ঠিক হলো সুপার টুয়েলভে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ

নেদারল্যান্ডসের বিপক্ষে খেলবে সাকিব আল হাসানের দল।
ছবি: এএফপি

নিজেকে নিংড়ে দিলেন ডেভিড ভিসে। ধ্বংসস্তূপে দাঁড়িয়ে তিনি আগ্রাসী হাফসেঞ্চুরি করলেন। দারুণ জুটিতে তাকে সঙ্গ দিলেন রুবেন ট্রাম্পলম্যান। তারপরও স্বপ্ন অধরা থেকে গেল নামিবিয়ার। তাদের বিদায়ে চূড়ান্ত হলো টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ। নেদারল্যান্ডসের বিপক্ষে খেলবে সাকিব আল হাসানের দল।

বৃহস্পতিবার গিলংয়ে প্রথম রাউন্ডের 'এ' গ্রুপের রোমাঞ্চকর লড়াইয়ে ৭ রানে জিতেছে সংযুক্ত আমিরাত। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এটি তাদের প্রথম জয়। টস জিতে ব্যাটিংয়ে নেমে ৩ উইকেটে ১৪৮ রান তোলে তারা। জবাবে ৬৯ রানে ৭ উইকেট হারানোর পরও নামিবিয়া চালায় প্রাণপণ লড়াই। শেষ পর্যন্ত তারা করতে পারে ৮ উইকেটে ১৪১ রান। বিফলে যায় ভিসের ৩৬ বলে ৫৫ রানের ইনিংস। তাকে আউট করার পাশাপাশি ৪১ বলে ৫০ রান করা মোহাম্মদ ওয়াসিম জেতেন ম্যাচসেরার পুরস্কার।

আমিরাতের জয়ে 'এ' গ্রুপের চ্যাম্পিয়ন হয়েছে শ্রীলঙ্কা। সুপার টুয়েলভে তারা খেলবে এক নম্বর গ্রুপে। সেখানে আগে থেকেই আছে টি-টোয়েন্টি বিশ্বকাপের স্বাগতিক ও বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও আফগানিস্তান। দুই নম্বর গ্রুপে জায়গা পেয়েছে রানার্সআপ হওয়া নেদারল্যান্ডস। সেখানে বাংলাদেশের পাশাপাশি তাদের প্রতিপক্ষ নির্ধারিত হয়ে আছে পাকিস্তান, ভারত ও দক্ষিণ আফ্রিকা।

তিন ম্যাচে লঙ্কানদের পয়েন্ট ৪। সমান ম্যাচে সমান পয়েন্ট ডাচদেরও। তবে তারা রান রেটে পিছিয়ে। একই ভেন্যুতে দিনের প্রথম ম্যাচে ১৬ রানে নেদারল্যান্ডস হেরে যায় শ্রীলঙ্কার কাছে। রান রেটে এগিয়ে থাকায় ২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থান পেয়েছে নামিবিয়া। তলানিতে থাকা আরব আমিরাতের পয়েন্টও ২।

আগামী ২৪ অক্টোবর মুখোমুখি হবে বাংলাদেশ ও নেদারল্যান্ডস। হোবার্টে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টায়। টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত তিনবার মুখোমুখি হয়েছে দুই দল। টাইগারদের দুই জয়ের বিপরীতে ডাচদের জয় একটিতে।

আগামীকাল শুক্রবার 'বি' গ্রুপে মুখোমুখি হবে আয়ারল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে-স্কটল্যান্ড। প্রতিটি দলই জিতেছে একটি করে ম্যাচ। ফলে সুপার টুয়েলভে ওঠার সুযোগ খোলা সবার সামনে। চ্যাম্পিয়ন দল জায়গা নেবে বাংলাদেশের গ্রুপে। রানার্সআপ দল খেলবে এক নম্বর গ্রুপে।

Comments

The Daily Star  | English
Climate change is fuelling child marriage in Bangladesh

Climate change is fuelling child marriage in Bangladesh

Climate change adaptation programmes must support efforts that promote greater access to quality education for adolescent girls.

6h ago