দ্বিতীয় সারির ভারতের কাছে উড়ে গেল শ্রীলঙ্কা

দলের সেরা তারকা বলতে গেলে কেউই নেই। শেখর ধাওয়ানের নেতৃত্বে দ্বিতীয় সারির দল নিয়ে শ্রীলঙ্কা সফরে গিয়েছে ভারত। কিন্তু তাতে জয় তুলে নিতে সামান্য সমস্যাও হয়নি দলটির। উল্টো শ্রীলঙ্কাকে তাদের মাটিতে রীতিমতো উড়িয়ে দিয়েছে সফরকারীরা।
ছবি: শ্রীলঙ্কা

দলের সেরা তারকা বলতে গেলে কেউই নেই। শেখর ধাওয়ানের নেতৃত্বে দ্বিতীয় সারির দল নিয়ে শ্রীলঙ্কা সফরে গিয়েছে ভারত। কিন্তু তাতে জয় তুলে নিতে সামান্য সমস্যাও হয়নি দলটির। উল্টো শ্রীলঙ্কাকে তাদের মাটিতে রীতিমতো উড়িয়ে দিয়েছে সফরকারীরা।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে এদিন শ্রীলঙ্কা ৭ উইকেটে হারিয়েছে ভারত। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৬২ রান সংগ্রহ করে স্বাগতিকরা। জবাবে ৮০ বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছায় ধাওয়ানের দল।

লক্ষ্যটা খুব বড় ছিল না। জিততে হলে করতে হবে ২৬৪ রান। কিন্তু এ রান করতে শুরু থেকেই আগ্রাসী ব্যাটিং করতে থাকেন ভারতীয় ওপেনার পৃথ্বী শ। আরেক ওপেনার শেখর ধাওয়ান দেখেশুনে খেললেও এক প্রান্তে ঝড় তোলেন তিনি। মাত্র ৪.৫ ওভারেই দলীয় হাঁফ সেঞ্চুরি পূরণ করে ফেলে দলটি। ৫ ওভারে আসে ৫৭ রান।

ষষ্ঠ ওভারে অবশ্য পৃথ্বীকে ফিরিয়ে দেন ধনাঞ্জয়া ডি সিলভা। কিন্তু তার জায়গায় ব্যাট করতে নামা ইশান কিশান আগ্রাসনটা ঠিকই চালিয়ে যান। দ্বিতীয় উইকেটে ধাওয়ানের সঙ্গে গড়েন ৮৫ রানের জুটি। এরপর কিশান ফিরে গেলে মানিস পাণ্ডের সঙ্গে ৭২ রানের আরও একটি দারুণ জুটি গড়েন ধাওয়ান। তাতেই জয়ের ভিত পেয়ে যায় দলটি। এরপর বাকি কাজটা সূর্যকুমার যাদবকে নিয়ে শেষ করেন অধিনায়ক ধাওয়ান। ৪৮ রানের অবিচ্ছিন্ন এক জুটিতে জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন তারা।

দলের পক্ষে সর্বোচ্চ ৮৬ রানের ইনিংস খেলে শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ধাওয়ান। ৯৪ বলে ৬টি চার ও ১টি ছক্কায় নিজের ইনিংস সাজান অধিনায়ক। ইশানের ব্যাট থেকে আসে ৫৯ রান। ৪২ বলে ৮টি চার ও ২টি ছক্কার সাহায্যে এ রান করেন তিনি। ২৪ বলে ৯টি চারের সাহায্যে ৪৩ রানের ঝড়ো একটি ইনিংস খেলেন পৃথ্বী। এছাড়া সূর্যকুমার অপরাজিত ৩১ ও মানিস ২৬ রান করেন।

শ্রীলঙ্কার পক্ষে ২টি উইকেট নিয়েছেন ধনাঞ্জয়া।

এর আগে টস জিতে প্রথমে ব্যাট করতে নামা শ্রীলঙ্কার কোনো ব্যাটসম্যানই হাল ধরতে পারেননি। প্রায় সব ব্যাটসম্যানই উইকেটে সেট হয়েছেন। কিন্তু ইনিংস লম্বা করতে পারেননি। ফলে গড়ে ওঠেনি বলার মতো বড় কোনো জুটি। এমনকি কোনো ব্যাটসম্যান ফিফটিও স্পর্শ করতে পারেনি। তবে ছোট ছোট জুটিতে কোনো মতে আড়াইশর কোটা পার করে দলটি।

অথচ আভিস্কা ফের্নান্ডো ও মিনদ ভানুকার ওপেনিং জুটিতে আসে ৪৯ রান। যা ইনিংসের সর্বোচ্চ জুটিও বটে। তবে অষ্টম উইকেটে ইশুরু উদানার সঙ্গে চামিকা কারুনারাত্নের ৪০ রানের জুটিতেই লড়াইয়ের পুঁজি পায় শ্রীলঙ্কা। দলের কোনো ফিফটি ছাড়া এটাই দলটির সর্বোচ্চ ইনিংস।

দলের পক্ষে সর্বোচ্চ ৪৩ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন চামিকা। ৩৫ বলে ১টি চার ও ২টি ছক্কায় এ রান করেন তিনি। এছাড়া অধিনায়ক দাসুন শানাকার ব্যাট থেকে আসে ৩৯ রান। ৫০ বলে ২টি চার ও ১টি ছক্কায় এ রান করেন অধিনায়ক। ৬৫ বলে ১টি চারের সাহায্যে ৩৮ রান করেন চারিথ আসালাঙ্কা।

ভারতের পক্ষে ২টি করে উইকেট নিয়েছেন দিপক চাহার যুজবেন্দ্র চাহাল ও কুপদিপ যাদব।

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago