। তবে ম্যাচের মাঝপথে কিউইদের দিকে জয়ের পাল্লা ভারী। টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে তারা ৬ উইকেটে ৪০১ রানের বিশাল পুঁজি জমা করেছে। বলাই বাহুল্য, পাক বোলারদের শিকার হতে হয়েছে বেধড়ক পিটুনির।

সবচেয়ে বড় ঝড়টা গেছে বাঁহাতি পেসার শাহিনের ওপর দিয়ে। সম্প্রতি আইসিসি ওয়ানডে বোলিং র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ওঠা তারকা ১০ ওভারে দেন ৯০ রান। পাননি কোনো উইকেট। বিশ্বমঞ্চে তিনিই এখন পাকিস্তানের সবচেয়ে খরুচে বোলার। ১১টি চারের সঙ্গে দুটি ছক্কা হজম করতে হয় তাকে।

অথচ তিন ওভার আগেই ডানহাতি পেসার রউফ হয়ে গিয়েছিলেন ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের সবচেয়ে খরুচে বোলার। নিউজিল্যান্ডের ইনিংসের ৪৭তম ওভার করার মধ্য দিয়ে নিজের ১০ ওভারের কোটা সম্পূর্ণ করেন তিনি। ৮৫ রানের বিনিময়ে তার শিকার ড্যারিল মিচেলের উইকেট। শাহিনের মতো তিনিও ১১টি চার ও দুটি ছক্কা খান।

রউফ যখন বোলিং শেষ করেন, তখন শাহিনের দুটি ওভার বাকি ছিল। ততক্ষণে ৮ ওভারে ৬৮ রান দিয়ে ফেলেছিলেন শাহিন। এরপর ৪৮তম ওভারে ১০ ও ইনিংসের শেষ ওভারে ১২ রান দিলে তার পেছনে পড়ে যান রউফ।

শাহিন ও রউফের কল্যাণে বিব্রতকর রেকর্ড থেকে মুক্তি মিলেছে হাসানের। এই ডানহাতি পেসার সবশেষ ২০১৯ সালের বিশ্বকাপে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে বেদম মার খেয়েছিলেন। ওল্ড ট্র্যাফোর্ডে ১ উইকেট পেতে ৯ ওভারেই ৮৪ রান খরচ করেছিলেন তিনি। এদিন হাসানও কিউইদের ব্যাটারদের তাণ্ডবের ভুক্তভোগী হন। তবে সামান্য কম। তিনি ১০ ওভারে ৮২ রান দিয়ে পান ডেভন কনওয়ের উইকেট।

সব দল মিলিয়ে ওয়ানডে বিশ্বকাপে সবচেয়ে ব্যয়বহুল বোলিংয়ের রেকর্ড বাস ডি লিডির। নেদারল্যান্ডসের অলরাউন্ডার ১০ ওভারে দেন ১১৫ রান। গত ২৫ অক্টোবর দিল্লিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই বিব্রতকর অভিজ্ঞতা হয় তার।

Comments

The Daily Star  | English
government changed office hours

Govt office hours 9am-3pm from Sunday to Tuesday

The government offices will be open from 9:00am to 3:00pm for the next three days -- from Sunday to Tuesday -- this week, Public Administration Minister Farhad Hossain said today

1h ago