ক্যারিয়ারসেরা র‍্যাঙ্কিংয়ে লিটন

চলতি বছর সাদা পোশাকের ক্রিকেটে দারুণ ছন্দে আছেন লিটন দাস। নিয়মিত পাচ্ছেন রান।
Liton Das
সেঞ্চুরির পথে লিটনের শট। ছবি: ফিরোজ আহমেদ

চলতি বছর সাদা পোশাকের ক্রিকেটে দারুণ ছন্দে আছেন লিটন দাস। নিয়মিত পাচ্ছেন রান। পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের সবশেষ টেস্টে যার ব্যতিক্রম তো ঘটেই-নি, বরং ক্যারিয়ারসেরা পারফরম্যান্স উপহার দিয়েছেন তিনি। সেটার স্বীকৃতিও পেয়েছেন এই উইকেটরক্ষক-ব্যাটার। আইসিসি টেস্ট ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন লিটন। তিনি অর্জন করেছেন ক্যারিয়ারসেরা অবস্থান ও রেটিং পয়েন্ট।

বুধবার ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

র‍্যাঙ্কিংয়ে ২৬ ধাপ এগিয়ে লিটন অবস্থান করছেন ৩১ নম্বরে। তার রেটিং পয়েন্ট ৫৯৭।

চট্টগ্রাম টেস্টে পাকিস্তানের কাছে বাংলাদেশ বড় ব্যবধানে হারলেও ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন লিটন। প্রথম ইনিংসে ছয় বছরের ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির স্বাদ নেন তিনি। খেলেন ১১৪ রানের নান্দনিক ইনিংস। দ্বিতীয় ইনিংসে তার ব্যাট থেকে আসে ফিফটি। করেন ৫৯ রান।

২০২১ সালে ছয় টেস্টে ৫৪.৩০ গড়ে লিটনের সংগ্রহ ৫৪৩ রান। একটি সেঞ্চুরির পাশাপাশি তিনি ফিফটি করেছেন পাঁচটি।

অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম চার ধাপ এগিয়ে উঠেছে ১৯ নম্বরে। প্রথম ইনিংসে বাংলাদেশ যখন ধুঁকছিল, তখন লিটনের সঙ্গে ২০৬ রানের জুটি গড়েছিলেন তিনি। নিজে খেলেছিলেন ৯১ রানের ইনিংস। দ্বিতীয় ইনিংসে অবশ্য ব্যর্থ হন মুশফিক। আউট হন ১৬ রানে।

আইসিসি বোলিং র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের। দুই ধাপ এগিয়ে তিনি অবস্থান করছেন ২৩ নম্বরে। পাকিস্তানের প্রথম ইনিংসে ৭ উইকেটসহ ম্যাচে মোট ৮ উইকেট দখল করেন তিনি। তাইজুলের নৈপুণ্যেই প্রথম ইনিংসে ৪৪ রানের লিড পেয়েছিল বাংলাদেশ। তবে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং ব্যর্থতায় শেষ পর্যন্ত ৮ উইকেটে হারতে হয় তাদের।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

1h ago