নিউজিল্যান্ডে ব্যাটিং ঝলক দেখিয়ে ক্যারিয়ারসেরা র‍্যাঙ্কিংয়ে লিটন

টেস্টে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের ১৫ নম্বর স্থানে জায়গা করে নিয়েছেন লিটন।
Liton Das
ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজে ব্যাট হাতে ঝলক দেখান লিটন দাস। সাদা পোশাকের ক্রিকেটে ছন্দে থাকার পুরস্কারও পেলেন তিনি। বাংলাদেশের এই উইকেটরক্ষক-ব্যাটার অর্জন করলেন টেস্টে ক্যারিয়ারসেরা র‍্যাঙ্কিং।

বুধবার ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। টেস্টে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের ১৫ নম্বর স্থানে জায়গা করে নিয়েছেন লিটন। এই তালিকায় বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুমিনুল হক ও নাজমুল হোসেন শান্তর অবস্থানেরও উন্নতি হয়েছে।

মাউন্ট মঙ্গানুইতে সিরিজের প্রথম টেস্টে স্বাগতিক নিউজিল্যান্ডকে হারিয়ে ইতিহাস গড়ে বাংলাদেশ। একমাত্র ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ পেয়ে লিটন খেলেন ৮৬ রানের ইনিংস। ক্রাইস্টচার্চে দ্বিতীয় টেস্টে টাইগাররা ইনিংস ব্যবধানে হারলেও ফের নজর কাড়েন তিনি। প্রথম ইনিংসে ৮ করে সাজঘরে ফিরলেও দ্বিতীয় ইনিংসে তিনি তুলে নেন বিদেশের মাটিতে নিজের প্রথম টেস্ট সেঞ্চুরি। ১১৪ বলে ১৪ চার ও ১ ছয়ে তিনি করেন ১০২ রান।

গোটা সিরিজে সব মিলিয়ে ১৯৬ রান করায় ১৭ ধাপ এগিয়েছেন লিটন। তার রেটিং পয়েন্ট এখন ৬৮৩। এটাই তার ক্যারিয়ারসেরা রেটিং পয়েন্ট।

দুই টেস্টে মোট ১৩৮ রান করে মুমিনুল এগিয়েছেন আট ধাপ। তিনি আছেন ৩৭ নম্বরে। ১১৪ রান করা শান্ত দিয়েছেন বড় লাফ। ২১ ধাপ এগিয়ে তিনি উঠে গেছেন ৮৭ নম্বরে।

মাউন্ট মঙ্গানুই টেস্টে বাংলাদেশের জয়ে ম্যাচসেরা হন ইবাদত হোসেন। এই পেসার নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ক্যারিয়ারসেরা বোলিংয়ে ৬ উইকেট নেন মাত্র ৪৬ রানে। সিরিজে সব মিলিয়ে ৯ উইকেট নেওয়ায় বোলিং র‍্যাঙ্কিংয়ে ১৭ ধাপ উন্নতি হয়েছে তার। তিনি অবস্থান করছেন ৮৮তম স্থানে।

Comments

The Daily Star  | English

Personal data up for sale online!

A section of government officials are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Center has found.

1h ago