ঢাবি উদ্ভাবিত ‘ব্রেইল থেকে বাংলা টেক্সট’ রূপান্তর সফটওয়্যার উদ্বোধন

দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভাবিত ‘ব্রেইল থেকে বাংলা টেক্সট’ রূপান্তরের একটি প্রোটোটাইপ সফটওয়্যার উদ্বোধন করা হয়েছে।
ব্রেইল
সফটওয়্যার উদ্বোধন অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ছবি: সংগৃহীত

দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভাবিত 'ব্রেইল থেকে বাংলা টেক্সট' রূপান্তরের একটি প্রোটোটাইপ সফটওয়্যার উদ্বোধন করা হয়েছে।

আজ বুধবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রফেসর আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে সফটওয়্যারটি উদ্বোধন করেন। 

বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের অধ্যাপক ড. মুহাম্মদ শোয়াইবের নেতৃত্বে একদল গবেষক সফটওয়্যারটি উদ্ভাবন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের পরিচালক, শিক্ষকবৃন্দ, দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। 

তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক ড. আহমেদুল কবীর সফটওয়্যারটির ব্যবহার সম্পর্কিত বিস্তারিত তথ্য তুলে ধরেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই সফটওয়্যার উদ্ভাবনের জন্য গবেষকদের অভিনন্দন জানিয়ে বলেন, 'এটি ব্যবহারের মাধ্যমে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা তাদের প্রতিভার বিকাশ ও সৃষ্টিশীল কর্মকাণ্ড সবার কাছে পৌঁছাতে পারবেন। গবেষণা ও উদ্ভাবন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি চলমান প্রক্রিয়া এবং এই প্রক্রিয়া অব্যাহত আছে।'

একটি অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণে এই সফটওয়্যার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।

অন্য ভাষায় 'ব্রেইল থেকে টেক্সট' রূপান্তরের সফটওয়্যার থাকলেও বাংলা টেক্সটে রূপান্তরের এটিই প্রথম সফটওয়্যার।

Comments