প্যারিস অলিম্পিক

ষষ্ঠবারের মতো বিশ্ব রেকর্ড গড়ে সেরা ম্যাকলাফলিন–লেভরোন

নারীদের ৪০০ মিটার হার্ডলসে মাত্র ৫০.৩৭ সেকেন্ড সময় নিয়ে রেকর্ড গড়ে সোনা জেতেন তিনি।
ছবি: এএফপি

বিশ্ব রেকর্ডের সঙ্গে গতিতারকা সিডনি ম্যাকলাফলিন–লেভরোনের সখ্যতা পুরনো। আরও একবার নিজেকে ছাড়িয়ে নতুন উচ্চতায় উঠে গেলেন যুক্তরাষ্ট্রের ২৫ বছর বয়সী অ্যাথলেট।

প্যারিস অলিম্পিকে বৃহস্পতিবার রাতে স্তাদে দি ফ্রান্সের ট্র্যাকে ঝড় তোলেন ম্যাকলাফলিন–লেভরোন। নারীদের ৪০০ মিটার হার্ডলসে মাত্র ৫০.৩৭ সেকেন্ড সময় নিয়ে রেকর্ড গড়ে সোনা জেতেন তিনি। তার স্বদেশি আনা ককরেল রুপা পান ৫১.৮৭ সেকেন্ড টাইমিং করে। ব্রোঞ্জ ওঠে নেদারল্যান্ডসের ফেমকে বোলের গলায় (৫২.১৫ সেকেন্ড)।

এই নিয়ে ষষ্ঠবারের মতো এই ইভেন্টে বিশ্ব রেকর্ড গড়েন ম্যাকলাফলিন–লেভরোন। আগের কীর্তিটি তিনি করেন গত জুনে। যুক্তরাষ্ট্র দলের ট্রায়ালে ৫০.৬৫ সেকেন্ড টাইমিং ছিল তার। ম্যাকলাফলিন–লেভরোনের আগে ইতিহাসের আর কোনো নারী অ্যাথলেটই পারেননি ৫২ ও ৫১ সেকেন্ডের নিচে ৪০০ মিটার হার্ডলস শেষ করতে।

২০২১ সালে টোকিওতে অনুষ্ঠিত সবশেষ অলিম্পিকেও বিশ্ব রেকর্ড গড়েছিলেন ম্যাকলাফলিন–লেভরোন। যুক্তরাষ্ট্র দলের ট্রায়ালে ৫২ সেকেন্ডের কম টাইমিং করে আলোড়ন তোলার পর অলিম্পিকের ফাইনালেও তিনি ছিলেন দুর্দান্ত। ৫১.৪৬ সেকেন্ড সময় নিয়ে জেতেন সোনার পদক।

শ্রেষ্ঠত্ব ধরে রাখার পর ম্যাকলাফলিন–লেভরোন বলেন, 'এটা অবাক করার মতো যে আমাদের এই ইভেন্টের মর্যাদা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। লোকেরা এখন ৪০০ মিটার হার্ডলস উপভোগ করতে চায়, এটা বিস্ময়কর। কেবল এই বছরেই আমরা ভীষণ পরিশ্রম করেছি।'

এই নিয়ে টানা চতুর্থ অলিম্পিকে নারীদের ৪০০ মিটার হার্ডলসে সোনা জিতল যুক্তরাষ্ট্র। দেশটির হয়ে ২০১৬ সালে রিওতে ডেলিলাহ মুহাম্মদ ও ২০১২ সালে লন্ডনে লাশিন্ডা ডেমুস এই ইভেন্টে সেরা হন।

Comments