বিদেশি ভাষা শেখার আগে যা জানা দরকার

প্রতিযোগিতামূলক বিশ্বে নিজেকে অন্য সবার চেয়ে একটু এগিয়ে রাখার চেষ্টায় নতুন মাত্রা যোগ করতে পারে নতুন একটি ভাষায় দক্ষতা।
বিদেশি ভাষা শেখার আগে যা জানা দরকার
ছবি: সংগৃহীত

কর্মক্ষেত্রে দেখা যায়, অনেকেরই একাডেমিক সার্টিফিকেট প্রায় সম পর্যায়ের। তারপরও কেউ কেউ দক্ষতায় একটু এগিয়ে। এই এগিয়ে থাকার পেছনে হয়তো এক্সট্রাকারিকুলার অ্যাক্টিভিটি বা বিভিন্ন ভাষার দক্ষতা বেশ খানিকটা ভূমিকা রাখে। আর নিয়োগের ক্ষেত্রে চাকরিদাতারা এসব দক্ষতার বিশেষ মূল্যায়নও করে থাকে। 

প্রতিযোগিতামূলক বিশ্বে নিজেকে অন্য সবার চেয়ে একটু এগিয়ে রাখার চেষ্টায় নতুন মাত্রা যোগ করতে পারে নতুন একটি ভাষায় দক্ষতা।

নিজের ভাষার পাশাপাশি ইংরেজি ছাড়াও তৃতীয় একটি ভাষা আপনাকে অনেকদূর এগিয়ে নিয়ে যাবে। একটি নতুন ভাষা শেখা শুরু করা সম্ভব ঘরে বসেই, দরকার শুধু একটু সদিচ্ছা আর অধ্যবসায়ের।  

কোন ভাষা শিখবেন?

শুরুতেই কোন ভাষা শিখতে চান তা নির্বাচন করতে হবে। একটি নতুন ভাষা রপ্ত করা অনেক সময় ও সাধনার বিষয়। তাই এমন একটি ভাষা বেছে নেওয়া উচিত, যে ভাষা বা ভাষার সাহিত্য-সংস্কৃতির প্রতি আপনার আগ্রহ রয়েছে। এ ছাড়া অর্থনৈতিক দিক থেকে এগিয়ে থাকা দেশগুলোর ভাষা (যেমন: চীনা ভাষা) শেখা কর্মক্ষেত্রে অধিক সুযোগ ও সুবিধা সৃষ্টি করতে পারে। আবার উচ্চশিক্ষার জন্য বিদেশে যাওয়ার স্বপ্ন থাকলে সেসব দেশের ভাষা শেখা লাভজনক হতে পারে। যেমন, জাপানের অনেক নামকরা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভর্তির জন্য জাপানি ভাষা শেখাকে বাধ্যতামূলক করা হয়েছে। তাই জাপানি ভাষা জানা থাকলে জাপানে উচ্চশিক্ষা সহজতর হয়। 

ঘরে বসেই কীভাবে নিজেই একটি ভাষা শেখা যায় সে বিষয়ে কথা বলেছিলাম আধুনিক ভাষা শিক্ষা ইনস্টিটিউটের একজন শিক্ষকের সঙ্গে। তিনি নতুন ভাষা শেখার ক্ষেত্রে যে বিষয়গুলোর প্রতি গুরুত্ব দিয়েছেন সেগুলো হলো-

বইপত্র সংগ্রহ  

সব ভাষা শেখারই কিছু প্রাথমিক বই থাকে। যেমন জাপানিজ ভাষার ক্ষেত্রে গেংকি টেক্সটবুক, ফরাসি ভাষার জন্য ভিতে বিয়েন সিরিজের বই ইত্যাদি। ঠিকমতো একটি ভাষা শেখার জন্য সবার আগে তার বইপত্র সংগ্রহ করা জরুরি। এতে শেখার প্রক্রিয়া হয় অনেকটাই সহজ ও গোছানো। শুরুতেই কোনো একটি সিরিজের সব বই না কিনে একদম প্রাথমিক দুএকটি বই দিয়ে অনুশীলন শুরু করা যায়। এরপর ধীরে ধীরে উচ্চ ধাপের বইগুলোতে যাওয়া সম্ভব। ফেসবুকে বিভিন্ন ভাষা শিখতে আগ্রহী সদস্যদের আলাদা আলাদা গ্রুপ রয়েছে। এগুলোতে যোগ দিয়ে সেই ভাষা শেখা শুরুর জন্য কোন বই অনুসরণ করা ভালো সে বিষয়ে মতামত নিতে পারেন। বিভিন্ন ইউটিউব ভিডিও থেকেও এই বিষয়ে ধারণা পাওয়া সম্ভব।

পড়ুন এবং শুনুন

বইপত্র সংগ্রহ করে ফেলার পর সবার শুরুতেই আপনার পছন্দের ভাষার বর্ণমালা শিখে ফেলা জরুরি। প্রতিটি বর্ণের উচ্চারণ শিখতে ইউটিউব ভিডিওর সাহায্য নিন। 

একটি ভাষা সঠিক উচ্চারণে পড়তে শেখা খুব জরুরি। কিছু কিছু বইয়ের সঙ্গে এর অডিও সিডিও দেওয়া থাকে। এখানে প্রতিটি অধ্যায়ের উচ্চারণ করে পড়ে শোনানো থাকে। বারবার শুনে প্রতিটি শব্দ ও বাক্যের উচ্চারণ আয়ত্ত করতে হবে। অডিও ফাইল না থাকলে এ ক্ষেত্রে গুগল লেন্সের 'টেক্সট লিসেন' ফিচারও ব্যবহার করা যায়।

প্রতিটি ভাষারই কিছু সাধারণ কথোপকথনের উপযোগী শব্দ ও বাক্য থাকে যা শিখে ফেলা খুব জরুরি। যেমন, ধন্যবাদ বলা, অভ্যর্থনা জানানো, কুশল বিনিময় করা ইত্যাদি। এগুলো  যত বেশি শেখা যায়, সেই ভাষায় তত তাড়াতাড়ি অনর্গল কথা বলতে পারার দক্ষতা অর্জন করা সম্ভব হয়। ইউটিউবে এগুলো শেখার জন্য অজস্র ভিডিও পাওয়া যায়।

লিখুন এবং বলুন 

উচ্চারণ বুঝে নতুন ভাষা পড়তে শেখার পরের ধাপ হলো সঠিকভাবে তা লিখতে ও বলতে শেখা। প্রতিদিন পড়ার পাশাপাশি না দেখে সেই শব্দ ও বাক্যগুলো লেখার চেষ্টা করুন। 

একটি ভাষা সঠিকভাবে লেখার জন্য সবচেয়ে জরুরি হলো সেই ভাষার ব্যকরণ জানা। নতুন শব্দ ও বাক্য শেখার পাশাপাশি বইয়ের ব্যকরণ অংশগুলো ভালোভাবে অনুশীলন করাও তাই সমানভাবে জরুরি। 

এ ছাড়া না দেখে বাক্যগুলো শুদ্ধ উচ্চারণে বলার চেষ্টা করুন। উচ্চারণ যত বেশি শোনা যায় তত বেশি শেখা যায়। এজন্য আপনার পছন্দের ভাষায় চলচ্চিত্র কিংবা অনুষ্ঠান দেখতে ও গান শুনতে পারেন। আপনার পরিচিত শব্দ ও বাক্যগুলোর উচ্চারণ অনুকরণ করুন। এরপর প্রতিদিন কিছু সময় শুধুমাত্র সে ভাষায় কথা বলার অনুশীলনের জন্য বরাদ্দ রাখুন। 

লক্ষ্য নির্ধারণ করুন

আপনি প্রতিদিন ১০টি নতুন শব্দ বা ৫টি নতুন বাক্য শেখার সিদ্ধান্ত নিতে পারেন। কিংবা প্রতিদিন আপনার পছন্দের ভাষায় এক পৃষ্ঠা বই পড়তে, ভাষার একটি অনুষ্ঠান বা চলচ্চিত্র দেখতে বেছে নিতে পারেন। এ ছাড়া প্রতি সপ্তাহে আপনার বইয়ের একটি কিংবা দুটি অধ্যায় শেষ করার লক্ষ্যও নির্ধারণ করতে পারেন। তবে লক্ষ্য নির্ধারণের ক্ষেত্রে বাস্তববাদী হওয়া জরুরি। 

নিজেকে যাচাই করুন 

পড়াশোনার গতি ঠিক রাখার জন্য পরীক্ষা দিয়ে নিজেকে যাচাই করা জরুরি। সব ভাষারই কিছু ভাষা দক্ষতা নির্ধারণী পরীক্ষা আছে। যেমন, জাপানিজের ক্ষেত্রে জেএলপিটি, ফরাসির ক্ষেত্রে ডিইএলেফ, ডিএএলেফ ইত্যাদি। 

এই পরীক্ষাগুলোর প্রশ্নের আদলে তৈরি বিভিন্ন প্রশ্নপত্র গুগলে খুঁজলেই পেয়ে যাবেন। এই প্রশ্নপত্রগুলো নিয়মিত সমাধান করে নিজেই নিজের ভাষা দক্ষতা যাচাই করতে পারবেন। তা ছাড়া এগুলোর অনুশীলন আপনার ভাষা শেখার প্রক্রিয়াকে করবে আরও গতিশীল এবং একইসঙ্গে আসল পরীক্ষাগুলোর জন্যও আপনার প্রস্তুতি সম্পন্ন হয়ে যাবে।  

 

Comments

The Daily Star  | English
Rana Plaza Tragedy: Trade union scenario in garment sector of Bangladesh

Trade unions surge, but workers' rights still unprotected

Although there has been a fivefold increase in number of unions in 11 years since the country's deadliest industrial incident, most are failing to live up to expectations

4h ago