শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ: রাবি প্রশাসনের তদন্ত কমিটি গঠন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষের ঘটনা তদন্তে ৩ সদস্যের কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
রাবি
সংঘর্ষের জেরে রোববার সকালে রাবির প্রধান ফটকের সামনে শিক্ষার্থীরা অবস্থান নিয়ে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে। ছবি: সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষের ঘটনা তদন্তে ৩ সদস্যের কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন-সাবেক প্রক্টর ও রসায়ন বিভাগের অধ্যাপক তারিকুল হাসান এবং সহকারী প্রক্টর আরিফুর রহমান।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, সোমবার এ বিষয়ে একটি চিঠি ইস্যু করা হবে।

শনিবার বিকেলে স্থানীয় বিনোদপুর বাজারে ব্যবসায়ী ও স্থানীয়দের সঙ্গে সংঘর্ষে জড়ায় রাবি শিক্ষার্থীদের। এতে প্রায় ২০০ শিক্ষার্থী আহত হন।

শিক্ষার্থীরা জানান, বাসভাড়া দেওয়াকে কেন্দ্র করে এক চালকের সহকারীদের সঙ্গে প্রথমে শিক্ষার্থীদের সংঘর্ষ হয়। পরে স্থানীয়রা শিক্ষার্থীদের ওপর হামলা করে। 

ঘটনার পর সন্ধ্যা ৬টা থেকে ঢাকা-রাজশাহী মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রাতে পুলিশের রাবার বুলেটে ২০ শিক্ষার্থী গুলিবিদ্ধ হন।

পরে আজ সকালে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে এবং উপাচার্য ও উপ-উপাচার্যকে অবরুদ্ধ করে।

পরে দুপুরে অবরোধ প্রত্যাহার এবং উপাচার্যকে মুক্ত করা হয়।

তবে রোববার রাতে আবার বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ সংলগ্ন রেললাইনে শিক্ষার্থীরা আগুন ধরিয়ে দিলে, ঢাকা-রাজশাহী ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

এদিকে, মতিহার থানায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে অজ্ঞাতনামা ৪০০ থেকে ৫০০ জনের বিরুদ্ধে মামলা করার পর বাস কাউন্টারের এক কর্মচারীকে গ্রেপ্তার করে পুলিশ।

Comments