টেস্টে ইংল্যান্ডের নতুন অধিনায়ক স্টোকস

জো রুট পদত্যাগ করার পর বেন স্টোকসের নামই উচ্চারিত হচ্ছিল জোরেশোরে।
ben stokes
বেন স্টোকস। ছবি: এএফপি

জো রুট পদত্যাগ করার পর বেন স্টোকসের নামই উচ্চারিত হচ্ছিল জোরেশোরে। ইংল্যান্ডের সাবেক অধিনায়করাও এই তারকা অলরাউন্ডারের বাক্সে দিচ্ছিলেন ভোট। অবশেষে আনুষ্ঠানিক ঘোষণাতে মিলল জল্পনা-কল্পনার প্রমাণ। স্টোকসের কাঁধে উঠল ইংল্যান্ড দলের নতুন টেস্ট অধিনায়কের দায়িত্ব।

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে। দীর্ঘ পাঁচ বছর টেস্ট দলকে নেতৃত্ব দেওয়া রুটের স্থলাভিষিক্ত হলেন স্টোকস। তিনি ইংলিশদের ক্রিকেট ইতিহাসের ৮১তম টেস্ট অধিনায়ক। স্টোকসকে এই পদে মনোনীত করেছিলেন ছেলেদের ক্রিকেটের নতুন ম্যানেজিং ডিরেক্টর রব কি। গত মঙ্গলবার ইসিবি দেয় অনুমোদন।

ব্যাট হাতে ঝলমলে ফর্মে থাকলেও নেতৃত্ব নিয়ে অনেক দিন ধরেই সমালোচনার মুখে ছিলেন রুট। সেই চাপ আরও ঘনীভূত হয় অস্ট্রেলিয়ার মাটিতে অ্যাশেজ সিরিজে ৪-০ ব্যবধানে হারের পর। তারপরও রুট পদত্যাগ করেননি। তাকে অধিনায়কত্ব থেকে সরিয়েও দেয়নি ইসিবি। এরপর ওয়েস্ট ইন্ডিজ সফরেও তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে হারে ইংলিশরা। তবুও নেতৃত্ব চালিয়ে যাওয়ার কথা বলেছিলেন রুট। দেশে ফিরে অবশ্য সেই অবস্থান থেকে সরে দাঁড়ান। গত ১৫ এপ্রিল তিনি দেন অধিনায়কের পদ ছাড়ার ঘোষণা।

স্টোকস এমন সময়ে দায়িত্ব পেলেন যখন ইংল্যান্ড টেস্ট দলের পারফরম্যান্স রীতিমতো তলানিতে। রুটের নেতৃত্বে ২০২১ সালের ফেব্রুয়ারি থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত ১৭ টেস্ট খেলেছে থ্রি লায়ন্সরা। কিন্তু মাত্র একটিতে জয়ের স্বাদ নিতে পেরেছে তারা। সেকারণে অনেকটা বাধ্য হয়ে নেতৃত্ব ছাড়তে হয় তারকা ডানহাতি ব্যাটার রুটকে।

স্টোকস এর আগে একটি টেস্টে ছিলেন ইংল্যান্ডের দলনেতার ভূমিকায়। ২০২০ সালে রুট পিতৃত্বকালীন ছুটিতে থাকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অধিনায়কত্ব করে দলকে জিতিয়েছিলেন তিনি। নেতৃত্ব পেয়ে উচ্ছ্বসিত স্টোকস বলেছেন, 'ইংল্যান্ড টেস্ট দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়ে আমি গর্বিত। এটা সত্যিই অনেক সম্মানের ব্যাপার এবং এই গ্রীষ্মে অধিনায়কত্ব শুরু করতে আমি মুখিয়ে আছি।'

পূর্বসূরি রুটকে ধন্যবাদ জানিয়ে সামনে একসঙ্গে কাজ করার প্রত্যাশায় আছেন তিনি, 'ইংলিশ ক্রিকেটে অবদান এবং বিশ্বজুড়ে এই খেলাটির একজন দারুণ প্রতিনিধি হিসেবে ভূমিকা রাখার জন্য আমি জোকে (রুট) ধন্যবাদ জানাতে চাই। সাজঘরে নেতা হিসেবে আমার গড়ে ওঠার পেছনে সে বিশাল দায়িত্ব পালন করেছে। আমার নতুন এই ভূমিকায় সে গুরুত্বপূর্ণ একজন সহযোগী হয়ে থাকবে।'

আগামী জুনে ঘরের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ইংল্যান্ড। ওই সিরিজ দিয়ে অধিনায়ক হিসেবে নিজের অভিযান শুরু করবেন ৩০ বছর বয়সী স্টোকস।

Comments

The Daily Star  | English
Dhaka Metro Rail

Agargaon-Motijheel section: Metro rail service suspended again

Metro rail operations on Agargaon-Motijheel section was suspended again this afternoon

30m ago