টেস্টে ৪০০০ রান ও ২০০ উইকেটে দ্রুততম সাকিব

৪ হাজার রান ও ২০০ উইকেটের ডাবল পূরণ করতে থাকে খেলতে হয়েছে ৫৯ টেস্ট।
ছবি: ফিরোজ আহমেদ

বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের ৫৬তম ওভারের শেষ বল। ক্রিজ ছেড়ে বেরিয়ে ইনসাইড আউট শটে পাকিস্তানের অফ স্পিনার সাজিদ খানকে সীমানাছাড়া করেন সাকিব আল হাসান। এই চারে টেস্ট ক্যারিয়ারে ৪ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। বাংলাদেশের তৃতীয় ব্যাটার হিসেবে।

পাশাপাশি আরও একটি বিরল রেকর্ড নিজের করে নেন এই তারকা অলরাউন্ডার। টেস্টে ৪ হাজার রানের সঙ্গে ২০০ উইকেট শিকার করায় তিনিই ইতিহাসের দ্রুততম।

বুধবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বাংলাদেশ ও পাকিস্তানের সিরিজের দ্বিতীয় টেস্টের পঞ্চম দিনে রেকর্ড বইয়ে আরও একবার জায়গা করে নেন সাকিব। ১০ ম্যাচ কম খেলেই চূড়ায় উঠে যান তিনি। ৪ হাজার রান ও ২০০ উইকেটের ডাবল পূরণ করতে তাকে খেলতে হয়েছে ৫৯ টেস্ট।

আগের রেকর্ড ছিল ইংল্যান্ডের সাবেক তারকা ইয়ান বোথামের দখলে। তার লেগেছিল ৬৯ টেস্ট। সবমিলিয়ে মর্যাদাপূর্ণ এই তালিকায় নাম লেখানো ষষ্ঠ ক্রিকেটার সাকিব।

সাকিব ও বোথাম ছাড়া বাকিরা হলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি গ্যারি সোবার্স, ভারতের বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক কপিল দেব, দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিস ও নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টরি।

সাদা পোশাকে ২০০ উইকেট দখলের স্বাদ আরও আগেই নিয়েছেন সাকিব। ক্রিকেটের সবচেয়ে কুলীন সংস্করণে তিনিই বাংলাদেশের সর্বোচ্চ উইকেটশিকারি। তাদের আর কোনো বোলার স্পর্শ করতে পারেননি দেড়শও। এবারে রানের হিসাবে ৪ হাজারি ক্লাবেও প্রবেশ করলেন তিনি।

সাকিব ছাড়া বাংলাদেশের হয়ে টেস্টে ৪ হাজারের বেশি রান আছে কেবল দুজনের। সবার উপরে থাকা মুশফিকের সংগ্রহ ৭৭ টেস্টে ৪৮৫৬ রান। চোটের কারণে পাকিস্তানের বিপক্ষে সিরিজে না থাকা তামিম ইকবাল ৬৪ টেস্টে ৪৭৮৮ রান নিয়ে আছেন দুইয়ে।

Comments

The Daily Star  | English

Israel may have violated laws of war in Gaza, UN rights office says

Israeli forces may have repeatedly violated the laws of war and failed to distinguish between civilians and fighters in the Gaza conflict, the UN human rights office said on Wednesday

1h ago