কপিরাইট ও রয়্যালটিমুক্ত ছবির জন্য ১৫ ওয়েবসাইট

অনেক সময় আমাদের বিভিন্ন রকম ছবির দরকার হয়। এসব ক্ষেত্রে অনেকেই আগপাছ না ভেবেই ইন্টারনেট থেকে ছবি নামিয়ে নেন। কিন্তু ইন্টারনেটে যেসব ছবি পাওয়া যায় এর বড় একটি অংশের কপিরাইট সুরক্ষিত থাকে। এরকম ছবি বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি। তবে এমন কিছু ওয়েবসাইট আছে যেখানে কপিরাইটমুক্ত হরেক রকম ছবি পাওয়া যায়।

অনেক সময় আমাদের বিভিন্ন রকম ছবির দরকার হয়। এসব ক্ষেত্রে অনেকেই আগপাছ না ভেবেই ইন্টারনেট থেকে ছবি নামিয়ে নেন। কিন্তু ইন্টারনেটে যেসব ছবি পাওয়া যায় এর বড় একটি অংশের কপিরাইট সুরক্ষিত থাকে। এরকম ছবি বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি। তবে এমন কিছু ওয়েবসাইট আছে যেখানে কপিরাইটমুক্ত হরেক রকম ছবি পাওয়া যায়।

কপিরাইট মুক্ত ছবির ওয়েবসাইট

কিছু কিছু ওয়েবসাইট আপনাকে ব্যক্তিগত ব্যবহারের জন্য বিভিন্ন ছবি ডাউনলোড করার অনুমতি দিয়ে থাকে। যেমন, আপনার ফোন বা ল্যাপটপের ব্যাকগ্রাউন্ড ওয়ালপেপারে ব্যবহারের জন্য। তবে সেই ছবিগুলোকে বাণিজ্যিকভাবে যেমন, ব্যবসায়িক কার্ড, ওয়েবসাইট বা পোস্টারের মতো বিষয়ে ব্যবহারের অনুমতি তারা দেয় না।

তবে পাবলিক ডোমেইন বা সিসি০ (ক্রিয়েটিভ কমন্স)-লাইসেন্সের অধীনে থাকা কোনো ছবি যেকেউ যেকোনো উদ্দেশ্যে ব্যবহার করতে পারে। এই ছবিগুলি কপিরাইট স্ট্রাইক ছাড়াই সম্পাদনা এবং ব্যবহার করা যায়।

দেখে নেওয়া যাক কপিরাইটমুক্ত মানসম্মত ছবির জন্য ১৫টি ওয়েবসাইট

১. ফ্রিরেঞ্জ

ফ্রিরেঞ্জে বিনামূল্যে নিবন্ধনের মাধ্যমে ভালো মানের হাজারো ছবি পাওয়া যায়। ওয়েবসাইটের সমস্ত ছবি বিনামূল্যে যেকোনো ব্যক্তিগত বা বাণিজ্যিক কাজে ব্যবহার করা যাবে।

আর যারা সেখানে ছবি দিতে চান ফ্রিরেঞ্জ সেই ফটোগ্রাফারদের জন্য গুগল অ্যাডসেন্স থেকে প্রাপ্ত অর্থ ভাগাভাগির সুযোগ দেয়।

২. আনস্প্ল্যাশ

ক্রু নামক অনলাইন মার্কেটিং এজেন্সির একটি পার্শ্ব প্রজেক্ট হিসেবে আনস্প্ল্যাশ যাত্রা শুরু করে। বর্তমানে এটি বিশ্বের বৃহত্তম এবং সর্বাধিক ব্যবহৃত কপিরাইট এবং রয়্যালটিমুক্ত স্টক ইমেজ সাইটগুলোর একটিতে পরিণত হয়েছে৷ এখানে প্রায় সমস্ত বিষয়ের ওপর এক মিলিয়নেরও বেশি ছবি আছে৷

আনস্প্ল্যাশ-এর স্টক ইমেজের লাইব্রেরি বড় হওয়ার সঙ্গে সঙ্গে এতে ছবি খোঁজার সুযোগ সম্প্রসারণ করা হয়েছে। আপনি চাইলে রং, ট্রেন্ডস, সংগ্রহ এবং আরও অনেক কিছুর ভিত্তিতে এর ডাটাবেস অনুসন্ধান করতে পারবেন।

৩. পেক্সেলস

২০১৫ সালে শুরু হওয়া পেক্সেলস একটি সুপরিচিত স্টক ফটো লাইব্রেরিতে পরিণত হয়েছে।

সাইটটির উদ্দেশ্য সম্পর্কে বলা হয়েছে, পেক্সেলস শুধুমাত্র নিজের ওয়েবসাইটে থাকা ছবি প্রদর্শন করে না। এটি অন্যান্য উচ্চমানের ওয়েবসাইট যেমন, লিটল ভিজ্যুয়াল থেকেও ছবি আউটসোর্স করে।

সর্বোচ্চ মানের ছবি নিশ্চিত করতে পেক্সেলস এর ছবিগুলিকে প্রকাশের আগে পরীক্ষা করে নেয়৷ আপনি সাইটে প্রচুর অসাধারণ ফটোগ্রাফি পাবেন। যদিও একটি নির্দিষ্ট বিভাগের ছবি খুঁজে পেতে আপনার একটু কষ্ট করতে হবে। তবে সেটি সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তিত হচ্ছে। অন্যদিকে আপনি সাইটটি থেকে কপিরাইটমুক্ত স্টক ভিডিও ডাউনলোড করতে পারবেন।

৪. ফ্লিকার

ফ্লিকারে আছে উচ্চ-মানের লাখ লাখ পাবলিক ডোমেন ইমেজের এক বিস্তৃত লাইব্রেরি। ইন্টারনেটের সবচেয়ে বড় ইমেজ লাইব্রেরিগুলোর মধ্যে অন্যতম ফ্লিকার। তাই আপনার স্টক ফটো সহসা শেষ হয়ে যাওয়ার কোনো ভয় নেই৷ ফ্লিকারেও আছে দারুণ কিছু ফিচার। উদাহরণস্বরূপ, আপনি চাইলে সরাসরি ফ্লিকার থেকে আপনার পছন্দের কোনো ছবির প্রিন্ট অর্ডার করতে পারেন।

তবে ফ্লিকারের ক্ষেত্রে এটি মনে রাখা জরুরি যে, এই সাইটের সব ছবি ব্যবহারের জন্য বিনামূল্যে, রয়্যালটিমুক্ত, বা ক্রিয়েটিভ কমন্সের অধীনে পাওয়া যায় না। তাই আপনার কোনো কাজে কিংবা ওয়েবসাইটে ফ্লিকারের ফটোগুলো যোগ করার আগে সেগুলোর বিশদ বিবরণ ভালোভাবে যাচাই করে নিন।

৫. লাইফ অফ পিক্স

লাইফ অফ পিক্স-এর কপিরাইটমুক্ত সুন্দর ছবিগুলো দেখেই আপনি ঘণ্টার পর ঘণ্টা কাটিয়ে দিতে পারবেন। বিনামূল্যে পাবলিক ডোমেন ফটোগ্রাফের জন্য মন্ট্রিলের লিরয় বিজ্ঞাপনী সংস্থা দ্বারা তৈরি লাইফ অফ পিক্স একটি উৎকৃষ্ট জায়গা। অন্যদিকে এর লাইফ অফ ভিডস ওয়েবসাইটে আছে বিনামূল্যে স্টক ভিডিও ফুটেজ ডাউনলোডের সুযোগ।

প্রতি সপ্তাহে, লাইফ অফ পিক্স একজন ফটোগ্রাফারকে নির্বাচিত করে। যার মাধ্যমে তাদের অতিরিক্ত কিছু প্রচারণাও হয়।

৬. স্টকস্ন্যাপ

স্টকস্ন্যাপে আছে বিনামূল্যে স্টক ফটোগ্রাফির একটি চমৎকার এবং বিস্তৃত লাইব্রেরি। প্রতি সপ্তাহেই শত শত উচ্চ-মানের ছবি যোগ করা হয় এতে। তবে স্টকস্ন্যাপ নিত্য-নৈমিত্তিক ফটোগ্রাফির কোনো সাধারণ আউটলেট নয়। স্ন্যাপা-এর দক্ষ মানুষদের দ্বারা তৈরি স্টকস্ন্যাপ-এর প্রতিটি ছবি আপনি পাবেন বিনামূল্যে।

৭. পিক্সাবে

পিক্সাবে অন্যান্য ইমেজ হোস্টিং সাইট থেকে বিভিন্ন ছবিকে একত্রিত করে। এটি আপনার নিজের ব্যক্তিগত বা বাণিজ্যিক ব্যবহারের জন্য বিনামূল্যের স্টক ফটোগ্রাফির সবচেয়ে ভালো সংগ্রহ তৈরির চেষ্টা করে।

পিক্সাবে সহজে ক্যামেরা সার্চ অপশন অ্যাক্সেসের সুযোগ দেয়। যা ব্যবহারকারীদের কোন ক্যামেরায় ছবিগুলো তোলা হয়েছে তার উপর ভিত্তি করে ছবি খুঁজতে সাহায্য করে। এটি নতুন এবং পেশাদার দুই ধরনের ফটোগ্রাফারদের জন্যই একটি দুর্দান্ত কাজের জিনিস।

৮. উইকিমিডিয়া

অসাধারণ ল্যান্ডস্কেপ থেকে শুরু করে ঐতিহাসিক অনেক ঘটনাবলি পর্যন্ত বিস্তৃত উইকিমিডিয়া চমৎকার সব ছবির ভান্ডার। ৩ কোটি ৪০ লাখেরও বেশি বিনামূল্যে ব্যবহারযোগ্য ভিডিও এবং অডিও আছে এখানে। গ্রাফিক ডিজাইনার, ফটোগ্রাফার এবং শিল্পীদের বিনামূল্যে, উচ্চ মানের ছবির জন্য উইকিমিডিয়া ভালো একটি উৎস। বিনামূল্যে ছবি, শিক্ষা এবং তথ্য প্রদানের জন্য উইকিমিডিয়া নিবেদিত।

৯. বার্স্ট

আনস্প্ল্যাশের মতোই ছবি খোঁজার জন্য একটি মসৃণ ইন্টারফেস আছে এই সাইটটিতে। আপনার প্রয়োজনের ধরন হতে পারে বিস্তৃত। হতে পারে সেটি একটি ওয়েবসাইটে ছবি যোগ করা কিংবা গ্রাফিক ডিজাইনিং। আপনার ছবির ব্যবহার এবং প্রয়োজন যাই হোক না কেন এখানে কপিরাইটমুক্ত বিভিন্ন মানের ছবি পাওয়া যায়।

১০. কাবুমপিক্স

যদি শুধু রয়্যালটিমুক্ত ছবির কথা বলা হয় তবে কাবুমপিক্স-এর বিস্তৃত সংগ্রহ থাকবে শীর্ষ অবস্থানে।

এতে রঙ অনুযায়ী ছবি খোঁজার জন্য আছে কালার পিকার সার্চ ইঞ্জিন। এ ছাড়া ছবিগুলোর জন্য রঙের আলাদা প্যালেটও রয়েছে। তবে এগুলো কাবুমপিক্সের অনেকগুলো ফিচারের শুধুমাত্র কয়েকটি।

ফটোশুট থেকে শুরু করে তথ্যপূর্ণ ব্লগ এন্ট্রি পর্যন্ত সবচেয়ে চিত্তাকর্ষক ফ্রি স্টক ইমেজ সাইটগুলোর মধ্যে এটি একটি৷

১১. ওপেনভার্স

আপনি যদি একটি ইমেজ সার্চ টুল খুঁজে থাকেন যা আপনাকে রয়্যালটি এবং কপিরাইট মুক্ত ছবি এনে দিবে। তাহলে ওপেনভার্স হতে পারে আপনার একটি পছন্দ।

আপনি ইন্টারনেটে কপিরাইট মুক্ত ছবি অনুসন্ধান করতে ওপেনভার্স ব্যবহার করতে পারেন। এটি ওয়ার্ডপ্রেস তৈরি করেছে এবং তারা এর রক্ষণাবেক্ষণ করে।

ওপেনভার্সে আপনি বিভিন্ন ক্রিয়েটিভ কমন্স লাইসেন্স অনুযায়ীও অনুসন্ধান করতে পারবেন।

১২. গ্র্যাটিসোগ্রাফি

আপনার যদি ফ্রি এবং বিচিত্র ধরনের হাই-রেজোলিউশন ছবি দরকার হয় তাহলে গ্র্যাটিসোগ্রাফি হতে পারে পছন্দের জায়গা।

সাইটটিতে অনেক কপিরাইটমুক্ত ছবি রয়েছে যেগুলো সত্যিই একটু অন্যরকম এবং অনন্য। তাই আপনার পরবর্তী প্রকল্পে এই ছবিগুলো নিয়ে আসতে পারে একধরনের ভিন্নতা।

১৩. লিব্রাশট

রয়্যালটিমুক্ত ছবির আরেকটি সহজ উৎস লিব্রাশট। সাইটের সব ছবির মালিক মার্টিন ভোরেল নামক এক ব্যাক্তি। সারা বিশ্ব থেকে চমৎকার সব ছবি লিব্রাশট-এ আপলোড করে সেগুলো বিনামূল্যে ব্যবহার করতে দেন ভোরেল৷

এক্ষেত্রে তার চাহিদা এটুকুই যে আপনি যদি তার কোনো ছবি ব্যবহার করে থাকেন, তাহলে তার সাইটের একটি লিঙ্ক যেন সেখানে যোগ করে দেন।

১৪. নেগেটিভ স্পেস

নেগেটিভ স্পেসে রয়েছে বিস্তৃত শ্রেণির হাজার হাজার রয়্যালটিমুক্ত ছবি। অন্যান্য শীর্ষস্থানীয় কপিরাইটমুক্ত ইমেজ সাইটগুলোর মতো, এখানেও আপনি একটি নির্দিষ্ট শব্দ বা বিভাগের পরিবর্তে পছন্দসই কোনো রঙ দিয়ে ছবি অনুসন্ধান করতে পারবেন।

এখানে নিয়মিতই নতুন নতুন ছবি যোগ করা হয়ে থাকে। তাই আপনার পরবর্তী কোনো প্রকল্পের জন্য নেগেটিভ স্পেস বুকমার্ক করতে ভুলবেন না।

১৫. রিশট

সর্বশেষ যে সাইটটির কথা বলব তা হলো রিশট। রয়্যালটিমুক্ত স্টক ইমেজের জন্য আপনার চূড়ান্ত বিকল্প হতে পারে এটি। আপনি যদি সত্যিই অনন্য স্টক ইমেজ চান তাহলে রিশট হতে পারে সেরা একটি বিকল্প।

আপনি যেন শুধুমাত্র সেরাটি পান তা নিশ্চিত করতে, রিশটের ডেভেলপমেন্ট এবং সৃজনশীল দল সাইটে আপলোড করা প্রতিটি কপিরাইটমুক্ত ছবি পরীক্ষা করে দেখে।

দারুণ ব্যাপার এই যে, আপনি চাইলে রিশটে অনন্য সব আইকন এবং ইলাস্ট্রেশনও খুঁজে পাবেন। সেইসাথে ছবির বিভিন্ন বৈশিষ্ট্য ব্যবহার করেও আপনি এখানে ছবি অনুসন্ধান করতে পারবেন।

পরিশেষে

কপিরাইট মুক্ত ছবি ব্যবহারের আগে কিছু বিষয় জেনে রাখা উচিত।

সিসি০ বা কপিরাইট মুক্ত ছবিগুলো ব্যবহার করার সময় দুটি সাধারণ সৌজন্য বিবেচনায় রাখা উচিত৷ যদিও ছবিটির জন্য এর মালিককে কৃতিত্ব দেওয়া বাধ্যতামূলক নয়। তবে সৌজন্যস্বরূপ কৃতিত্ব দেওয়ার মাধ্যমে ফটোগ্রাফারদের প্রচেষ্টাকে সাধুবাদ জানানো উচিত।

এই ওয়েবসাইটগুলোতে প্রায়ই ডোনেট করার অপশন থাকে। আপনি যদি প্রায়শই বিনামূল্যে সাইটগুলো ব্যবহার করে থাকেন। তাহলে মাঝে মাঝে ফটোগ্রাফার বা সাইটের জন্য কিছু ডোনেট করতে পারেন।

অসংখ্য বিকল্প থেকে আপনার পছন্দের ছবিটি খুঁজে পাওয়া বেশ কষ্টসাধ্য ব্যাপার হয়ে দাঁড়াতে পারে। তাই ছবির খুঁটিনাটি বিস্তারিতভাবে দেখে আপনার কাছে যেটি সবচেয়ে বেশি আকর্ষণীয় মনে হয় সেটিই বেছে নিন।

 

তথ্যসূত্র: মেক ইউজ অফ, ডাব্লিউপি বিগিনার

গ্রন্থনা: আহমেদ বিন কাদের অনি

 

Comments