স্কুলের বার্ষিক পরীক্ষা নভেম্বরের মধ্যে শেষ হবে: দীপু মনি

শিক্ষামন্ত্রী বলেন, ‘ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নসহ আমরা মাধ্যমিক স্কুলের সব পরীক্ষা ৩০ নভেম্বরের মধ্যে শেষ করতে চাই। কারণ পরবর্তী সাধারণ নির্বাচন ডিসেম্বরের শেষের দিকে বা আগামী বছরের জানুয়ারির শুরুতে অনুষ্ঠিত হতে পারে।'
আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময়
শিক্ষামন্ত্রী দীপু মনি | ফাইল ছবি | বাসস

আগামী সাধারণ নির্বাচনকে সামনে রেখে সারা দেশের সব প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের বার্ষিক পরীক্ষা নভেম্বরের মধ্যে শেষ করার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। নির্বাচনকে কেন্দ্র করে শিক্ষার্থীরা যেন সমস্যায় না পড়ে সেই ভাবনা থেকে দ্রুত পরীক্ষা নেওয়ার কথা বলেছেন তিনি।

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল নিয়ে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, 'ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নসহ আমরা মাধ্যমিক স্কুলের সব পরীক্ষা ৩০ নভেম্বরের মধ্যে শেষ করতে চাই। কারণ পরবর্তী সাধারণ নির্বাচন ডিসেম্বরের শেষের দিকে বা আগামী বছরের জানুয়ারির শুরুতে অনুষ্ঠিত হতে পারে।'

নির্বাচনের সময় শিক্ষার্থীদের সমস্যার কথা মাথায় রেখে সরকার ইতোমধ্যে দুই সপ্তাহের গ্রীষ্মকালীন ছুটি বাতিল করে ডিসেম্বরে শীতকালীন ছুটির সঙ্গে সমন্বয়ের ঘোষণা দিয়েছে।

সংবিধান অনুযায়ী সংসদের ৫ বছরের মেয়াদ শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে জাতীয় নির্বাচন হতে হবে। একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হয় ২০১৯ সালের ৩০ জানুয়ারি।

এ ব্যাপারে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বৃহস্পতিবার বলেছেন, অক্টোবরের শেষ সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে।

তিনি বলেন, আমরা যদি অক্টোবরে তফসিল ঘোষণা না করি, তাহলে নভেম্বরে তা করতে হবে কারণ ৯০ দিনের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

Comments

The Daily Star  | English

Stocks rebound after two-day losses 

Dhaka stocks regained strength in the early trade today paring down the losses incurred in the first two days of trading after nearly a week of holidays.

11m ago