দলের ভীষণ প্রয়োজনেই জ্বলে উঠবেন কোহলি? 

মঙ্গলবার আইপিএলের ম্যাচে ১৪৫ তাড়ায় ওপেন করতে নেমে কোহলি আউট হন ১০ বলে ৯ রান করে। রাজস্থানের কাছে তাদের দল বেঙ্গালুরুও হারে ২৯ রানে।
Virat Kohli
ছবি: আইপিএল ওয়েবসাইট

টানা দুই ম্যাচে গোল্ডেন ডাক পাওয়ার পর তৃতীয় ম্যাচেও শূন্য রানেই ফিরতে পারতেন। অল্পের জন্য তা থেকে রক্ষা মিললেও বিরাট কোহলির রান খরা কাটেনি। রাজস্থান রয়্যালসের বিপক্ষে ওপেন করতে নেমেও হয়েছেন ব্যর্থ। তবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গারের বিশ্বাস, দলের ভীষণ প্রয়োজনেই জ্বলে উঠবেন এই তারকা।

মঙ্গলবার আইপিএলের ম্যাচে ১৪৫ তাড়ায় ওপেন করতে নেমে কোহলি আউট হন ১০ বলে ৯ রান করে। রাজস্থানের কাছে তাদের দল বেঙ্গালুরুও হারে ২৯ রানে।

ছন্দ ফেরাতে কোহলির ব্যাটিং অর্ডারে এদিন আনা হয়েছিল বদল। আনুজ রাওয়াতের বদলে ফাফ দু প্লেসির সঙ্গে ওপেন করতে নামেন তিনি। মুখোমুখি তৃতীয় বলে কোন রান না করেই ফিরতে পারতেন। ট্রেন্ট বোল্ডের বল ফ্লিক করে ক্যাচের মতো উঠলেও তা অল্পের জন্য নাগাল পাননি স্কয়ার লেগে থাকা ফিল্ডার ড্যারেল মিচেল।

বেঁচে গিয়ে দুই বাউন্ডারি পাওয়ার পর প্রসিদ কৃষ্ণের বাউন্সারে পুল করতে গিয়ে কাবু হন। বল তার ব্যাট ও হেলমেট স্পর্শ করে আশ্রয় নেয় পয়েন্টে রিয়ন পরাগের হাতে।

এই ম্যাচ শেষে আবারও সেরা  ব্যাটসম্যানের ফর্মের প্রসঙ্গ উঠলে বাঙ্গার উড়িয়ে দেন দুশ্চিন্তা,  'কোহলির ফর্ম নিয়ে বলব, সে সেরা ক্রিকেটার। এরকম উঠা-নামার সঙ্গে তার আগেও পরিচয় আছে। আমি তাকে খুব কাছ থেকে দেখছি। সে উদগ্রীব আছে, গত কয়েক ম্যাচের কম রানের গেরো থেকে দ্রুতই বেরিয়ে আসবে। সামনের মহা গুরুত্বপূর্ণ ম্যাচে সে আমদের জেতাতে ভূমিকা রাখবে।'

এবার আইপিএলে ৯ ম্যাচে কোহলির ব্যাট থেকে এসেছে কেবল ১২৮ রান। শেষ পাঁচ ম্যাচে করেছেন স্রেফ ২২ রান। এই অবস্থায় ভিন্ন কিছু করা উচিত কিনা এই প্রশ্নও উঠছে। তবে বাঙ্গার জানালেন প্রক্রিয়া অনুসরণের দিকেই থাকবেন তারা, কোহলি ফিরবেন তার অদম্য মনোবল পুঁজি করেই,  'আমরা অনুশীলনে ভিন্ন কিছু করছি, সত্যি কথা বলতে প্রক্রিয়া মেনেই চলছি। সে বরাবরই তার স্বাচ্ছন্দ্যের জায়গা থেকে বেরিয়ে প্রস্তুতি নেয়, এটাই তার বিশেষত্ব। এই কারণে সে কঠিন পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে পারে, তার মনোভাবও থাকে দাপুটে। হ্যাঁ সে খুব অল্প রানে আউট হয়ে যাচ্ছে। কিন্তু মানসিকভাবে খুব শক্ত আছে।'

 

Comments

The Daily Star  | English

Sundarbans cushions blow

Cyclone Remal battered the coastal region at wind speeds that might have reached 130kmph, and lost much of its strength while sweeping over the Sundarbans, Met officials said. 

3h ago