ক্রিকেট

আইপিএলের নিলামের আগে সাকিবের জোরালো বার্তা

নিলামের আগে জোরালোভাবেই নিজের পারফরম্যান্সের জানান দিয়ে রাখলেন বাংলাদেশের শীর্ষ তারকা।
Shakib Al Hasan
টানা পাঁচবার ম্যাচ সেরা সাকিব আল হাসান। ছবি: ফিরোজ আহমেদ

কলকাতা নাইট রাইডার্সের হয়ে গত আইপিএল মোটেও ভালো যায়নি সাকিব আল হাসানের। অনেকগুলো ম্যাচ তো বেঞ্চে বসেই পার করতে হয়েছে। এবার ১০ দলের মেগা নিলাম হলেও তার দল পাওয়ায় একটা শঙ্কা তাই ছিল। তবে  নিলামের আগে জোরালোভাবেই নিজের পারফরম্যান্সের জানান দিয়ে রাখলেন বাংলাদেশের শীর্ষ তারকা।

বিপিএলে ফরচুন বরিশালের সব শেষ পাঁচ জয়ের সবগুলোতেই ব্যাটে বলে সেরা পারফর্মার তিনি। স্বীকৃত টি-টোয়েন্টিতে টানা পাঁচটি ম্যাচ সেরার পুরস্কার জিতে একটি বিশ্বরেকর্ডও গড়ে ফেলেছেন সাকিব। এর আগে স্বীকৃত টি-টোয়েন্টিতে টানা চারটি ম্যাচ সেরার পুরস্কার ছিল মার্কাস ট্রেসকোথিক, শার্ল ল্যাঙ্গেভেল্ট, শেন ওয়াটসন, দীনেশ নাকরানির। শুক্রবার মিনিস্টার ঢাকাকে হারানোর পথে সাকিব ছাড়িয়ে গেলেন তাদের।

বিপিএলে সবচেয়ে বেশি ১৪বার ম্যাচ সেরার রেকর্ডও তার। শনি ও রবিবার আইপিএলের নিলাম। তার আগে সাকিবের এমন নৈপুণ্য আইপিএলের দলগুলোর নজর কাড়ার কথা।

টুর্নামেন্টের শুরু থেকেই বোলিং তার ধারালোই হচ্ছে। তবে প্রথম চার ম্যাচে ব্যাটিং ছিল না জুতসই। ব্যাটিংয়ে রান পেতে দলের সবার থেকে আলাদা হয়ে কাজ করেছেন। কোচ নাজমুল আবেদিন ফাহিমকে নিয়ে পাওয়ার হিটিংয়ে অনুশীলন করেছেন। যার ফলও আসতে শুরু করেছে।

প্রথম চার ম্যাচে তিনি আউট হয়েছিলেন ১৩, ২৩, ১ ও ৯ রান করে। পঞ্চম ম্যাচ থেকেই হাসতে থাকে ব্যাটও। খুলনা টাইগার্সের বিপক্ষে চারে নেমে করেন ২৭ বলে ৪১ রান।  শেষ পাঁচ ম্যাচে ব্যাটে বলে যা করেছেন তাতে ম্যাচ সেরা তাকে ছাড়া আর কাউকে দেওয়ার অবস্থা থাকেনি- ৪১ রান ও ১০ রানে ২ উইকেট, ৫০ রান ও ২৩ রানে ৩ উইকেট, ৫০ রান ও ২০ রানে ২ উইকেট, ৩৮ রান ও ২৩ রানে ২ উইকেট এবং অপরাজিত ৫১ রান ও ২১ রানে ১ উইকেট।

এখন পর্যন্ত বিপিএলে ৯ ম্যাচে (একটি বৃষ্টিতে পণ্ড) ৩৪.৫০ গড়ে সাকিব করেছেন  ২৭৬ রান, স্ট্রাইকরেটও বেশ ভালো-  ১৪৬.৮০ স্ট্রাইক রেটে। বোলিংয়ে ১১.৭৩ গড়ে তার ঝুলিতে ১৫ উইকেট। ওভারপ্রতি রান দিয়েছেন মাত্র ৪.৯৫ করে।

ব্যাটে-বলে সাকিবের এমন জ্বলে উঠার দিকে নজর থাকার কথা আইপিএলের দলগুলোর। এবারের আইপিএলে শুরুর দিকটায় নিজেকে ফাঁকাও রেখেছেন সাকিব। সেজন্য দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশের হয়ে টেস্ট খেলবেন না তিনি। তবে আইপিএলের শেষ ধাপে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের জন্য নিজেকে ব্যস্ত রাখার কথা জানিয়েছেন এই তারকা।

বেঙ্গালুরুতে শনিবার দুপুরে শুরু হচ্ছে আইপিএলের নিলাম। ১০ দলের নিলাম চলবে রোববার দুপুর পর্যন্ত। নিলামে এবার সর্বোচ্চ ২ কোটি রূপি ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে আছেন সাকিব। একই ভিত্তিমূল্যে নিলামে আছেন বাংলাদেশের আরেক তারকা মোস্তাফিজুর রহমান। তাসকিন আহমেদ, লিটন দাস, শরিফুল ইসলামদের নামও নিলামে আছে। তবে আইপিএলের পুরো সময়টায় বাংলাদেশের হয়ে খেলায় ব্যস্ত থাকায় তাদের দল পাওয়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।  

Comments

The Daily Star  | English
IMF calls for smaller budget

IMF suggests raising power, gas and fertiliser prices

The International Monetary Fund yesterday recommended reducing government subsidies by hiking prices of power, gas and fertiliser, and spending the saved money on society safety net programmes.

17h ago