আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

পাকিস্তানের জয়ে সেমিফাইনালে উঠল দক্ষিণ আফ্রিকা

দ্বিতীয় দল হিসেবে শেষ চারে ভারতের সঙ্গী হলো প্রোটিয়ারা।

পাকিস্তানের জয়ে সেমিফাইনালে উঠল দক্ষিণ আফ্রিকা

দ্বিতীয় দল হিসেবে শেষ চারে ভারতের সঙ্গী হলো প্রোটিয়ারা।
পাকিস্তানের জয়ে সেমিফাইনালে উঠল দক্ষিণ আফ্রিকা
ছবি: এএফপি

স্বাগতিক ভারতের বিশ্বকাপের সেমিফাইনালে খেলা নিশ্চিত হয়েছিল আগেই। এবার দ্বিতীয় দল হিসেবে শেষ চারে তাদের সঙ্গী হলো দক্ষিণ আফ্রিকা।

শনিবার অবশ্য মাঠে না নেমেই সেমির টিকিট পেয়ে গেছে ছন্দে থাকা টেম্বা বাভুমার দল। বেঙ্গালুরুতে নিউজিল্যান্ডের বিপক্ষে পাকিস্তান জেতায় এই সুখবর পেয়েছে তারা।

বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ডিএলএস পদ্ধতিতে ২১ রানে জিতেছে পাকিস্তান। আগে ব্যাট করে ৬ উইকেটে ৪০১ রানের বিশাল পুঁজি গড়ে নিউজিল্যান্ড। জবাবে পাকিস্তান ২৫.৩ ওভারে ১ উইকেটে ২০০ রান তোলার পর বৃষ্টির বাগড়ায় বন্ধ হয়ে যায় খেলা। এরপর আর মাঠে ফেরা হয়নি দুই দলের।

বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে খেলার ইতি টেনে পাকিস্তানকে জয়ী ঘোষণা করা হয়। ডিএলএস পদ্ধতি অনুসারে, ২৫.৩ ওভারে ১৭৯ রান ছিল পার স্কোর।

সাত ম্যাচে ছয় জয়ে ১২ পয়েন্ট নিয়ে বিশ্বকাপের পয়েন্ট তালিকার দুইয়ে আছে দক্ষিণ আফ্রিকা। তাদের উপরে আছে কেবল ভারত। সাত ম্যাচের সবকটিতে জেতায় পূর্ণ ১৪ পয়েন্ট রয়েছে শীর্ষে থাকা দলটির ঝুলিতে।

অন্তত ১২ পয়েন্ট অর্জনের সুযোগ আছে দুটি দলের, অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের। কিন্তু নিউজিল্যান্ড ও পাকিস্তানের কেবল একটি করে ম্যাচ বাকি থাকায় তাদের সেই সম্ভাবনা শেষ হয়ে গেছে। ফলে দুই ম্যাচ হাতে রেখেই সেমিফাইনালে উঠেছে প্রোটিয়ারা।

তিনে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট সাত ম্যাচে ১০। সমান ম্যাচ খেলে ছয়ে থাকা আফগানিস্তানের পয়েন্ট ৮। আটটি করে ম্যাচ খেলে ৮ পয়েন্ট নিয়েই নেট রান রেটের হিসাবে নিউজিল্যান্ড ও পাকিস্তান আছে যথাক্রমে চারে ও পাঁচে। 

আগামীকাল কলকাতায় ভারতের মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা। এরপর লিগ পর্বের শেষ ম্যাচে আফগানিস্তানকে তারা মোকাবিলা করবে ১০ নভেম্বর।

Comments