ক্রিকেট

নো বল বিতর্কে শাস্তি পেলেন পান্ত

আইপিএলের আচরণবিধি ভঙ্গের দায়ে পান্তের কপালে জুটেছে শাস্তি।
ছবি: আইপিএল ওয়েবসাইট

মাঠের আম্পায়াররা নো বল না ডাকায় দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক রিশভ পান্ত দেন ক্ষোভ উগড়ে। এক পর্যায়ে, ক্রিজে থাকা দুই ব্যাটার রভম্যান পাওয়েল ও কুলদীপ যাদবকে মাঠ থেকে উঠে আসতে বলেন তিনি। রাজস্থান রয়্যালসের বিপক্ষে ডাগ আউট থেকে পান্তের এমন বিস্ময়কর আচরণ জন্ম দিয়েছে বিতর্কের। বিষয়টিকে হালকাভাবে নেয়নি ম্যাচ অফিসিয়ালরা। আইপিএলের আচরণবিধি ভঙ্গের দায়ে তার কপালে জুটেছে শাস্তি। সাজা পেয়েছেন দিল্লি আরেক ক্রিকেটার শার্দুল ঠাকুর ও সহকারী কোচ প্রভিন আমরেও।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে পান্ত, শার্দুল ও আমরের শাস্তির বিষয়টি নিশ্চিত করেছে আইপিএল কর্তৃপক্ষ। তারা সবাই সাজা মেনে নেওয়ায় আনুষ্ঠানিক কোনো শুনানির দরকার পড়েনি। ভারতের উইকেটরক্ষক-ব্যাটার পান্তকে ম্যাচ ফির পুরোটা জরিমানা করা হয়েছে। তার জাতীয় দলের সতীর্থ শার্দুলকে জরিমানা গুণতে হচ্ছে ম্যাচ ফির ৫০ শতাংশ। তবে সবচেয়ে বড় শাস্তি পেয়েছেন মাঠে ঢুকে দুই আম্পায়ার নিতিন মেনন ও নিখিল পটবর্ধনের সঙ্গে তর্কে জড়ানো আমরের। ম্যাচ ফির ১০০ শতাংশ জরিমানা করার পাশাপাশি তাকে দেওয়া হয়েছে এক ম্যাচের নিষেধাজ্ঞা।

আগের দিন শুক্রবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে রাজস্থান ও দিল্লির ম্যাচে তৈরি হয় চূড়ান্ত নাটকীয় পরিস্থিতি। জয়-পরাজয় ছাপিয়ে শেষ ওভারের ওই নো বল বিতর্কই তৈরি করেছে আলোচনার খোরাক। ২২২ রান তাড়ায় শেষ ছয় বলে জয়ের জন্য দিল্লির দরকার ছিল ৩৬ রান। কঠিন সেই সমীকরণও মিলিয়ে ফেলার সম্ভাবনা জাগিয়েছিলেন রভম্যান পাওয়েল। রাজস্থানের ওবেড ম্যাককয়ের প্রথম তিন বলেই তিনি হাঁকিয়েছিলেন টানা তিন ছক্কা। তবে তৃতীয় বলটি নিয়ে বাঁধে গোল। দিল্লির দাবি ছিল, ম্যাককয়ের ফুল টস ডেলিভারিটা কোমরের চেয়ে বেশি উচ্চতায় ছিল।

নো বল না ডাকায় দিল্লির ডাগ আউটে দেখা দেয় তীব্র অসন্তোষ। দলটির অধিনায়ক পান্ত ও কোচিং স্টাফদের অনেকে মাঠের বাইরে থেকেই জানান প্রতিবাদ। তারা ডেলিভারিটি আরেকবার দেখার জন্য তৃতীয় আম্পায়ারের কাছে যাওয়ার দাবি তোলেন। টেলিভিশন রিপ্লেতেও দেখা যায়, ব্যাটে লাগার সময় বলটির উচ্চতা ছিল পাওয়েলের কোমরের সামান্য উঁচুতে। কিন্তু দুই আম্পায়ার নিতিন ও নিখিল সেটা মানতে রাজী ছিলেন না। 

এক পর্যায়ে, পাওয়েল ও কুলদীপকে মাঠ ছেড়ে উঠে আসতে বলেন পান্ত। কিন্তু তাদেরকে আটকে দেন আম্পায়াররা। তখন ঘটে আরেক অদ্ভুত কাণ্ড। দিল্লির সহকারী কোচদের একজন আমরে মাঠে ঢুকে পড়েন। শেষ পর্যন্ত, ক্রিজে থেকে যান পাওয়েল ও কুলদীপ। কিন্তু মনঃসংযোগ নড়ে যায় ওয়েস্ট ইন্ডিজের তারকা পাওয়েলের। বাকি থাকা তিন বলে মাত্র ২ রান আনতে পারেন তিনি। ফলে দিল্লির বিপক্ষে ১৫ রানের জয় তুলে নেয় রাজস্থান।

Comments

The Daily Star  | English

MV Abdullah passing through high-risk piracy area

Precautionary safety measures in place, Italian Navy frigate escorting it

50m ago