অ্যাশেজের প্রথম টেস্টে নেই অ্যান্ডারসন

বুধবার ব্রিসবেনের গ্যাবায় শুরু হবে অ্যাশেজের প্রথম টেস্ট। অ্যান্ডারসনের না খেলা নিয়ে শুরুতে ভাবা হয়েছিল চোটে ভুগছেন তিনি। তবে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড পরে নিশ্চিত করে, এই অভিজ্ঞ পেসারের কোচ চোট নেই, তিনি খেলার জন্য ফিট আছেন।
James Anderson
ফাইল ছবি: এএফপি

পেস আক্রমণের সবচেয়ে বড় নাম জেমস অ্যান্ডরসনকে ছাড়াই অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টে নামতে যাচ্ছে ইংল্যান্ড। তবে কোন চোট সমস্যা নয়, টানা পাঁচটি টেস্ট না খেলিয়ে অ্যান্ডারসনের ওয়ার্কলোড ম্যানেজমেন্ট নিয়ে এমন চিন্তা তাদের।

বুধবার ব্রিসবেনের গ্যাবায় শুরু হবে অ্যাশেজের প্রথম টেস্ট। অ্যান্ডারসনের না খেলা নিয়ে শুরুতে ভাবা হয়েছিল চোটে ভুগছেন তিনি। তবে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড পরে নিশ্চিত করে, এই অভিজ্ঞ পেসারের কোচ চোট নেই, তিনি খেলার জন্য ফিট আছেন। তাকে বাইরে রাখা হচ্ছে টানা খেলার ধকল থেকে মুক্ত রাখতে। 

বিবৃতিতে ইসিবি জানায়,  'ছয় সপ্তাহের মধ্যে ৫ টেস্ট খেলতে হবে। পরিকল্পনা হচ্ছে অ্যাডিলেডে তাকে দ্বিতীয় টেস্টের জন্য প্রস্তুত করা হচ্ছে। ম্যানেজমেন্ট ও অ্যান্ডারসন দুই পক্ষই মনে করে ঝুঁকি নিয়ে খেলা ঠিক হবে না।'

২০১৯ সালের অ্যাশেজে এজভাস্টনে প্রথম সকালেই চোটে ছিটকে গিয়েছিলেন টেস্ট ইতিহাসের সফলতম এই পেসার। সেই ঘটনা প্রসঙ্গ টেনে তারা জানায় এমন পরিস্থিতি এড়াতেই এই পথে যাচ্ছেন তারা। 

ইসিবি জানায়, পরের টেস্টের জন্য প্রস্তুত হতে যাওয়া অ্যান্ডারসন একদম ফুরফুরে, 'সে গতকাল প্রায় এক ঘন্টা পুরো ছন্দে বল করেছে। আজও অনুশীলনে তা করবে।' ইসিবি জানায় এই টেস্ট চলাকালীন তাই কোচদের সঙ্গে কাজ করবেন অ্যান্ডারসন।

এই ভেন্যুতে নন অস্ট্রেলিয়ান ক্রিকেটার হিসেবে গ্যাবায় যৌথ সর্বোচ্চ পাঁচ টেস্ট খেলার রেকর্ড আছে অ্যান্ডারসনের।  ওয়েস্ট ইন্ডিজের কোর্টনি ওয়ালশ ও নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টোরিও গ্যাবায় খেলেছেন ৫ টেস্ট। গ্যাবায় অবশ্য রেকর্ড বেশ খারাপ অ্যান্ডারসনের। এই ভেন্যুতে ৭৫.১৪ গড়ে কেবল ৭ উইকেট নিয়েছেন পেসারদের মধ্যে টেস্টে সর্বোচ্চ উইকেটের মালিক।

ক্যারিয়ারে ২৩টি ভেন্যুতে টেস্ট খেলেছেন ৩৯ পেরুনো অ্যান্ডারসন। জোহেন্সবার্গের ওয়ান্ডার্সে কেবল গ্যাবার চেয়ে খারাপ রেকর্ড আছে। ওয়ান্ডার্সে ৩ টেস্টে ৮৬.৫০ গড়ে কেবল ৪ উইকেট নিয়েছেন তিনি।

অ্যান্ডারসন না খেলায় ওলি রবিনসন, মার্ক উড, স্টুয়ার্ট ব্রড, ক্রিস ওকসদের মধ্যে তিনজনকে বেছে নেবে ইংল্যান্ড। তাদের সঙ্গে স্পিনার হিসেবে থাকবেন জ্যাক লিচ।

Comments

The Daily Star  | English

Home minister says it's a planned murder

Three Bangladeshis arrested; police yet to find his body

53m ago