২৭৫ কোটি টাকা ভ্যাট ফাঁকির অভিযোগে নাহিদ এন্টারপ্রাইজের বিরুদ্ধে মামলা

গত ৫ বছরে ২৭৫ কোটি টাকা ভ্যাট ফাঁকি দেওয়ার অভিযোগে রাজধানীর লালবাগের নাহিদ এন্টারপ্রাইজের বিরুদ্ধে মামলা করেছে ভ্যাট নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।
ভ্যাট নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের একটি দল নাহিদ এন্টারপ্রাইজে অভিযান চালায়। ছবি: সংগৃহীত

গত ৫ বছরে ২৭৫ কোটি টাকা ভ্যাট ফাঁকি দেওয়ার অভিযোগে রাজধানীর লালবাগের নাহিদ এন্টারপ্রাইজের বিরুদ্ধে মামলা করেছে ভ্যাট নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

বন্ড সুবিধার অপব্যবহার করে পণ্য বিক্রি ও কাঁচামাল ক্রয়ে ভ্যাট ফাঁকি দেওয়ার অভিযোগে আজ সোমবার মামলাটি করা হয়। 

নাহিদ এন্টারপ্রাইজের মালিক আনোয়ার হোসেন ২০২১ সালে ব্যক্তিগত বিভাগে শীর্ষ করদাতাদের মধ্যে একজন।

ভ্যাট গোয়েন্দা কর্মকর্তারা জানান, চলতি বছরের জুন মাসের মাঝামাঝি সময়ে নাহিদ এন্টারপ্রাইজের অফিসে অভিযান চালিয়ে বিক্রি ও কেনাকাটার কাগজপত্র জব্দ করা হয়। এসব তথ্য যাচাই-বাছাই শেষে আজ মামলা করেন তারা। কোম্পানির ব্যাংক অ্যাকাউন্টে সন্দেহজনক লেনদেন পাওয়ায় কোম্পানির বিরুদ্ধে মানি লন্ডারিং মামলা করারও পরিকল্পনা করা হচ্ছে। 

ভ্যাট গোয়েন্দা সূত্র জানায়, নাহিদ এন্টারপ্রাইজ ২০১৬ সালের জুলাই থেকে ২০২১ সালের মে মাসের মধ্যে ২৯১ দশমিক ৮৯ কোটি টাকার পণ্য বিক্রি করেছে বলে জানিয়েছে। কিন্তু ভ্যাট গোয়েন্দা কর্মকর্তা গত ৫ বছরে কোম্পানির ১ হাজার ৫৪০ দশমিক ২৬ কোটি টাকার পণ্য বিক্রির তথ্য পেয়েছেন।

ভ্যাট নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক মইনুল খান দ্য ডেইলি স্টারকে বলেন, 'তদন্তের পর আমরা দেখতে পেয়েছি, কোম্পানিটি ভ্যাট ফাঁকি দিতে তাদের প্রকৃত বিক্রয় ও ক্রয়ের তথ্য গোপন করেছে। আমাদের কাস্টমস ইন্টেলিজেন্স অ্যান্ড ইনভেস্টিগেশন ডিরেক্টরেট (সিআইআইডি) এবং সেন্ট্রাল ইন্টেলিজেন্স সেলকে (সিআইসি) এই বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।'

Comments

The Daily Star  | English

NBR suspends Abdul Monem Group's import, export

It also instructs banks to freeze the Group's bank accounts

2h ago