তামিম-লিটন-মিঠুনকে হারিয়ে চাপে বাংলাদেশ

তাদের সংগ্রহ ১৫ ওভারে ৩ উইকেটে ৫৩ রান।
liton_das_zimbabwe
ছবি: টুইটার

জিম্বাবুয়ের বোলারদের ভালোমতো সামলে থিতু হলেন দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস। কিন্তু কেউই ইনিংস টানতে পারলেন না। ৭ রানের মধ্যে তাদের বিদায়ে মাঝারি লক্ষ্য তাড়ায় বিপদে পড়ল বাংলাদেশ। তা আরও বাড়িয়ে দিয়ে দ্রুত সাজঘরের পথ ধরলেন মোহাম্মদ মিঠুন।

রবিবার হারারেতে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে স্বাগতিকদের ছুঁড়ে দেওয়া ২৪১ রানের লক্ষ্যে ব্যাট করছে টাইগাররা। এই প্রতিবেদন লেখার সময় তাদের সংগ্রহ, ১৫ ওভারে ৩ উইকেটে ৫৩ রান। ক্রিজে আছেন তিনে নামা সাকিব আল হাসান ১৬ বলে ৬ রানে। তার সঙ্গী মোসাদ্দেক হোসেন সৈকতের সংগ্রহ ৪ বলে ১ রান।

মাঝারি লক্ষ্য তাড়ায় দেখেশুনে শুরু করে সফরকারীরা। প্রথম দুই ওভারে আসে কেবল ১ রান। তৃতীয় ওভারে ব্লেসিং মুজারাবানিকে পরপর দারুণ ২টি চারে সীমানাছাড়া করে তামিম অবশ্য বুঝিয়ে দেন, সুযোগ পেলে ছাড়বেন না তারা। কিন্তু উদ্বোধনী জুটির ইতির পর ১১ রানের মধ্যে ৩ উইকেট হারানোয় ভীষণ চাপে পড়েছে বাংলাদেশ।

জিম্বাবুয়ের আরেক পেসার টেন্ডাই চাতারার করা ষষ্ঠ ওভারে অল্পের জন্য বেঁচে যান তামিম। বাংলাদেশ অধিনায়কের ব্যাট ছুঁয়ে বল পড়ে একমাত্র স্লিপে দাঁড়ানো ব্রেন্ডন টেইলরের নাগালের সামান্য বাইরে। তবে সুযোগ কাজে লাগাতে পারেননি তামিম। দশম ওভারে আক্রমণে এসেই তাকে ফেরান পেস অলরাউন্ডার লুক জঙ্গুয়ে। পয়েন্টে বাম দিকে ঝাঁপিয়ে অসাধারণ ক্যাচ নেন সিকান্দার রাজা।

৩৯ রানের উদ্বোধনী জুটিতে তামিম ফেরেন ৩৪ বলে ২০ করে। সময় নিয়ে উইকেটে মানিয়ে নেওয়া লিটন অষ্টম ওভারে চাতারাকে টানা ৩টি চার মেরে হাত খোলার আভাস দেন। তবে বড় শট খেলতে গিয়ে বিপদ ডেকে আনেন তিনি। রিচার্ড এনগারাভার ভালো লেংথের ডেলিভারিতে টাইমিং ঠিক না হওয়ায় বল উঠে যায় অনেক ওপরে। লুফে নেওয়ার বাকি আনুষ্ঠানিকতা অনায়াসে সারেন জিম্বাবুয়ে অধিনায়ক টেইলর।

দলীয় ৫০ রানে বাংলাদেশকে আরেকবার ধাক্কা দেন জঙ্গুয়ে। জায়গায় দাঁড়িয়ে অনেকটা বাইরের বল খেলে কভারে ওয়েসলি মাধেভেরের তালুবন্দি হন মিঠুন। আগের ম্যাচেও বাজে শটে আউট হওয়া এই ব্যাটসম্যান এদিন ৩ বলে করেন ২ রান।

বেশ কিছুদিন ধরে রানে নেই তারকা অলরাউন্ডার সাকিব। দলের বিপর্যয় সামলানোর পাশাপাশি এই পরিস্থিতি তার জন্য ছন্দে ফেরার মঞ্চ হতে পারে। আগের ম্যাচে ব্যাট হাতে হতাশ করা মোসাদ্দেকও চাইবেন বাংলাদেশ যেন এক ম্যাচ হাতে রেখে সিরিজ জিততে পারে, সেজন্য অবদান রাখতে।

Comments

The Daily Star  | English

93pc jobs on merit, 7pc from quotas

Govt issues circular; some quota reform organisers reject it

1h ago