জাবি ছাত্র ইউনিয়নের ২ নেতাকে বহিষ্কারের প্রতিবাদে চবিতে মশাল মিছিল

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় চবি ক্যাম্পাসের গোলচত্বর থেকে এই মশাল মিছিল শুরু হয়।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক ছাত্র জোটের নেতাকর্মীদের মশাল মিছিল। ছবি: সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্র ইউনিয়নের দুই নেতার বহিষ্কার আদেশ প্রত্যাহারের দাবিতে মশাল মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক ছাত্র জোটের নেতাকর্মীরা। 

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় চবি ক্যাম্পাসের গোলচত্বর থেকে এই মশাল মিছিল শুরু হয়। পরে শহীদ মিনারের সামনে গিয়ে মিছিল শেষ হয়।

সেখানে নেতাকর্মীরা সমাবেশ করেন। এতে বক্তারা বলেন, 'জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রশাসন মতামত প্রকাশের গণতান্ত্রিক অধিকারকে সংকুচিত করেছে। অযৌক্তিক অজুহাত দেখিয়ে, কারণ দর্শানো নোটিশ না দিয়ে ও নিয়মের তোয়াক্কা না করে ছাত্রনেতাদের বহিষ্কার করা হয়েছে। এটা গণতন্ত্রহীনতার সুস্পষ্ট নিদর্শন।' 

বক্তারা আরও বলেন, 'আবেগ দিয়ে গণতন্ত্র চলে না, গণতন্ত্র চলে অবাধ মতপ্রকাশের স্বাধীনতা ও জনগণের মতামত গ্রহণের প্রক্রিয়াকে বিকশিত করার মাধ্যমে। এই প্রক্রিয়া গড়ে তুলতে আমাদের রাষ্ট্র ও বিশ্ববিদ্যালয় প্রশাসন ব্যর্থ হয়েছে।'

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নতুন কলা ভবনের দেওয়ালে বঙ্গবন্ধুর দেয়ালচিত্র মুছে ধর্ষণবিরোধী দেয়ালচিত্র আঁকায় ছাত্র ইউনিয়ন জাবি সংসদের একাংশের সভাপতি অমর্ত্য রায় ও সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলীকে গত ২০ ফেব্রুয়ারি এক বছরের জন্য বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

Comments