শাস্তি পেলেন তাসকিন ও মুজারাবানি

তাদেরকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে দুজনের নামের পাশে যোগ হয়েছে একটি করে ডিমেরিট পয়েন্ট।

আইসিসির আচরণবিধির লেভেল এক ভাঙার দায়ে শাস্তি পেয়েছেন বাংলাদেশের পেসার তাসকিন আহমেদ ও জিম্বাবুয়ের পেসার ব্লেসিং মুজারাবানি।

শুক্রবার ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা সাজার বিষয়টি নিশ্চিত করেছে। তাদেরকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে দুজনের নামের পাশে যোগ হয়েছে একটি করে ডিমেরিট পয়েন্ট।

হারারে টেস্টের দ্বিতীয় দিনে মুখোমুখি দাঁড়িয়ে উত্তপ্ত বাক্য বিনিময় করেছিলেন তাসকিন ও মুজারাবানি। দিনের খেলা শেষে তাদের বিরুদ্ধে আচরণবিধির লেভেল এক ভাঙার অভিযোগ আনেন দুই আম্পায়ার। তারা অপরাধ স্বীকার করায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

বৃহস্পতিবার বাংলাদেশের প্রথম ইনিংসের ৮৫তম ওভারে ঘটেছিল ঘটনাটি। মুজারাবানির অফ স্টাম্পের বাইরে বেরিয়ে যাওয়া ডেলিভারি ছেড়ে দেন তাসকিন। এরপর একটু ‘ড্যান্স মুভ’ করে দেখান তিনি। মুজারাবানি তখন ছুটে গিয়ে কিছু একটা বলেন। তাসকিনও ক্রিজ ছেড়ে বেরিয়ে চোখে চোখ রেখে জবাব দেন।

দিনের খেলার পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) গণমাধ্যমে পাঠানো ভিডিওতে তাসকিন জানিয়েছিলেন কী ছিল সেই ঘটনা, ‘ওদের সব পেস বোলার এসে আমাকে আক্রমণ করছিল, বাউন্সার মারছিল, ভালো জায়গায় বল করছিল, আউট করার চেষ্টা করছিল। আমি আসলে ভালোভাবে সামলে নিচ্ছিলাম। তো বিরক্ত হয়ে ও আমাকে বেশ কয়েকবার গালিও দিয়েছে। তিন নম্বরবার যখন গালি দিয়েছে, তখন আমি তেড়ে গিয়ে বলেছিলাম, “আমাকে কেন গালি দিচ্ছ? বল দিয়ে পারলে কিছু করো।” এটাই, আসলে তেমন কিছু না।’

উল্লেখ্য, নবম উইকেটে মাহমুদউল্লাহর সঙ্গে ১৯১ রানের জুটি গড়েন তাসকিন। টেস্টে নবম উইকেটে এটিই বাংলাদেশের সেরা জুটি। দশ নম্বরে নেমে তাসকিন খেলেন ৭৫ রানের ক্যারিয়ারসেরা ইনিংস। জিম্বাবুয়ের মুজারাবানি ৭৫ রানে ৪ উইকেট নিয়ে ছিলেন ইনিংসের সফলতম পেসার।

Comments

The Daily Star  | English

Pahela Baishakh being celebrated

Pahela Baishakh, the first day of Bengali New Year-1431, is being celebrated across the country today with festivity, upholding the rich cultural values and rituals of the Bangalees

44m ago