এইচএসসি ও সমমানের রেজাল্ট: অনলাইন-মোবাইলে যেভাবে জানা যাবে

সকাল ১১টায় এইচএসসি পরীক্ষা ২০২৩ এর ফল স্ব স্ব প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে এক সঙ্গে প্রকাশ।
এইচএসসির ফল ২০২৩
ফল পাওয়ার পর উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। ছবি: স্টার ফাইল ফটো

২০২৩ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হবে আজ রোববার।

সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের সারসংক্ষেপ তুলে দেবেন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি আনুষ্ঠানিকভাবে ফলের বিস্তারিত জানাবেন।

গত মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৬ নভেম্বর সকাল ১১টায় এইচএসসি পরীক্ষা ২০২৩ এর ফল স্ব স্ব প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে এক সঙ্গে প্রকাশিত হবে। এ ছাড়াও, নিজ নিজ প্রতিষ্ঠানের রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

গত ১৭ আগস্ট শুরু হয়েছিল এইচএসসি ও সমমানের পরীক্ষা। তবে প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা কয়েকদিন পর শুরু হয়।

এবার পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী একটি বাদে সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা হয়েছে। শুধু তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) পরীক্ষা শেষ সময়ে এসে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরে নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল।

এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডের দুই হাজার ৬৫৮টি কেন্দ্রে পরীক্ষার্থী ছিলেন ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন। এর মধ্যে ছাত্র ছয় লাখ ৮৮ হাজার ৮৮৭ জন ও ছাত্রী ছয় লাখ ৭০ হাজার ৪৫৫ জন।

অনলাইন ও মোবাইল ফোনে ফল জানার উপায়

অনলাইনে এবং মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফল পাবেন।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তিতে বলা হয় ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www.dhakaeducationboard.gov.bd এর রেজাল্ট কর্নারে ক্লিক করে শিক্ষা প্রতিষ্ঠানের EIIN এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।

এ ছাড়াও, www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে ক্লিক করে রোল ও রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।

মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম ৩ অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

উদাহরণ—HSC DHA 123456 2023 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে জানা যাবে পরীক্ষার ফল।

Comments