শিক্ষা

প্রাথমিক বৃত্তি পরীক্ষার সংশোধিত ফল প্রকাশ

কারিগরি ত্রুটির কারণে স্থগিত হওয়া ২০২২ সালের প্রাথমিক বৃত্তি পরীক্ষার সংশোধিত ফল আজ বুধবার রাতে প্রকাশিত হয়েছে।

কারিগরি ত্রুটির কারণে স্থগিত হওয়া ২০২২ সালের প্রাথমিক বৃত্তি পরীক্ষার সংশোধিত ফল আজ বুধবার রাতে প্রকাশিত হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াতের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, 'গত ২৮ ফেব্রুয়ারি প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ এর ফলাফল প্রকাশ করা হয়। কারিগরি ত্রুটির কারণে ফলাফল পুনঃযাচাইয়ের প্রয়োজনীয়তা অনুভূত হওয়ায় প্রকাশিত ফলাফল তাৎক্ষণিকভাবে স্থগিত করা হয়। প্রাথমিক বৃত্তি পরীক্ষা ২০২২ এর স্থগিতকৃত ফলাফল পুনঃযাচাইক্রমে প্রকাশ করা হলো।'

'অনিচ্ছাকৃত ত্রুটির জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছে', যোগ করা হয় বিজ্ঞপ্তিতে।

এদিকে সংশোধিত ফলাফলে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।

মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজের এক শিক্ষার্থীর অভিভাবক জানান, তার ছেলে প্রথম ফলে ট্যালেন্টপুল ক্যাটাগরিতে বৃত্তি পেলেও সংশোধিত ফলাফলে তাকে সাধারণ ক্যাটাগরিতে রাখা হয়েছে।

নেত্রকোণার ধিতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আরেক অভিভাবক জানান, তার মেয়ে আগের ফলাফলে সাধারণ ক্যাটাগরিতে বৃত্তি পেলেও নতুন ফলে ট্যালেন্টপুল বৃত্তি পেয়েছে।

জয়পুরহাটের বোড়াই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষার্থী প্রথম ফলাফলে কোনো বৃত্তি না পেলেও নতুন ফলে সাধারণ ক্যাটাগরিতে বৃত্তি পেয়েছে।

এসব বিষয়ে জানতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীকে একাধিকবার ফোন দিলেও তারা কল রিসিভ করেননি।

প্রকাশিত ফলাফলে ট্যালেন্টপুল এবং সাধারণ- এই ২ বিভাগে ৮২ হাজার ৩৮৩ জন শিক্ষার্থী বৃত্তির জন্য নির্বাচিত হয়েছে। এর মধ্যে ট্যালেন্টপুল ক্যাটাগরিতে ৩৩ হাজার এবং সাধারণ ক্যাটাগরিতে ৪৯ হাজার ৩৮৩ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে।

প্রসঙ্গত, ১ যুগের বেশি সময় প্রাথমিকের পঞ্চম শ্রেণিতে বৃত্তি পরীক্ষা বন্ধ ছিল। প্রাথমিক শিক্ষা সমাপনীর ভিত্তিতে বৃত্তি দেওয়া হলেও গত বছরের ৩০ ডিসেম্বর আলাদা করে বৃত্তি পরীক্ষা নেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

গত ৩০ ডিসেম্বর দুপুর ১২টা পর্যন্ত ২ ঘণ্টায় বাংলা, ইংরেজি, প্রাথমিক গণিত ও প্রাথমিক বিজ্ঞান বিষয়ে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

 

Comments