যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা: ঢাকা-চট্টগ্রামে মার্কিন দূতাবাসের ‘ইউনিভার্সিটি ফেয়ার’

যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষায় আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ‘ইউনিভার্সিটি ফেয়ার’ আয়োজন করছে মার্কিন দূতাবাস।
ছবি: মার্কিন দূতাবাসের সৌজন্যে

যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষায় আগ্রহী বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য 'ইউনিভার্সিটি ফেয়ার' আয়োজন করছে মার্কিন দূতাবাস।

আগামী ২৯ জানুয়ারি চট্টগ্রামের র‌্যাডিসন ব্লু বে ভিউতে এবং ৩১ জানুয়ারি ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ মেলা অনুষ্ঠিত হবে।

দূতাবাসের এডুকেশন-ইউএসএ প্ল্যাটফর্ম এ মেলার আয়োজন করতে যাচ্ছে বলে আজ বৃহস্পতিবার ঢাকায় মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, মার্কিন দূতাবাস এডুকেশন-ইউএসএ প্ল্যাটফর্মের সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে ঢাকায় ও চট্টগ্রামে এমন উচ্চশিক্ষা মেলা ও ট্যুরের আয়োজন করছে।

দূতাবাস চট্টগ্রামে এ ধরনের আয়োজন এবারই প্রথম করতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষা নিতে আগ্রহী শিক্ষার্থী, শিক্ষক ও কলেজ কাউন্সেলররা মেলায় যুক্তরাষ্ট্রের ১২টি স্বীকৃত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি কর্মকর্তাদের কাছ থেকে আবেদন প্রক্রিয়া সম্পর্কে সরাসরি জানার সুযোগ পাবেন।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি নিয়োগকারী, এডুকেশন-ইউএসএ উপদেষ্টা ও দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে শিক্ষার্থীরা মেলায় ইন্টারঅ্যাকটিভ আলোচনার সুযোগ পাবেন।

মেলায় বিশ্ববিদ্যালয়গুলোর স্বতন্ত্র বুথে মার্কিন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি ও বৃত্তির সুযোগ সম্পর্কে তথ্য পাওয়া যাবে। এছাড়াও সেখানে এফ-ওয়ান স্টুডেন্ট ভিসা প্রক্রিয়া সম্পর্কে পৃথক সেশন থাকবে। 

এডুকেশন-ইউএসএ প্ল্যাটফর্মটি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বিশ্বব্যাপী পরামর্শ কেন্দ্রের নেটওয়ার্ক, যার অধীনে বিশ্বের ১৭৮টি দেশ ও অঞ্চলে ৪২৫টির বেশি আন্তর্জাতিক শিক্ষার্থী পরামর্শ কেন্দ্র আছে।

ঢাকায় মার্কিন দূতাবাসের আমেরিকান সেন্টারে, ধানমন্ডিতে এডওয়ার্ড এম কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড আর্টসে এবং চট্টগ্রামে ভার্চুয়ালি এডুকেশন-ইউএসএর সেবা ও রেফারেন্স ম্যাটেরিয়াল পাওয়া যায়। 

এছাড়াও খুলনা, সিলেট ও রাজশাহীতে আমেরিকান কর্নারে এডুকেশন-ইউএসএর রেফারেন্স লাইব্রেরি এবং রিমোট অ্যাডভাইসিং সার্ভিস পাওয়ার সুযোগ আছে।

মেলায় অংশ নিতে চট্টগ্রামের জন্য https://forms.gle/aFAEzJmfJQ2wKoH78 এবং ঢাকার জন্য https://forms.gle/BxpHge2zEuhkPVF88 লিঙ্ক থেকে নিবন্ধন করতে হবে।

মেলা সম্পর্কে আরও জানতে www.Facebook.com/EdUSABangladesh ফেসবুক পেজে অথবা [email protected] এ ইমেইল করা যাবে।

Comments