আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

৫০তম সেঞ্চুরিতে শচিনকে টপকে চূড়ায় কোহলি

ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে ওয়ানডেতে ৫০টি সেঞ্চুরি করলেন তিনি। পেছনে পড়ে গেলেন কোহলিরই স্বদেশি কিংবদন্তি শচিন।

৫০তম সেঞ্চুরিতে শচিনকে টপকে চূড়ায় কোহলি

ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে ওয়ানডেতে ৫০টি সেঞ্চুরি করলেন তিনি। পেছনে পড়ে গেলেন কোহলিরই স্বদেশি কিংবদন্তি শচিন।
ছবি: রয়টার্স

উত্তাল হয়ে উঠল মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামের গ্যালারি। দর্শকসারিতে উপস্থিত থাকা শচিন টেন্ডুলকারও যোগ দিলেন তুমুল করতালির জোয়ারে। কার জন্য এই উদযাপন? ভারতের তারকা বিরাট কোহলির জন্য। ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে ওয়ানডেতে ৫০টি সেঞ্চুরি করলেন তিনি। পেছনে পড়ে গেলেন কোহলিরই স্বদেশি কিংবদন্তি শচিন।

বুধবার ২০২৩ বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছে ভারত। টস জিতে আগে ব্যাট করছে স্বাগতিকরা। ব্যাটিংবান্ধব উইকেটের পুরো ফায়দা তুলে নিয়ে তারা আছে প্রতিপক্ষকে বিশাল লক্ষ্য ছুঁড়ে দেওয়ার পথে। সেই অভিযানে অগ্রণী ভূমিকায় কোহলি। ৩৫ বছর বয়সী ডানহাতি ব্যাটার তুলে নিয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের ৫০তম সেঞ্চুরি। ক্রিকেটের এই সংস্করণে তিনিই এখন এককভাবে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক। তার পূর্বসূরি শচিনের নামের পাশে রয়েছে ৪৯টি সেঞ্চুরি। সেজন্য তার লেগেছিল ৪৫২ ইনিংস। কোহলি মাত্র ২৭৯ ইনিংসেই উঠে গেছেন শীর্ষে।

ছবি: এএফপি

ভারতের ইনিংসের ৪২তম ওভারে তিন অঙ্কের ম্যাজিকাল ফিগার স্পর্শ করেন কোহলি। কিউই পেসার লোকি ফার্গুসনের বল ডিপ মিডউইকেটে ঠেলে ডাবল নিয়ে ৯৮ থেকে একশতে পৌঁছান তিনি। সেঞ্চুরির জন্য তার লাগে ১০৬ বল। তিনি ফিফটি ছুঁয়েছিলেন ৫৯ বলে। শতকের পর অবশ্য বেশিক্ষণ টেকেননি কোহলি। দুই ওভারের ব্যবধানে নিউজিল্যান্ডের আরেক পেসার টিম সাউদির শিকার হন।

স্মরণীয় সেঞ্চুরির পর কোহলির উদযাপন হলো দেখার মতো। ডাবলস পূর্ণ করে লাফ দেন শূন্যে। এরপর ব্যাটটা হাত থেকে রেখে গ্লাভস ও হেলমেট খুলে রাখেন। তারপর মাথা নুইয়ে ফেলেন। মাঠে থাকা নিজের আদর্শ শচিনকে সম্মান জানান। শচিনকে সাক্ষী রেখে শচিনের মাঠেই কোহলি তাকে টপকে গেছেন। সেটাও বিশ্বকাপের সেমিফাইনালের মতো গুরুত্বপূর্ণ মঞ্চে! গ্যালারিতে ছিলেন কোহলির স্ত্রী বলিউড অভিনেত্রী আনুশকা শর্মা। স্বামীর গৌরবময় অর্জনে উচ্ছ্বসিত আনুশকা উড়ন্ত চুমু ছুঁড়ে দেন কোহলির দিকে।

উড়িয়ে মারতে গিয়ে সীমানার কাছে ডেভন কনওয়ের ক্যাচে থামেন ১১৭ রান করা কোহলি। ১১৩ বলের ইনিংসে ৯ চার ও ২ ছক্কা হাঁকান তিনি। এই ইনিংস খেলার পথে মোট তিনটি রেকর্ড গড়েছেন কোহলি। ৫০তম শতকের পাশাপাশি বাকি দুটি রেকর্ড হলো— বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি রান (৭১১) ও সবচেয়ে বেশি পঞ্চাশোর্ধ্ব ইনিংস (আটটি)।

ছবি: রয়টার্স

এই রেকর্ড তিনটির সঙ্গে এতদিন জড়িয়ে ছিল শচিনের নাম। তিনটিই ভেঙে দিয়েছেন কোহলি। এক বিশ্বকাপে সর্বোচ্চ ব্যক্তিগত রানের আগের কীর্তি ছিল শচিনের। ২০০৩ সালের বিশ্বকাপে ৬৭৩ রান করেছিলেন তিনি। ওই বিশ্বকাপেই সাতটি পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস খেলেছিলেন। গত ২০১৯ বিশ্বকাপে বাংলাদেশের সাকিব আল হাসানও সাতটি পঞ্চাশোর্ধ্ব ইনিংসে শচিনের পাশে বসেছিলেন। এবার দুজনকেই ছাড়িয়ে গেছেন কোহলি। বিশ্বকাপের এক আসরে ৭০০ রানের মাইলফলক ছোঁয়া প্রথম ব্যাটারও তিনি।

এবারের বিশ্বকাপে কোহলির এটি তৃতীয় সেঞ্চুরি। এর আগে লিগ পর্বে বাংলাদেশের বিপক্ষে অপরাজিত ১০৩ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অপরাজিত ১০১ রানের ইনিংস খেলেছিলেন তিনি। গত ৫ নভেম্বর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কলকাতার ইডেন গার্ডেন্সে হাঁকানো শতকে শচিনের পাশে বসেছিলেন তিনি।

Comments