সহসভাপতিকে পেটানোর অভিযোগে জাবি ছাত্রলীগের ৫ নেতাকর্মী বহিষ্কার

বহিষ্কৃতরা বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের এবং মীর মশাররফ হোসেন হলের আবাসিক শিক্ষার্থী।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক। ছবি: সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ছাত্রলীগের এক নেতাকে রড দিয়ে পিটিয়ে মাথা ফাটানোর অভিযোগে ছাত্রলীগের ৫ নেতাকর্মীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার রাত ৯টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের সভাপতিত্বে শৃঙ্খলা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বহিষ্কৃতরা হলেন-জাবি শাখা ছাত্রলীগের উপ-আইনবিষয়ক সম্পাদক আইন ও বিচার বিভাগের শিক্ষার্থী ইমরুল হাসান অমি, সহসম্পাদক বাংলা বিভাগের আহমেদ গালিব ও দর্শন বিভাগের কাইয়ূম হাসান ও কার্যকরী সদস্য আরিফুল ইসলাম এবং ছাত্রলীগ কর্মী প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী তানভিরুল ইসলাম। 

বহিষ্কৃতরা সবাই বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের এবং মীর মশাররফ হোসেন হলের আবাসিক শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহসভাপতি ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী সাইফুল ইসলামকে রড দিয়ে পেটানোর অভিযোগে তাদের বহিষ্কার করা হয়েছে।

জানা গেছে, বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক আলোচনা সভা শেষে সাইফুল ইসলামকে পেটানো হয়। মাথায় আঘাতপ্রাপ্ত সাইফুলকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। 

এ ঘটনার পাশাপাশি বুধবার বিশ্ববিদ্যালয়ের বটতলায় মীর মশাররফ হোসেন হল ছাত্রলীগের নেতাকর্মীদের দেশীয় অস্ত্র নিয়ে মহড়া, প্রক্টরিয়াল বডির সদস্যদের সঙ্গে অসদাচরণ এবং সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এছাড়া, গত ১৯ মার্চ সাভারের একটি রেস্টুরেন্টে বসাকে কেন্দ্র করে মীর মশাররফ হোসেন হল ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের ছাত্রলীগের মধ্যে পাল্টাপাল্টি দুটি মারধরের ঘটনারও তদন্ত করবে এ কমিটি।

কমিটির প্রধান ১৯ নম্বর হলের প্রাধ্যক্ষ অধ্যাপক শফি মুহাম্মদ তারেক। অন্যান্য সদস্যরা হলেন-আলবেরুনী হলের প্রাধ্যক্ষ সিকদার মোহাম্মদ জুলকারনাইন, শহীদ রফিক-জব্বার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক শাহেদ রানা, জাহানারা ইমাম হলের প্রাধ্যক্ষ মোরশেদা বেগম এবং সদস্যসচিব ডেপুটি রেজিস্ট্রার মাহতাব উজ জাহিদ।

শৃঙ্খলা কমিটির সভা শেষে রাত ১১টায় প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান সাংবাদিকদের বলেন, 'মারধর এবং সাম্প্রতিক ঘটনা বিবেচনায় চিহ্নিত ৫ জনকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। তদন্ত কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।'

Comments

The Daily Star  | English

$7b pledged in foreign funds

When Bangladesh is facing a reserve squeeze, it has received fresh commitments for $7.2 billion in loans from global lenders in the first seven months of fiscal 2023-24, a fourfold increase from a year earlier.

8h ago