বেনাপোলে ২ দিন পর আমদানি-রপ্তানি শুরু

কাস্টমস কর্তৃপক্ষর দায়ের করা মামলা ও লাইসেন্স বাতিলের প্রতিবাদে বন্দর ব্যবহারকারী কয়েকটি ব্যবসায়ী সংগঠন কর্মবিরতির ডাক দেওয়ায় বেনাপোল বন্দর দিয়ে ২ দিন আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকার পর, তা আবার শুরু হয়েছে।
ছবি: স্টার

কাস্টমস কর্তৃপক্ষর দায়ের করা মামলা ও লাইসেন্স বাতিলের প্রতিবাদে বন্দর ব্যবহারকারী কয়েকটি ব্যবসায়ী সংগঠন কর্মবিরতির ডাক দেওয়ায় বেনাপোল বন্দর দিয়ে ২ দিন আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকার পর, তা আবার শুরু হয়েছে।

কাস্টমস কর্তৃপক্ষের সঙ্গে কয়েক দফা বৈঠকের পর আজ সোমবার আন্দোলনকারী ৫টি সংগঠন অনির্দিষ্টকালের ধর্মঘট প্রত্যাহার করে নেয়। এতে বন্দরে কর্মচাঞ্চল্য ফিরে আসে। দুপুর ১২টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত বন্দর দিয়ে ৬০ ট্রাক মালামাল বাংলাদেশে প্রবেশ করে। ভারতে রপ্তানি হয় ৩০ ট্রাক মালামাল।

গত ২ মার্চ ভারত থেকে বন্ড লাইসেন্সের (শুল্কমুক্ত) মাধ্যমে আমদানিকৃত ডেনিম ফেব্রিক্সের দুটি চালান বহনকারী ভারতীয় ট্রাক থেকে আমদানি নিষিদ্ধ ফেনসিডিল, বিস্ফোরক দ্রব্য, সিগারেট, কারেন্ট জাল, শাড়ি, থ্রি-পিসসহ বিপুল পরিমাণ ভারতীয় পণ্য জব্দ করে কাস্টমস কর্তৃপক্ষ। ওই ঘটনায় ভারতীয় ট্রাকচালকরা সরাসরি জড়িত থাকলেও তাদের ছেড়ে দেওয়া হয়।

ডেনিম ফেব্রিক্সের আমদানিকারক প্রতিষ্ঠান অনন্ত ফ্যাশন লিমিটেড ও আইডিএস গ্রুপ লিমিটেড। পরের দিন বেনাপোলের সিঅ্যান্ডএফ শিমুল ট্রেডিং এজেন্সি ও আইডিএস গ্রুপের লাইসেন্স সাময়িক বাতিল করে কাস্টমস কর্তৃপক্ষ। সেই সঙ্গে সিঅ্যান্ডএফ কর্মচারী শামসুল ইসলামের নামেও বেনাপোল পোর্ট থানায় মামলা দায়ের করা হয়।

এই ঘটনার পরিপ্রেক্ষিতে ঘটনার সুষ্ঠু তদন্তের পাশাপাশি ভারতীয় ট্রাকচালকদের আটক না করে সিঅ্যান্ডএফ লাইসেন্স সাময়িক বাতিলের প্রতিবাদ ও মামলা প্রত্যাহারের দাবিতে কর্মবিরতির সিদ্ধান্ত নেয় বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশন, সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশন, ট্রান্সপোর্ট মালিক সমিতি, বন্দর হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন এবং ট্রাক ও লরি শ্রমিক ইউনিয়ন। ফলে শনিবার থেকে ভারতের সঙ্গে আমদানি-রপ্তানি কার্যক্রমসহ আক্ষরিক অর্থেই বন্দরের সব কার্যক্রম স্থবির হয়ে পড়ে।

পরে ব্যবসায়ী সংগঠনগুলো রোববার সন্ধ্যায় কাস্টমস কর্তৃপক্ষের সঙ্গে কয়েক দফা বৈঠক করে।

এ বিষয়ে বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারন সম্পাদক এমদাদুল হক লতা দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমাদের সঙ্গে কাস্টমস কর্তৃপক্ষের ফলপ্রসূ আলোচনা হয়েছে। তারা আমাদের সমস্যাগুলো অনুধাবন করে আগামী ১ সপ্তাহের মধ্যে তা সমাধানের আশ্বাস দেওয়ায় ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে।'

এ ব্যাপারে বেনাপোলের কাস্টমস কমিশনার মো. আজিজুর রহমান জানান, সমস্যা সমাধানের জন্য কাস্টমস কর্তৃপেক্ষের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এখন কাজের গতি বাড়ানোর জন্য সব কর্মকতা-কর্মচারীদের নির্দেশ দেওয়া হয়েছে।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

2h ago