যেভাবে শুরু করতে পারেন ফটোশপ শেখা

আপনি যদি একদমই ফটোশপ না জেনে থাকেন তাহলে শুরু থেকে শেখার জন্য রয়েছে বিভিন্ন পদ্ধতি। সহজ কয়েকটি কৌশল সম্পর্কে আজ আলোচনা করা হবে। যা আপনার ফটোশপ শেখাকে সহজ করতে পারে। 
যেভাবে শুরু করতে পারেন ফটোশপ শেখা
ছবি: সংগৃহীত

আপনি যদি একদমই ফটোশপ না জেনে থাকেন তাহলে শুরু থেকে শেখার জন্য রয়েছে বিভিন্ন পদ্ধতি। সহজ কয়েকটি কৌশল সম্পর্কে আজ আলোচনা করা হবে। যা আপনার ফটোশপ শেখাকে সহজ করতে পারে। 

অ্যাডোবি ফটোশপ হতে পারে বহু ধরনের ক্যারিয়ারের সূচনাপথ। এরমধ্যে বেশি প্রচলিত হলো গ্রাফিক ডিজাইন ও ফটোগ্রাফি। ফ্রন্ট-এন্ড ডেভলপার ও প্রোডাকশন সহযোগিরাও তাদের ফটোশপের দক্ষতা কাজে লাগিয়ে অনেকদূর এগোতে পারেন। কিন্তু কীভাবে আপনি ফটোশপ শিখবেন এবং এতে দক্ষ হয়ে উঠবেন?  

এর সহজ উত্তর- ধাপে ধাপে। কথায় যেমন বলে- 'একেক বার একেক কামড় করে খেলে আস্ত হাতিও খাওয়া হয়ে যায়।' 

তেমনি কাজ করতে হলে কোনো একটা জায়গা থেকে শুরু তো করতেই হবে। তাই চলুন, কিছু উপায় জেনে নেওয়া যাক যা আপনাকে খুব বেশি কসরত ছাড়াই ফটোশপ শিখতে সহায়তা করবে। 

গ্রাফিক ডিজাইনের 'বেসিকস' শিখুন

শেখার ক্ষেত্রে ভরসা রাখতে পারার জন্য গ্রাফিক ডিজাইনকে সহজেই বেছে নিতে পারেন। আপনি খুব কম ক্ষেত্রেই এলাইনমেন্ট, কনট্রাস্ট, নেগেটিভ স্পেস ও রিদমের মতো বিষয়গুলো নিয়ে সমস্যায় পড়বেন, একান্তই যদি সেখানে ভুল থাকে। মনে রাখবেন, আপনি নিজেই যদি ভালো ডিজাইন শেখার জন্য কোমর বেঁধে নামতে পারেন এবং অধ্যবসায়ী হন তাহলে একজন গ্রাফিক ডিজাইনার হওয়ার জন্য আর্ট স্কুল তেমন জরুরি কিছু নয়।

অগণিত ফ্রি ও পেইড রিসোর্স আছে যা আপনাকে ডিজাইনের খুঁটিনাটি শেখাবে। আপনার 'ফটোশপ' কেনার প্রয়োজন নেই। তার পরিবর্তে, 'ক্যানভা ডিজাইন স্কুল' দিয়ে শুরু করুন৷ এ ছাড়া, 'হ্যাকডিজাইন'-এর একটি দারুণ নিউজলেটার কোর্স আছে, ওরা আপনাকে প্রতি সপ্তাহে একটি করে লেসন পাঠাবে। 

যদি শেখার ক্ষেত্রে তাড়া থাকে, সেক্ষেত্রে এক ঘণ্টারও কম সময়ের ভেতর 'ইম্প্রুভিং ইওর সেন্স অব কালার'- এ মনোযোগ দিতে পারেন।

ফটোশপ ওয়ার্কস্পেস সম্পর্কে জানুন 

অ্যাডোবি আপনাকে ফটোশপে কাজের ক্ষেত্র বুঝতে সহায়তা করবে। 'গেট স্টারটেড উইথ ফটোশপ' টিউটোরিয়ারগুলো কীভাবে ওয়ার্কস্পেসকে কাজে লাগাতে হয় তা আপনাকে দেখাবে। যে স্যাম্পল ইমেজ বা ছবিটি দেওয়া হবে তা ওপেন করুন ও ভিডিওতে দেওয়া নির্দেশনাগুলো অনুসরণ করুন। এ ছাড়া কাজে দ্রুততা আনার জন্য 'কাস্টম ফটোশপ ওয়ার্কস্পেসেস' কীভাবে ব্যবহার করতে হয় তা শিখে রাখুন। 

'ওয়ার্কস্পেস বেসিকস সাপোর্ট পেজটি বুকমার্ক করে রাখুন যদি আপনার কোনো টুল রেফার করার প্রয়োজন হয়। এ ছাড়া ফটোশপে উন্নতমানের টুলটিপস আছে, যেখান থেকে আপনি পাবেন একটি লিখিত বর্ণনা ও ভিডিও লেসন; যেন আপনি প্রতিটি টুলের ফাংশন বুঝতে পারেন। শুধু যেকোনো টুলের ওপর মাউস পয়েন্টারটি ঘোরান। বিকল্প উপায়ে, চলে যান হেল্প >(সফটওয়ারের অভ্যন্তরে) হ্যান্ডস-অন টিউটোরিয়ালস- এ; যাতে করে  ইন্টারঅ্যাক্টিভ লার্নিং পেতে পারেন।

প্রতিদিন একটি করে টুল নির্বাচন করুন 

বাম পাশে থাকা ফটোশপ টুলগুলোর প্যালেটটি হয়তো সরু ও লম্বা। তাদের কারও কারও নিচে থাকা ছোট তীরটিতে ক্লিক করে লুকানো টুলগুলোয় প্রবেশ করুন। এখানে প্রায় ৬৫টির মতো টুল সাজানো আছে, যেগুলো  ব্যবহার করে নির্বাচন, ক্রপিং ও টুকরোকরণ, পুনঃস্পর্শকরণ, ছবি আঁকা, রেখা টানা ও টাইপ করা যাবে। কাজেই এখানে একটি নিরীক্ষা করতে পারেন যাতে নিজে এর সবগুলোর সঙ্গে পরিচিত হতে পারেন। 

প্রতিদিন একটি করে টুল নিন। তারপর একটি বেসিক টিউটোরিয়াল খুঁজুন যেটা আপনাকে দেখাবে, প্রকৃত প্রোজেক্টটিতে এটা কীভাবে ব্যবহৃত হয়েছিল। যেমন- কিছু প্রাকটিস ইমেজ ঠিকঠাক করার জন্য 'ক্লোন স্টাম্প গাইড' ব্যবহার করতে পারেন। 

একটি সাধারণ জিজ্ঞাসা যেমন- 'টিউটোরিয়াল ম্যাজিক ওয়ার্ল্ড টুল ফটোশপ' আপনাকে প্রচুর 'স্টেপ বাই স্টেপ' বা ধাপে ধাপে করার মতো লেসন সরবরাহ করবে। ফটোশপে থাকা উন্নতমানের টুলটিপগুলোও 'স্ট্যার্টিং পয়েন্ট' হিসেবে খুব ভালো। প্রাসঙ্গিক লিংক পাওয়ার জন্য 'সার্চ ফিচার উইদিন ফটোশপ' ব্যবহার করুন। 

ফটোশপ মাইক্রোস্কিলে নজর দিন 

অ্যাডোবি ফটোশপ হলো সেই সফটওয়্যার যা সম্পর্কে ফটোগ্রাফাররা তাদের ছবি প্রক্রিয়াকরণের জন্য অবশ্যই শিখে থাকে। অ্যাডোবি ব্লগের তথ্যানুসারে, 'গত ২১ বছর ধরে, বিভিন্ন ধরনের মানুষের কাছে ফটোশপ ভিন্ন অর্থ নিয়ে এসেছে। এর ব্যবহার হয়েছে গল্প বলায়, আইডিয়াকে চলচ্চিত্রে রূপ দিতে, নতুন কিছু ভাবতে, বিজ্ঞানের ভিজুয়ালাইজেশনে ও অন্য আরও অনেক ক্ষেত্রে।' 

তবে জানেন কি, আপনি এমন কি এখানে ভিডিও সম্পাদনাও করতে পারবেন? কিংবা তৈরি করতে পারবেন চমৎকার টাইপোগ্রাফি পোস্টার? এমনকি আপনি ডিজাইন করতে পারবেন একটি ইমেইল, এইচটিএমএল নিউজলেটার এমনকি টি-শার্টও। আপনার বস আপনাকে দিয়ে ডিজাইন করিয়ে নিতে পারেন থ্রিডি মকআপও। আপনার জন্য এমন বহু সুযোগ রয়েছে এমন কোনো ক্ষেত্র বেছে নেওয়ার ও ফটোশপের সঙ্গে যুক্ত থাকার। 

টিপস: ফটোশপের মূল ৩টি ওয়ার্কস্পেস (অ্যাসেনশিয়ালস, ফটোগ্রাফি, গ্রাফিক ও ওয়েব) আছে। কিন্তু আপনি চাইলে কোনো মাইক্রোস্কিলে নজর দেওয়ার জন্য আপনার কাস্টম ওয়ার্কস্পেস তৈরি করে নিতে পারেন।

একবার ফটোশপের কোনো একটি টুল ব্যবহার করেই আপনার শেখার ক্ষেত্রে তৃপ্তি আসবে না। এটি ফটোশপ কীবোর্ড শর্টকার্টগুলো মনে রাখার জন্যও খুব ভালো একটি উপায়।

একজন 'ফটোশপ এক্সপার্টকে' অনুসরণ করুন 

ফটোশপ শেখার সবচেয়ে সহজ উপায়- একজন এক্সপার্টের থেকে শেখা। সত্যই একজন নিবেদিতপ্রাণ মেন্টর খুঁজে পাওয়া কঠিনই, কিন্তু ভার্চুয়াল মেন্টরদের পাওয়া সে তুলনায় অনেক সহজ। কাজেই আগে ঠিক করে নিন, কোন ক্ষেত্রটিতে আপনি বিশেষ দক্ষতা অর্জন করতে চান। এরপর সেসব ক্ষেত্রে দক্ষ অনলাইন এক্সপার্টদের খুঁজে বের করুন। উদাহরণস্বরূপ: ডিজিটাল পেইন্টিং শিখতে চাইলে একজন ডিজিটাল আর্টিস্ট খুঁজে বের করুন যিনি ডিজিটাল পেইন্টিং টিউটোরিয়াল দিচ্ছেন। 

অ্যাডোবির ফটোশপ এক্সপার্ট, যেমন- জুলিয়ান কোস্ট ও টেরি হোয়াইট আপনাদের সাহায্য করতে পারেন। আপনি তাদের অ্যাডোবির ইউটিউব চ্যানেলে পেতে পারেন। এ ছাড়া সাইট যেমন- লিন্ডাডটকম ও কেলবিওয়ান ইন্সট্রাকটরদের নেওয়া কোর্স অফার করে থাকে। যারা নিজ নিজ ক্ষেত্রে প্রথিতযশা। 

মাইক্রোজবের মাধ্যমে নিজেকে চ্যালেঞ্জ করুন 

আপনি শুরু করতে পারেন একটা খসড়া ধারণা দিয়ে- ভবিষ্যতের জন্য আপনার ফটোশপ দক্ষতার আর্থিক ভিত্তি কীভাবে তৈরি করবেন?  মাইক্রোজব সাইটস যেমন- ফিভার ও ডিজাইনক্রাউড আপনাকে অবসর সময়ে কিছু টাকা উপার্জনে সহায়তা করতে পারে। কিন্তু হয়তো এখনো আপনি বাজারগত কোনো প্রজেক্টের জন্য প্রস্তুত নন৷ কাজেই তুলনামূলক সহজগুলোকে কেনো 'টেস্টিং গ্রাউন্ড' হিসেবে ব্যবহার করছেন না ও পরখ করে দেখছেন না, আপনি আসলেই চ্যালেঞ্জ নিতে পারবেন কি না। 

কাজগুলো সাধারণত সহজই থাকে। যেমন- কেউ হয়তো আপনাকে কয়েকটি ছবি দিয়ে বললো এর ব্যাকগ্রাউন্ড রিমুভ করতে। অথবা একটা ড্যামেজড ইমেজকে রিস্টোর করতে। অথবা একাধিক ছবিকে একটির ভেতর নিয়ে আসতে। এটি ফটোশপ শেখার জন্য 'ডোবো অথবা সাঁতরাও'-এর মতো পদ্ধতি, কিন্তু এতে বেশ দায়িত্বশীলতার প্রয়োজন আছে। 

অবশ্যই, নবীন হিসেবে আপনার পোর্টফোলিও হয়তো মনোযোগ আকর্ষণ করবে না। কিন্তু আপনাকে কোথাও থেকে শুরু তো করতে হবে। আরেকভাবে দেখলে, অন্যরা যেসব কাজকে স্যাম্পল হিসেবে উল্লেখ করে, সেসবকে আপনি শেখার জন্য 'টেমপ্লেট' হিসেবে ব্যবহার করতে পারেন। 

বোনাস টিপ: ভার্চুয়াল স্বেচ্ছাশ্রমমূলক কাজগুলো খুঁজুন। অনলাইনভলান্টেরিংডটওআরজি ও ক্রিয়েটিভস ইউদাউট বর্ডারস-এর মতো প্লাটফর্মগুলো শুধু যে আপনাকে ফটোশপে দক্ষতা আনতে সহায়তা করবে তা-ই নয়; সঙ্গে মূল্যবান বিকল্প কাজের অভিজ্ঞতাও দেবে।

৩০ দিনের একটি চ্যালেঞ্জ নিন

কোনো কিছু শেখার ক্ষেত্রে আপনার অধ্যবসায়ের তুলনায় চ্যালেঞ্জের ব্যাপ্তির ব্যাপারটি কম গুরুত্বপূর্ণ। ৩০ দিন ব্যাপ্তি এখানে আদর্শ ধরা যায়, কারণ এটি খুব দীর্ঘ নয় আবার খুব সংক্ষিপ্তও নয়। তা ছাড়া, একটা মাসের হিসাব রাখা একটা বছরের চেয়ে তো অবশ্যই সহজ।  

যদি কাঠামো মেনে চলা আপনার পছন্দের হয়ে থাকে, সেক্ষেত্রে খেয়াল রাখতে পারেন- বিহ্যান্স প্রায়ই 'ফটোশপ ক্রিয়েটিভ চ্যালেঞ্জ' আয়োজন করে। উডেমির বেশ কিছু ফ্রি কোর্স আছে এবং এর 'মোস্ট পপুলার কোর্স অন ফটোশপ' সম্পন করতে আপনার খরচ হবে মাত্র কয়েক ডলার। কোর্সটিতে ব্যবহৃত ফটোশপের সঙ্গে আপনার ভার্সনটি যেন মেলে তা নিশ্চিত করবেন।

আর যদি ইউটিউবে স্বচ্ছন্দবোধ করে, তবে চেষ্টা করে দেখতে পারেন অসাধারণ 'ফটোশপ ট্রেইনিং চ্যানেল'। অনলাইনে ওয়েব সার্চের মাধ্যমে পেতে পারেন এমন ফটোশপ টিউটোরিয়ালের কমতি নেই। শুধু টাইপ করুন এমনকিছু- 'ফটোশপ থার্ডি ডেজ ট্রেইনিং চ্যালেঞ্জ' অথবা এর কাছাকাছি সাদৃশ্যপূর্ণ কিছু।

ডিজাইন প্রম্পটস ব্যবহারের মাধ্যমে নিজের সীমাবদ্ধতা যাচাই করুন
 
ডিজাইন প্রম্পট জেনারেটরগুলো যেমন আপনার সীমাবদ্ধতা যাচাই করতে পারে, তেমনি আপনাকে সমাধান খুঁজে পেতে সহায়তা করতে পারে। আপনার সৃজনশীল দক্ষতা যাচাইয়ের জন্য এই গ্রাফিক ডিজাইন প্রোম্পটারগুলো ব্যবহার করুন: 

  • গুড ব্রিফ 
  • দি ডেইলি লোগো চ্যালেঞ্জ 
  • অ্যাডোবি এডুকেশন এক্সচেঞ্জ 
  • অ্যাডোবি ইন্সপিরেশন জেনারেটর 
  • ডব্লিউটিএফ শুড আই লেটার 
  • ফেক ক্লায়েন্টস

ফটোশপ শেখার শর্টকাট

কী-বোর্ড শর্টকাটগুলো শিখলে আপনার দক্ষতা বাড়বে। কিন্তু সেটিই একমাত্র শর্টকাট যা ফটোশপ আপনাকে দেয়। আরও বহু উপায় আছে সফটওয়ারটি শেখার, কিন্তু সেসবের কোনোটিই সহজ নয়। তবে, এর ভেতরে আপনি প্রচুর মজা পাবেন যদি একটি লক্ষ্যে নিয়ে শিখতে শুরু করেন।
 
নিবেদিতপ্রাণ চর্চার কোনো বিকল্প নেই- এটি ভুলবেন না। কিছু টিউটোরিয়াল বাছুন, অনুলিপি করুন ও তারপর আপনার আপন সৃজনশীলতা দিয়ে সেসবে পরিবর্তন আনুন। তারপর দেখুন, এই পুরো প্রক্রিয়া আপনাকে কী শেখায়।

 

তথ্যসূত্র: এমইউও, আইএনসি.কম

এমইউও ও আইএনসি.কম অবলম্বনে গ্রন্থনা করেছেন মাহমুদ নেওয়াজ জয়

 

Comments