ক্রিকেট

বিপিএলে দল পেতে আগ্রহী ৮ প্রতিষ্ঠান

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আগামী আসরের জন্য নতুন ফ্র্যাঞ্চাইজি চেয়ে দরপত্র আহ্বান করেছিল বিসিবি। 'এক্সপ্রেশন্স অব ইন্টারেস্ট' জমা দেওয়ার সময় শেষ হয়েছে আগের দিন (৫ ডিসেম্বর)।

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আগামী আসরের জন্য নতুন ফ্র্যাঞ্চাইজি চেয়ে দরপত্র আহ্বান করেছিল বিসিবি। 'এক্সপ্রেশন্স অব ইন্টারেস্ট' জমা দেওয়ার সময় শেষ হয়েছে আগের দিন (৫ ডিসেম্বর)। এই সময়ে আটটি প্রতিষ্ঠান বিপিএলে দল পেতে আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত বছর অনুষ্ঠিত হয়নি বিপিএলের আসর। তবে নিজস্ব ব্যবস্থাপনায় বঙ্গবন্ধু টি-টোয়েন্টি লিগ আয়োজন করেছিল বিসিবি। সে আসরে ছিল না কোনো বিদেশি ক্রিকেটার, ছিল না ফ্র্যাঞ্চাইজিও। এক বছর বিরতি দিয়ে ফের দেশের ক্রিকেটের সবচেয়ে জমজমাট এই আসরটি আয়োজন করতে যাচ্ছে বিসিবি। একইসঙ্গে ফেরানো হচ্ছে ফ্র্যাঞ্চাইজিও।

আটটি প্রতিষ্ঠান আগ্রহ প্রকাশ করলেও ছয়টি ফ্র্যাঞ্চাইজি চেয়ে দরপত্র আহ্বান করেছিল বিসিবি। এবার শুধু এক বছরের জন্য মালিকানা পাবে ফ্র্যাঞ্চাইজিগুলো। আর ২০২২ সালে নতুন চক্র শুরু হলে আট বছরের জন্য ফ্র্যাঞ্চাইজি বিক্রি করবে বোর্ড।

আগ্রহী প্রতিষ্ঠানগুলো থেকে যাচাই-বাছাইয়ের পর চূড়ান্ত করা হবে কারা পাবে দল। সোমবার রাজধানীর একটি হোটেলে এ প্রসঙ্গে সাংবাদিকদের বিসিবি প্রধান বলেন, 'এবারের আসরে আটটি ফ্র্যাঞ্চাইজি আগ্রহ দেখিয়েছে। আমাকে আজ যা জানানো হলো, আটটি ফ্র্যাঞ্চাইজি আগ্রহ প্রকাশ করেছে দল নিতে। এখন আমরা দেখব, ওদের সম্পর্কে জানব, দেখে আমরা একটা সিদ্ধান্তে আসব। চূড়ান্ত হয়নি এখনও।'

বিপিএলের আগের আসরগুলোয় পারিশ্রমিকে দেশি ও বিদেশি ক্রিকেটারদের বড় পার্থক্য দেখা গিয়েছে। তবে এবার পার্থক্য রাখতে চান না বলে জানান নাজমুল, 'বিপিএল নিয়ে যখন প্রথম কথা হয়, আমি নিজে থেকেই প্রসঙ্গটি উত্থাপন করেছিলাম যে বিদেশি ক্রিকেটারদের সঙ্গে আমাদের ক্রিকেটারদের, বিশেষ করে, ড্রাফটে যারা আছে, এটার পার্থক্য যেন বেশি না হয়। আমাদের ক্রিকেটাররা যেন উপযুক্ত (পারিশ্রমিক), তাদের যা পাওয়া উচিত, তা পায়। তবে এখন পর্যন্ত আমি দেখিনি যে বিস্তারিত কী হয়েছে, এটা দেখব।'

আগামী ২০ জানুয়ারি বিপিএলের আগামী আসর শুরুর পরিকল্পনা করেছে দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। তবে জানা গেছে, ২৮ জানুয়ারি থেকে ছয় দল নিয়ে মাসব্যাপী চলবে এই প্রতিযোগিতা।

Comments

The Daily Star  | English
BSEC freezes BO accounts of Benazir, his family members

BSEC freezes BO accounts of Benazir, his family members

The Anti-Corruption Commission has recently requested the BSEC to freeze the BO accounts

1h ago