বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি প্রক্রিয়া নিয়ে শিক্ষার্থীদের ক্ষোভ

বেসরকারি মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তির আবেদন প্রক্রিয়া নিয়ে শিক্ষার্থীদের মধ্যে হতাশা তৈরি হয়েছে।
মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার আগে ঢাকায় একটি কেন্দ্রের বাইরে সারিবদ্ধ শিক্ষার্থীরা। স্টার ফাইল ছবি

বেসরকারি মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তির আবেদন প্রক্রিয়া নিয়ে শিক্ষার্থীদের মধ্যে হতাশা তৈরি হয়েছে।

মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষায় অংশ নিতে ১ হাজার টাকা ফি দিতে হয়েছে শিক্ষার্থীদের। এ বছর ১ লাখ ৪০ হাজার শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছেন। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৪৯ হাজার জন। উত্তীর্ণদের মধ্য থেকে চিকিৎসা শিক্ষা অধিদপ্তর ৩৫ হাজার মেধাক্রম পর্যন্ত শিক্ষার্থীদের বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির আবেদনের সুযোগ দিচ্ছে। কিন্তু প্রত্যেক আবেদনের বিপরীতে তাদের আবার ১ হাজার টাকা ফি দিতে হবে। মূলত এই বিষয়টি নিয়েই শিক্ষার্থীরা ক্ষুব্ধ।

উত্তীর্ণ শিক্ষার্থী ও মেডিকেল শিক্ষা খাত সংশ্লিষ্টরা বলছেন, আবেদনের অটোমেশন প্রক্রিয়ার বিষয়টি পরিষ্কার নয়। যেমন: একটি বেসরকারি মেডিকেল কলেজে ১৫০টি আসনের বিপরীতে যদি ২ হাজার শিক্ষার্থী আবেদন করে, তাহলে ১৮৫০ জনের কী হবে? এটা স্পষ্ট না। কলেজগুলো গ্রেড অনুযায়ী কোনো ভাগ করা হয়নি।

দেশের বেসরকারি মেডিকেল কলেজগুলোর সংগঠন-বিপিএমসিএর সভাপতি এমএ মুবিন খান বলেন, সরকারি-বেসরকারি সমন্বিত উদ্যোগে বাংলাদেশের স্বাস্থ্য-শিক্ষা খাত এগিয়ে যাচ্ছে। তার আশা, সরকার শিগগির বেসরকারি মেডিকেলে ভর্তি নিয়ে জটিলতা দূর করে, শিক্ষার্থীদের স্বার্থে আগের নিয়ম পুনর্বহাল করবে।

Comments

The Daily Star  | English

Thousands pray for rain as Bangladesh sizzles in heatwave

Thousands of Bangladeshis yesterday gathered to pray for rain in the middle of an extreme heatwave that prompted authorities to shut down schools around the country

5m ago