বেপজা অর্থনৈতিক অঞ্চলে ৫৭ লাখ ৪০ হাজার ডলার বিনিয়োগ করবে গুডউড

বেপজা অর্থনৈতিক অঞ্চলে কানাডা ও চীনের যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান মেসার্স গুডউড (ঢাকা) কোম্পানি লিমিটেড বৈচিত্র্যময় পণ্য উৎপাদন করবে।
ছবি: বেপজার সৌজন্যে

বেপজা অর্থনৈতিক অঞ্চলে কানাডা ও চীনের যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান মেসার্স গুডউড (ঢাকা) কোম্পানি লিমিটেড বৈচিত্র্যময় পণ্য উৎপাদন করবে।

আজ বৃহস্পতিবার প্রতিষ্ঠানটি বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) সঙ্গে চুক্তি সই করেছে।

বেপজার নির্বাহী পরিচালক (জনসংযোগ) নাজমা বিনতে আলমের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, শতভাগ বিদেশি মালিকানাধীন প্রতিষ্ঠানটি ৫৭ লাখ ৪০ হাজার মার্কিন ডলার বিনিয়োগ করবে এবং এতে ১ হাজার ৯৯০ বাংলাদেশির কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) আলী রেজা মজিদ ও মেসার্স গুডউড (ঢাকা) কোম্পানি লিমিটেডের প্রজেক্ট ম্যানেজার লি জিন গত ৫ এপ্রিল বেপজা কমপ্লেক্সে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রতিষ্ঠানটি বছরে ১০ হাজার টন কাঠের তৈরি বিভিন্ন ধরনের ডিসপোজেবল কাটলারি (ছুরি, চামচ, কাঁটাচামচ, স্ট্যারার) ও মেডিকেল পণ্য (সোয়াব, টাং ডিপ্রেসর) উৎপাদন করবে।

দেশের রপ্তানি পণ্যের বহুমুখীকরণ ও বৈচিত্র্যায়নের মাধ্যমে পোশাক খাতের ওপর একক নির্ভরতার ঝুঁকি কমিয়ে দেশের অর্থনীতির ভিত্তি সুদৃঢ় করতে কাজ করে যাচ্ছে বেপজা। এই উদ্যোগের অংশ হিসেবে গুডউড (ঢাকা) কোম্পানির সঙ্গে চুক্তি সই করে বেপজা।

ইতোমধ্যে মেসার্স গুডউড (ঢাকা) কোম্পানিসহ মোট ৭ প্রতিষ্ঠানকে বেপজা অর্থনৈতিক অঞ্চলে শিল্প স্থাপনের জন্য অনুমতি দেওয়া হয়েছে। এর আগে ইজারা চুক্তি স্বাক্ষরকৃত ৬ প্রতিষ্ঠানের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ১১ কোটি ৪৩ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। এ প্রতিষ্ঠানগুলোয় ৩২ হাজার ৯৬২ বাংলাদেশির কর্মসংস্থানের সুযোগ হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বেপজার সদস্য (প্রকৌশল) মোহাম্মদ ফারুক আলম, সদস্য (অর্থ) নাফিসা বানু, নির্বাহী পরিচালক (প্রশাসন) মো. জাকির হোসেন চৌধুরী, নির্বাহী পরিচালক (জনসংযোগ) নাজমা বিন্তে আলমগীর, নির্বাহী পরিচালক (বিনিয়োগ উন্নয়ন) মো. তানভীর হোসেন, নির্বাহী পরিচালক (এন্টারপ্রাইজ সার্ভিসেস) মো. খুরশীদ আলম ও বেপজা অর্থনৈতিক অঞ্চলের প্রকল্প পরিচালক মো. হাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

Comments

The Daily Star  | English

BCL men conduct late-night 'search of RU hall carrying rods, sticks’

Leaders and activists of Bangladesh Chhatra League's Rajshahi University unit searched different halls of the university early today carrying rods, stamps and sticks, students said

12m ago