জাবিতে দেশীয় অস্ত্র নিয়ে ছাত্রলীগের মহড়া, ২ সাংবাদিকের ওপর হামলা

আজ বুধবার সন্ধ্যা সাড়ে ৭টার পর এ ঘটনা ঘটে।
দেশীয় অস্ত্র হাতে ছাত্রলীগের নেতাকর্মীরা। ছবি: সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) মীর মশাররফ হোসেন হল ছাত্রলীগের নেতাকর্মীরা দেশীয় অস্ত্র নিয়ে মহড়া দিয়েছেন। এ সময় তারা ঘটনাস্থলে উপস্থিত বিশ্ববিদ্যালয়ের ২ সাংবাদিকের ওপর হামলা চালান।  

আজ বুধবার সন্ধ্যা সাড়ে ৭টার পর এ ঘটনা ঘটে।

ঘটনার প্রত্যক্ষদর্শীরা জানান, সন্ধ্যায় মীর মশাররফ হোসেন হল ছাত্রলীগের নেতাকর্মীরা হল থেকে রড, রামদা, লাঠি ও ছুরিসহ বিভিন্ন দেশীয় নিয়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের দিকে যাওয়ার চেষ্টা করলে বটতলায় প্রক্টরিয়াল বডির সদস্যরা তাদের বাধা দেন। সেখানে ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে প্রক্টরিয়াল বডির সদস্যদের মধ্যে অনেকক্ষণ ধরে বাগবিতণ্ডা হয়। এক পর্যায়ে ছাত্রলীগের নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ে কর্মরত বাংলাদেশ টুডে পত্রিকার সাংবাদিক জুবায়ের আহমেদ ও ডিবিসি নিউজের আবদুল্লাহ আল মামুনের ওপর হামলা চালান।

দেশীয় অস্ত্র হাতে ছাত্রলীগের নেতাকর্মীরা। ছবি: সংগৃহীত

এ সময় সেখানে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক লেনিন মাহবুব, সহ-সভাপতি হাসান মাহমুদ ফরিদ, আবুল কালাম আজাদ এবং আবদুল্লাহ আল ফারুক ইমরান উপস্থিত ছিলেন।

হামলার শিকার জুবায়ের আহমেদ প্রক্টর অফিসে দেওয়া এক লিখিত অভিযোগে বলেছেন, উল্লিখিত ছাত্রলীগ নেতাদের ইন্ধনে তাদের অনুসারীরা লোহার পাইপ ও রামদা নিয়ে এই হামলার ঘটনা ঘটায়।

মীর মশাররফ হোসেন হল ছাত্রলীগের নেতাকর্মীদের দাবি, আজ সন্ধ্যায় বটতলায় বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহসম্পাদক ও মীর মশাররফ হোসেন হলের আবাসিক ছাত্র আহমেদ গালিবকে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের একদল শিক্ষার্থী মারধর করেন। এর জের ধরেই তারা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের দিকে যাচ্ছিলেন।

এর আগে সাভারের একটি রেস্টুরেন্টে বসাকে কেন্দ্র করে বিরোধের জেরে গত রোববার রাত ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন এলাকায় ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ-জেইউ) ৪৭তম ব্যাচের ও রবীন্দ্রনাথ হলের আবাসিক শিক্ষার্থী মাহফুজুর রহমানকে মারধর করা হয়। এ ঘটনায় বাংলা বিভাগের শিক্ষার্থী আহমেদ গালিব, প্রাণিবিদ্যা বিভাগের তানভীর ইসলাম, উদ্ভিদবিজ্ঞান বিভাগের সাব্বির হাসান সাগর ও খালিদ হাসানসহ অজ্ঞাত ৪০ জনের বিরুদ্ধে প্রক্টর অফিসে লিখিত অভিযোগ দেন মাহফুজুর। এদের ২ পক্ষই ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত।

আজ সন্ধ্যায় বটতলায় প্রায় এক ঘণ্টা অবস্থানের পর মীর মশাররফ হোসেন হল ছাত্রলীগের নেতাকর্মীরা ফিরে যাওয়ার পর সেখানে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি আকতারুজ্জামান সোহেল ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান লিটন উপস্থিত হন।

দেশীয় অস্ত্র হাতে ছাত্রলীগের নেতাকর্মীরা। ছবি: সংগৃহীত

জানতে চাইলে সভাপতি আকতারুজ্জামান সোহেল গণমাধ্যমকে বলেন, 'আমি ক্যাম্পাসের বাইরে ছিলাম। তাই ঘটনাস্থলে আসতে দেরি হয়েছে। ছাত্রলীগের কেউ দেশীয় অস্ত্র নিয়ে মহড়া দিয়ে থাকলে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।'

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, 'আজকের ঘটনাটি অপ্রত্যাশিত। আমরা এই ধরনের ঘটনাগুলো নিবিড়ভাবে পর্যবেক্ষণে রেখে তদন্তের মাধ্যমে যথাযথ ব্যবস্থা নেই। এক্ষেত্রেও সেটি করা হবে। এর বাইরে কোন ধরনের অভিযোগ পেলে সেগুলোও খতিয়ে দেখা হবে।'

Comments

The Daily Star  | English

Chattogram shoe factory fire under control

A fire that broke out at a shoe accessories manufacturing factory on Bayezid Bostami Road in Chattogram city this afternoon was brought under control after two hours.

2h ago