রাঁধুনী তারকা রান্না

গ্রিল রেড ¯ স্ন্যাপার উপকরণ রেড ¯œ্যাপার ১ কেজি, ওয়েস্টার সস ৫ টেবিল চামচ, ডার্ক সয়াসস ১ টেবিল চামচ, ফিশসস ১ টেবিল চামচ, সাদা মরিচগুঁড়ো ১ টেবিল চামচ, বাটার ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা আধা কাপ, মাশরুম আধা কাপ, টমেটো কুচি আধা কাপ, থাই আদা ১ টেবিল চামচ, আদা ১ টেবিল চামচ, লেবু পাতা কয়েকটি।

নুসরাত ফারিয়া
চিত্রনায়িকা

গ্রিল রেড ¯ স্ন্যাপার

উপকরণ
রেড ¯œ্যাপার ১ কেজি, ওয়েস্টার সস ৫ টেবিল চামচ, ডার্ক সয়াসস ১ টেবিল চামচ, ফিশসস ১ টেবিল চামচ, সাদা মরিচগুঁড়ো ১ টেবিল চামচ, বাটার ১ টেবিল চামচ, পেঁয়াজ বাটা আধা কাপ, মাশরুম আধা কাপ, টমেটো কুচি আধা কাপ, থাই আদা ১ টেবিল চামচ, আদা ১ টেবিল চামচ, লেবু পাতা কয়েকটি।

প্রণালী
প্রথমে সস মসলা একসঙ্গে মিশিয়ে নিন। আস্ত মাছ কেটে ধুয়ে নিন। এবার মাছের দু’পাশে মসলা মেখে ফয়েল পেপার দিয়ে পেঁচিয়ে ২০ মিনিট রান্না করুন।

মাংসের হাঁড়িকাবাব

উপকরণ
গরুর মাংস ১ কিলোগ্রাম, টকদই ১০০ গ্রাম, পেঁয়াজ ১০০ গ্রাম, আদা ৫০ গ্রাম, চিনি ১ টেবিল চামচ, দারুচিনি, লবঙ্গ, ছোট এলাচ ৪-৫ টুকরো করে, তেজপাতা, জাফরান, লবণ আন্দাজমতো, ঘি ১০০ গ্রাম।

প্রণালী
পেঁয়াজ, আদা বাটুন, মাংসে আদা, পেঁয়াজ, দই দিয়ে মেখে ৩ ঘণ্টা রাখুন। লবণ ও চিনি দিন।
অল্প আঁচে চড়িয়ে সেদ্ধ করুন। এবার ঘিয়ে আস্ত গরম মসলা, তেজপাতা ও জাফরান ভালো করে ভেজে নিয়ে মাংস ঢেলে ফুটিয়ে নেড়ে নামান।

 

তিশা
অভিনেত্রী

চিলি গার্লিক টমেটো সসে মুরগি

উপকরণ
মুরগি ১টি, লং ৪-৫টি, দারুচিনি ৪-৫ টুকরো, গার্লিক টমেটো, চিলিসস ২ টেবিল চামচ, রসুন বাটা, ১ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, শুকনো মরিচ বাটা ১ চা-চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, পানি ১ কাপ, লবণ পরিমাণমতো।

প্রণালী
ওপরের সব উপকরণ একসঙ্গে দিয়ে মুরগির মাংস সেদ্ধ করে নিতে হবে। এবার এক কাপ তেলে আধা চা-চামচ, সরষের ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি ১ কাপ, আদা কুচি, শুকনো মরিচ দিয়ে মাংস ভুনুন। ১০-১৫ মিনিট দমে রেখে নামিয়ে নিন।

হট স্পাইসি চিকেন

উপকরণ
চিকেন আধা কেজি, গোলমরিচ গুঁড়ো ১ চা-চামচ, পেঁয়াজ কুচি ৪টি, আদা ১ ইঞ্চি, রসুন ৬-৮ কোয়া, কাঁচামরিচ কুচি ২-৩টি, তেল ৪ টেবিল চামচ, ক্যাপসিকাম কুচি ১টি, দই ১ কাপ, ক্রিম ৩ টেবিল চামচ, কর্ন স্টার্চ ১ টেবিল চামচ, ডিমের সাদা অংশ ১টি, গরম মসলা গুঁড়ো আধা চা-চামচ, এলাচ গুঁড়ো কোয়ার্টার চা-চামচ, মাখন ও লবণ পরিমাণমতো।

প্রণালী
আদা, রসুন, কাঁচামরিচ একসঙ্গে নিয়ে পেস্ট তৈরি করুন। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ ভাজুন। পেঁয়াজ সোনালি হলে পেঁয়াজের পেস্ট তৈরি করুন। একটি পাত্রে পেঁয়াজ ও আদা, রসুন পেস্ট, দই, ক্রিম, কর্ন স্টার্চ, ডিম, গরম মসলা, ক্যাপসিকাম, গোলমরিচ, লবণ ও এলাচ গুঁড়ো মিশিয়ে এতে চিকেন মাখিয়ে দিন। এভাবে চিকেনের টুকরোগুলো এক ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন। শিকে ক্যাপসিকাম ও চিকেনের টুকরোগুলো ক্রমান্বয়ে গেঁথে ওভেনে ২৫০ ডিগ্রি তাপমাত্রায় ১৫ মিনিট রাঁধুন। মাঝে মাঝে মাখন মেখে দিলে ভালো হয়। সালাদ, চাটনির সঙ্গে পরিবেশন করুন।

মেহজাবিন
মডেল

ফিশ বারবিকিউ

উপকরণ
ফিশ ফিলে ১ কেজি, পেঁয়াজ স্লাইস করা ১টি, মেথি ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, গোলমরিচ গুঁড়ো পরিমাণমতো, অলিভ অয়েল ৩ টেবিল চামচ, ফয়েল পেপার মোড়ানোর জন্য।

প্রণালী
মাছের গায়ে অলিভ অয়েল মেখে ফয়েল পেপারের ওপর মাছ রাখুন। মাছের ওপর লবণ ছিটিয়ে পেঁয়াজের স্লাইস সাজিয়ে রাখুন। এর ওপরে মেথি, গোলমরিচ ছিটিয়ে দিন। এবার মাছ ফয়েল পেপারে ভালোভাবে মুড়িয়ে গ্রিলে রাঁধুন।

খাসির পাই

উপকরণ
খাসির পাই ৬টি, লবণ পরিমাণমতো, মরিচ গুঁড়ো ১ চা-চামচ, হলুদ গুঁড়ো ১ চা-চামচ, রসুনের পেস্ট ১ টেবিল চামচ, কর্ন স্টার্চ আধা কাপ, পেঁয়াজ কুচি ১টি।

প্রণালী
পেঁয়াজ ভেজে নিন। কর্ন স্টার্চ ছাড়া অন্য সব উপকরণ যোগ করুন। এর সঙ্গে ৮ গ্লাস পানি যোগ করুন। পাই গরম হলে কর্ন স্টার্চ ঢেলে দিন। এভাবে কিছুক্ষণ রেঁধে নামিয়ে ফেলুন। ওপরে গরম মসলার গুঁড়ো ছিটিয়ে পরিবেশন করুন।

ঐশি
সংগীত শিল্পী


চিজ ফিঙ্গার

উপকরণ
মরিচ কিমা ১ চা-চামচ, পেঁয়াজ কিমা ২ টেবিল চামচ, ধনেপাতা কিমা ২ টেবিল চামচ, চিজ গ্রেট করা ১ কাপ, হোয়াইট পেপার কোয়ার্টার চা-চামচ, সয়াসস দেড় চা-চামচ, ডিম ১টি, ব্রেড ক্রাম ১ কাপ, ব্রেড স্লাইস ৩টি, ভাজার জন্য তেল ও লবণ পরিমাণমতো।

প্রণালী
প্রথমে চিজ গ্রেট করে নিন। এবার চিজের সঙ্গে মরিচ কিমা, পেঁয়াজ, ধনেপাতা, হোয়াইট পেপার, সয়াসস একসঙ্গে মিশিয়ে নিন। এরপর ব্রেড ভিজিয়ে পানি ঝরিয়ে চিজের মিশ্রণের সঙ্গে ভালোভাবে মেখে নিন। এবার এ মিশ্রণ থেকে কিছুটা তুলে হাতে নিয়ে ফিঙ্গারের মতো শেপ দিন। ডিমে ডুবিয়ে ডুবো তেলে ভাজুন।

বিফ উইথ পাস্তা

উপকরণ
পাস্তা আধা কাপ, লুডলস ১ কাপ, টমেটো পেস্ট ১ টেবিল চামচ, ক্রাশ টমেটো ১ কাপ, রসুন কুচি ১ চা-চামচ, পেঁয়াজ কিমা ও গাজর কিমা ২ টেবিল চামচ, তেল আধা কাপ, মাস্টার্ড পেস্ট আধা চা-চামচ, সাদা গোলমরিচ গুঁড়ো আধা চা-চামচ, ওয়েস্টার সস ১ টেবিল চামচ, গরুর মাংসের কিমা আধা কাপ, ভাজার জন্য তেল পরিমাণমতো, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

প্রণালী
একটি প্যানে তেল গরম করে তাতে নুডলস হালকা বাদামি করে ভাজুন। অন্য একটি পাত্রে পাস্তা সেদ্ধ করুন। এরপর আর একটি প্যানে আধা কাপ তেল গরম করে নিন। এতে পেঁয়াজ কিমা, রসুন কিমা, গাজর কিমা হালকা বাদামি করে ভাজুন। এবার গরুর মাংসের কিমা দিন। এতে ওয়েস্টার সস, সাদা গোলমরিচ গুঁড়ো, মাস্টার্ড পেস্ট দিন। পরে এতে ক্রাশ টমেটো, টমেটো পেস্ট দিয়ে আধা কাপ পানি দিন। গন হলে সেদ্ধ করা পাস্তা, কাঁচামরিচ কুচি ও ধনেপাতা দিয়ে নামিয়ে নিন। ভাজা নুডলস মিশিয়ে গরম গরম পরিবেশন করুন।

 

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30pm, there were murmurs of one death. By then, the fire had been burning for over an hour.

6h ago