জাবি উপাচার্যের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক নুরুল আলমের উপাচার্য পদের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে।
অধ্যাপক ড. নুরুল আলম। ছবি: সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক নুরুল আলমের উপাচার্য পদের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে।

গত মঙ্গলবার হাইকোর্টের মূল ভবনের ১১ নম্বর কোর্টে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর বেঞ্চে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার্ড গ্রাজুয়েট অ্যাডভোকেট শামসুজ্জোহার পক্ষে অ্যাডভোকেট আলাউদ্দিন আহমেদ রিটটি দায়ের করেন।

আজ বৃহস্পতিবার রিটকারী আইনজীবী আলাউদ্দিন আহম্মেদ দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেন।

আলাউদ্দিন আহম্মেদ ডেইলি স্টারকে বলেন, 'বিশ্ববিদ্যালয় শিক্ষক অবসর আইন অনুযায়ী একজন শিক্ষক ৬৫ বছর বয়সে অবসরে যাবেন। অধ্যাপক নুরুল আলমের জন্ম তারিখ ১ জানুয়ারি ১৯৫৭ সাল। সে হিসেবে ৩১ ডিসেম্বর ২০২১ তারিখে তার চাকরির বয়সপূর্তি হয়েছে। এরপর তার আর পদে থাকার বৈধতা থাকে না।'

তিনি আরও বলেন, আজ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রেজিস্ট্রারকে এ ব্যাপারে লিগ্যাল নোটিশ প্রদান করা হয়েছে। আগামী সোমবার ওই বেঞ্চে রিটটির শুনানি হবে।'

এর আগে, গত পয়লা আগস্ট ৬৫ বছর পেরিয়ে যাবার ৬ মাস পর অবসরে জাবি উপাচার্য শিরোনামে দ্য ডেইলি স্টারে একটি প্রতিবেদন প্রকাশিত হয়৷

ডেইলি স্টারের অনুসন্ধানে ঐ প্রতিবেদনে উঠে আসে, অধ্যাপক নুরুল আলম ৬৫ বছর পূর্ণ হওয়ার ৬ মাস পর চাকরি থেকে অবসর নিয়েছেন। উপাচার্য তার মেয়াদ পূর্ণ না হওয়া পর্যন্ত দায়ীত্ব পালন করবেন কি না সেই নির্দেশনা চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি দেয় জাবি প্রশাসন। 

ঐ চিঠিতে বলা হয়েছিল, আগামী ২৯.০৬.২২ অধ্যাপক নুরুল আলমের চাকরির বয়সপূর্তি হবে। এ অবস্থায় তার মূল পদে প্রত্যাবর্তনপূর্বক অবসর গ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদন শেষে উপ-উপাচার্য পদের মেয়াদের অবশিষ্টাংশ পূর্ণ করা এবং মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর কর্তৃক পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপাচার্যের সাময়িক দায়িত্ব পালন বিষয়ে নির্দেশনা প্রয়োজন।

এর প্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় ইউজিসিকে গত ৩০ জুন একটি চিঠি দেয় যার অনুলিপি তখন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবরও দেওয়া হয়েছে। 

ঐ চিঠিতে মন্ত্রণালয় জানিয়েছে যে, অধ্যাপক ড. মো নুরুল আলমের জন্ম তারিখ ০১.০১.১৯৫৭ খ্রিস্টাব্দ। গত ৩১.০১২.২১ তারিখে তার ৬৫ বৎসর পূর্ণ হয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষক (অবসর গ্রহণ) (বিশেষ বিধান)  আইন ২০১২ অনুসারে, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ৬৫ (পঁয়ষট্টি) বৎসর বয়স পূর্তিতে চাকরি হতে অবসর গ্রহণের কথা উল্লেখ থাকা সত্ত্বেও বিশ্ববিদ্যালয়ের পত্রে ২৯.০৬.২২ তারিখে চাকরির বয়সপূর্তি উল্লেখ থাকার বিষয়টি এ বিভাগের বোধগম্য নয়৷

Comments