জিম্বাবুয়ের সেমির আশা শেষ করে দিল নেদারল্যান্ডস

জিম্বাবুয়েকে হারিয়ে সুপার টুয়েলভে প্রথম জয় পেল নেদারল্যান্ডস।
ছবি: এএফপি

সুপার টুয়েলেভ পর্ব থেকে খালি হাতে বিদায়ের শঙ্কা ভর করেছিল নেদারল্যান্ডসের ওপর। প্রথম তিন ম্যাচে বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের বিপক্ষে হেরে ব্যাকফুটে ছিল তারা। এদিকে বাংলাদেশের বিপক্ষে হারলেও পাকিস্তানের বিপক্ষে রোমাঞ্চকর জয়ের সুখস্মৃতি ছিল জিম্বাবুয়ের। কিন্তু তা কোন কাজে আসল না ক্রেইগ আরভিনের দলের, দুই আন্ডারডগের লড়াইয়ে হেরে গেল জিম্বাবুয়ে।

বুধবার অ্যাডিলেড ওভালে দুই নম্বর গ্রুপের খেলায় জিম্বাবুয়েকে পাঁচ উইকেটে হারিয়েছে নেদারল্যান্ডস। আগে ব্যাট করে ডাচ বোলারদের তোপে পড়ে ১৯.২ ওভারে মাত্র ১১৭ রানেই গুটিয়ে যায় আরভিনের দল। স্রোতের বিপরীতে দাঁড়িয়ে সিকান্দার রাজা খেলেন ২৪ বলে ৪০ রানের ঝলমলে ইনিংস। 

জবাবে ম্যাক্স ও'ডাউড করেন (৪৭ বলে ৫২) ফিফটি ও টপ কুপার খেলেন ২৯ বলে ৩২ রানের ইনিংস। তবে জয়ের কাছাকাছি এসে হঠাৎই খেই হারায় নেদারল্যান্ডস, শেষ ২৮ রান করতে তারা হারিয়ে ফেলে চার উইকেট। শেষ পর্যন্ত ১২ বল বাকি থাকতেই জয় নিয়ে মাঠ ছাড়ে স্কট এডওয়ার্ডসের দল।

জিম্বাবুয়ের দেওয়া লক্ষ্যটা ছোট হলেও শুরুতেই ফিরে যান ডাচ ওপেনার স্টিফেন মাইবার্গ। এরপরই ও'ডাউড ও কুপার মিলে ৭৩ রানের জুটি গড়ে ম্যাচ নিয়ে যান জিম্বাবুয়ের নাগালের বাইরে। এরপর ছন্দপতন ঘটে ডাচদের, যার শুরুটা করেন ৩২ রান করা কুপারই। লুক জংওয়ের বলে ওয়েসলি মাধেভেরের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান তিনি।

পরের ওভারে মাত্র এক রান করে বিদায় নেন কলিন অ্যাকারম্যানও। ১৫তম ওভারে জংওয়েকে চার হাঁকিয়ে ফিফটির দেখা পেয়ে যান ও'ডাউড। তবে ম্যাচ শেষ করে আসতে পারেননি তিনি, মিল্টন শুম্বাকে ক্যাচ দিয়ে ফিরে যান ব্লেসিং মুজারাবানির বলে। অধিনায়ক এডয়ার্ডসও জয়ের বন্দরে পৌঁছে দিতে ব্যর্থ হন দলকে।

শেষ পর্যন্ত নেদারল্যান্ডস জয় পায় ১৮তম ওভারের শেষ বলে গিয়ে। চার হাঁকিয়ে ডাচদের সুপার টুয়েলভের প্রথম জয় এনে দেন বাস ডে লিড। জিম্বাবুয়ের বোলারদের মধ্যে দুটি করে উইকেট শিকার করেন রিচার্ড এনগারাভা ও মুজারাবানি। একটি সাফল্য পান জংওয়ে। ফিফটি হাঁকানোয় ম্যাচসেরা হন ও'ডাউড।

এর আগে টসে জিতে ব্যাটিং নেওয়ার সিদ্ধান্ত বুমেরাং হয়ে ফিরে আসে জিম্বাবুয়ের দিকেই। স্কোরবোর্ডে ২০ রান তুলতে না তুলতেই ফিরে যান অধিনায়ক আরভিনসহ বাকি দুই টপ অর্ডার। তিনজনই আউট হল এক অঙ্কের কোঠায়। এরপর সিকান্দার রাজাকে সঙ্গে নিয়ে ৩৫ বলে ৪৮ রানের জুটি গড়েন শন উইলিয়ামস।

১২তম ওভারে সেই জুটি ভাঙেন পল ভ্যান মিকারেন। ও'ডাউডের হাতে ক্যাচ দিয়ে ২৮ রান করে ফিরে যান অভিজ্ঞ অলরাউন্ডার। এরপর আর রাজাকে সঙ্গ দিতে পারেননি কেউই। একপ্রান্ত আগলে লড়ে গেছেন ১৫তম ওভার পর্যন্ত। শেষ পর্যন্ত ডি লিড ফেরান তাকে। লোয়ার অর্ডার সম্পূর্ণ ব্যর্থ হলে ১১৭ রানে অলআউট হয়ে যায় জিম্বাবুয়ে।

ডাচ বোলারদের সকলেই ছিলেন উজ্জ্বল। তিন উইকেট নিয়ে আক্রমণের নেতৃত্ব দেন মিকারেন। দুটি করে সাফল্য পান লোগান ভ্যান বিক, ব্রেন্ডন গ্লোভার ও ডি লিড। একটি উইকেট শিকার করেন ফ্রেড ক্লাসেন।

Comments

The Daily Star  | English

Sundarbans cushions blow

Cyclone Remal battered the coastal region at wind speeds that might have reached 130kmph, and lost much of its strength while sweeping over the Sundarbans, Met officials said. 

3h ago