কোহলির সিদ্ধান্তকে অত্যন্ত সম্মান করছে বিসিসিআই: সৌরভ

কোহলির সিদ্ধান্ত নিয়ে মুখ খুলেছেন দেশটির ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলি।
sourav ganguly & virat Kohli
ফাইল ছবি: সংগ্রহ

দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ হারের পর সবাইকে অবাক করে দিয়ে ভারতের টেস্ট দলের অধিনায়কত্ব ছেড়েছেন বিরাট কোহলি। তার এই সিদ্ধান্ত নিয়ে মুখ খুলেছেন দেশটির ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলি। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তিনি লিখেছেন, কোহলির সরে দাঁড়ানোর সিদ্ধান্তকে অত্যন্ত সম্মান করছেন তারা।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণের নেতৃত্বকে বিদায় জানান কোহলি। চলমান দক্ষিণ আফ্রিকা সফরের আগে তাকে সরিয়ে দেওয়া হয় ওয়ানডের অধিনায়কত্ব থেকে। সবশেষে আচমকা টেস্ট দলের অধিনায়কের পদ ছেড়ে দিয়েছেন সময়ের অন্যতম সেরা এই ব্যাটার। কোহলির এই সিদ্ধান্ত জাগিয়েছে বিস্ময়। কারণ, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে সমালোচনা থাকলেও টেস্টে তার নেতৃত্ব নিয়ে ছিল না কোনো প্রশ্ন। সাদা পোশাকের ক্রিকেটে তিনি ভারতের ইতিহাসের সবচেয়ে সফল অধিনায়ক।

গত কিছুদিন ধরে সৌরভের সঙ্গে কোহলির সম্পর্ক নিয়ে ভারতীয় গণমাধ্যমে চলছে নানা গুঞ্জন। যার মূলে রয়েছে ওয়ানডে দলের অধিনায়কত্বে পরিবর্তন। নেতৃত্বে বদল আসার পর সৌরভ জানিয়েছিলেন, কোহলিকে টি-টোয়েন্টি দলের অধিনায়ক হিসেবে চালিয়ে যেতে বলা হয়েছিল। কিন্তু তিনি এই প্রস্তাবে রাজি ছিলেন না। তাই ওয়ানডেতেও বদল আনা হয়। কারণ, সাদা বলের ক্রিকেটে ভিন্ন দুই অধিনায়ক চাননি তারা। কিন্তু দক্ষিণ আফ্রিকা সফরের উদ্দেশে দেশ ছাড়ার আগে বোমা ফাটান কোহলি। সৌরভের দাবিকে প্রত্যাখ্যান করেন তিনি। কোহলি উল্টো জানিয়েছিলেন, টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব চালিয়ে যেতে কোনো অনুরোধ করা হয়নি তাকে। বরং প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট দল ঘোষণার মাত্র দেড় ঘণ্টা আগে তাকে ওয়ানডের নেতৃত্ব থেকে সরানোর খবর দেওয়া হয়েছিল।

নানামুখী জল্পনা-কল্পনার মাঝে বিসিসিআই প্রধান সৌরভ রোববার টুইট করে জানিয়েছেন, কোহলির সিদ্ধান্ত একান্তই তার ব্যক্তিগত, সেখানে বোর্ডের কোনো ভূমিকা নেই, 'বিরাটের নেতৃত্বে ভারত সব সংস্করণের ক্রিকেটেই দ্রুত উন্নতি করেছে। তার (অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার) সিদ্ধান্তটি ব্যক্তিগত এবং বিসিসিআই এটিকে অত্যন্ত সম্মান করছে। ভবিষ্যতে এই দলকে আরও উঁচু জায়গায় নিয়ে যাওয়ার জন্য সে একজন গুরুত্বপূর্ণ সদস্য হবে। (সে) দুর্দান্ত একজন ক্রিকেটার।'

উল্লেখ্য, আগের দিন শনিবার নিজের স্বীকৃত অ্যাকাউন্ট থেকে টুইট করে নেতৃত্ব ছাড়ার ঘোষণা দেন কোহলি। বিদায়ী বার্তায় তিনি জানান, 'একটা পর্যায়ে এসে সব কিছুই একদিন থেমে যায়। ভারতের হয়ে আমার টেস্ট অধিনায়কত্বের ক্ষেত্রেও এখন তাই হলো। দীর্ঘ পথচলায় অনেক সাফল্য ছিল, কিছু ব্যর্থতাও ছিল। কিন্তু কখনোই নিবেদনের কোনো ঘাটতি ছিল না। আমি বরাবরই ১২০ শতাংশের বেশি দিয়ে চেষ্টা করে গেছি।'

Comments

The Daily Star  | English

Will anyone take responsibility for traffic deaths?

The Eid festivities in April marked a grim milestone with a record number of road traffic accidents and casualties.

8h ago