একাই লড়লেন আইচ, শ্রীলঙ্কার কাছে বাংলাদেশের যুবাদের হার

হার দিয়ে সফর শুরু করতে হলো বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে।

শুরুতেই শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলকে কাঁপিয়ে দিল বাংলাদেশের যুবারা। তবে পবন পাথিরাজার হাফসেঞ্চুরি ও আরও কয়েকজনের ছোট ছোট অবদানে লড়াইয়ের পুঁজি পেল লঙ্কানরা। লক্ষ্য তাড়ায় একাই লড়লেন আইচ মোল্লা। কিন্তু আরিফুল ইসলাম বাদে আর কেউ তাকে সঙ্গ দিতে না পারায় হার দিয়ে সফর শুরু করতে হলো বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে।

শুক্রবার ডাম্বুলায় পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে বাংলাদেশের যুবারা হেরেছে ৪২ রানে। নির্ধারিত ৫০ ওভারে শ্রীলঙ্কার যুবাদের ৯ উইকেটে ২২৮ রানের জবাবে সফরকারীরা ২২ বল বাকি থাকতে গুটিয়ে যায় ১৮৬ রানে।

টস জিতে ব্যাটিংয়ে নেমে রিপন মণ্ডলের তোপে ৩২ রানে ৩ উইকেট খোয়ায় স্বাগতিকরা। এই বিপর্যয় সামলে দলকে এগিয়ে নেন পাথিরাজা। চতুর্থ উইকেটে সাদিশা রাজাপাকসের সঙ্গে ৫৩ রানের জুটি গড়েন তিনি। ফিফটির স্বাদ নিয়ে সাজঘরে ফেরার আগে রাভিন ডি সিলভার সঙ্গে তিনি যোগ করেন আরও ৮০ রান। এই জুটি ভাঙার পর শেষদিকে নিয়মিত বিরতিতে বাংলাদেশ উইকেট তুলে নেওয়ায় সম্ভাবনা জাগিয়েও লঙ্কানরা পৌঁছাতে পারেনি আড়াইশ পর্যন্ত।

পাথিরাজা ৫ চারের সাহায্যে ৮৮ বলে করেন ৬৭ রান। এছাড়া, রাভিন ৪৭ বলে ২৯ ও সাদিশা ৫৮ বলে ২৮ রানের ইনিংস খেলেন। দশে নামা ইয়াসিরু রদ্রিগো ১৫ বলে ২৫ রানে অপরাজিত থাকেন। তার ঝড়ো ইনিংসে ছিল ৩ চার ও ১ ছক্কা। রিপন ৩ উইকেট নেন ৫৯ রানে। আশিকুর জামান ২ উইকেট নিতে খরচ করেন ৪৩ রান।

জবাব দিতে নেমে বাংলাদেশের দুই ওপেনার মাহফিজুল ইসলাম ও ইফতিখার হোসেন দেখেশুনে শুরু করেন। কিন্তু দশম ওভারে তাদের ৩১ রানের জুটি ভাঙার পর পথ হারায় দল। স্কোরবোর্ডে মোটে ৪ রান যোগ করতে পতন হয় আরও ৩ উইকেটের।

ভীষণ চাপে পড়া বাংলাদেশকে এরপর ম্যাচে ফিরিয়ে আনেন আইচ ও আরিফুল। তারা পঞ্চম উইকেটে যোগ করেন ৭০ রান। কিন্তু আরিফুল রানআউট হয়ে বিদায় নিলে ফের এলোমেলো হয়ে পড়ে দল। আইচ একপ্রান্ত আগলে থাকলেও অন্যপ্রান্তে চলে আসা-যাওয়ার মিছিল। এই ব্যাটিং ব্যর্থতায় লক্ষ্য থেকে অনেক দূরে থামে বাংলাদেশের ইনিংস।

ডানহাতি ব্যাটসম্যান আইচ ৯৩ বলে ৮৬ রানের দারুণ ইনিংস খেলেন। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ৯টি চার মারেন তিনি। আরিফুলের ৩৮ রান আসে ৬৭ বলে। এছাড়া, দুই অঙ্কে পৌঁছান কেবল ইফতিখার। তিনি ১৬ রান করেন ৩৩ বলে। বাংলাদেশের লোয়ার অর্ডার গুঁড়িয়ে দেওয়া শ্রীলঙ্কার ট্রিভিন ম্যাথিউস ৪ উইকেট নেন কেবল ২৯ রানে।

একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে আগামী সোমবার। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টা ১৫ মিনিটে।

Comments

The Daily Star  | English

Three difficult choices to heal economy

Bangladesh yesterday made three major decisions to cushion the economy against critical risks such as stubborn inflation and depletion of foreign currency reserves.

2h ago