সিডনির গ্যালারিতে লাল-সবুজের ঢেউয়ের আশায় সাকিব

দেশের বাইরে খেলা হলেও সমর্থকদের আওয়াজে হোম ভেন্যুতে খেলার অনুভূতি টের পেতে পারেন ক্রিকেটাররা।
বাংলাদেশ বনাম নেদারল্যান্ডস
ফাইল ছবি

অস্ট্রেলিয়ার যে শহরটিতে সবচেয়ে বেশি বাংলাদেশি বাস করেন, সেই শহরটির নাম সিডনি। অন্য সব ভেন্যু থেকে তাই এখানে লাল-সবুজের ঢেউ বেশি উঠার কথা। দেশের বাইরে খেলা হলেও সমর্থকদের আওয়াজে হোম ভেন্যুতে খেলার অনুভূতি টের পেতে পারেন ক্রিকেটাররা। অধিনায়ক সাকিব আল হাসান জানান, এমনটা হলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই শক্তি তাদের তাতিয়ে দিতে পারে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ১৫ বছর পর মূল পর্বে জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ। প্রথম ম্যাচে কিছুটা ঘাম ঝরিয়ে হারিয়েছে নেদারল্যান্ডস। টানা হারতে থাকার দলের জন্য এই জয়ই নিয়ে এসেছে ফুরফুরে হাওয়া।

অন্যদিকে জিম্বাবুয়ের বিপক্ষে নিশ্চিত জয়ের কাছে থাকা অবস্থায় বৃষ্টির জন্য পয়েন্ট হারানো আক্ষেপে পুড়েছে বাংলাদেশ। সেমিফাইনালের লক্ষ্য নিয়ে আসা প্রোটিয়াদের জন্য বাংলাদেশের বিপক্ষে ম্যাচটা অন্তত বাঁচা মরার লড়াই। চাপে থাকা প্রতিপক্ষের বিপক্ষে সেদিক থেকে একটা সুযোগ দেখছেন সাকিব। সেই সুযোগ কাজে লাগাতে গ্যালারিতে প্রবল সমর্থন দিতে পারে বাড়তি শক্তি।

বুধবার সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক স্পষ্ট করেই বললেন তা,  'ওদের বেশ কিছু বিশ্বমানের খেলোয়াড় আছে, সেটা আমরা অস্বীকার করছি না। কিন্তু আমাদের খেলা হবে ব্যাটে ও বলে। সেখানে আমরা চেষ্টা করব ভালো পারফর্ম করার। ওদের বিপক্ষে আমাদের কিছু ভালো স্মৃতি আছে, হয়ত অন্য সংস্করণে। সেগুলো আমাদের মানসিকভাবে সাহায্য করবে। পরিষ্কার মনে থাকতে চাই, খেলাটা উপভোগ করতে চাই। আমি আশা করি বেশ ভালো সংখ্যক মানুষ আসবে, যারা আমাদের সমর্থন করবে। তাদের সমর্থনের প্রতিদান যেন আমরা দিতে পারি।'

উপমহাদেশীয় দলগুলো সমর্থনের দিক থেকে এমনিতেই এগিয়ে। উপমহাদেশের বাইরের কোন দলের সঙ্গে খেলা হলে বিদেশেও চলে আসে দেশের আমেজ। এই সমর্থন কাজে লাগিয়ে দারুণ কিছু করার আশায় আছেন সাকিব,  'যেহেতু সিডনিতে সবচেয়ে বেশি বাংলাদেশি থাকেন। কাজেই তাদের সমর্থনটা কীভাবে কাজে লাগিয়ে আরও বেশি ভালো পারফর্ম করতে পারি সেটা আমাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ।'

Comments

The Daily Star  | English

Fewer but fiercer since the 90s

Though Bangladesh is experiencing fewer cyclones than in the 1960s, their intensity has increased, a recent study has found.

5h ago