বিসিএলে কোন দলে খেলবেন কারা

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের প্রেস কনফারেন্স কক্ষে ড্রাফট সম্পন্ন হয়েছে।
BCL ODI
২০১৫ সালের বিসিএলেও হয়েছিল একদিনের ম্যাচের আসর। ফাইল ছবি

বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) নবম আসরের ড্রাফট অনুষ্ঠিত হয়েছে। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই প্রতিযোগিতায় এবার চারদিনের ম্যাচের সঙ্গে হবে একদিনের ম্যাচও।

বৃহস্পতিবার সকালে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামের প্রেস কনফারেন্স কক্ষে ড্রাফট সম্পন্ন হয়েছে। অংশগ্রহণকারী চার দলের টিম ম্যানেজমেন্টের সঙ্গে সেখানে উপস্থিত ছিলেন বিসিবি প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী সুজন, নির্বাচক হাবিবুল বাশার সুমনসহ আরো অনেকে।

বিসিএলের দলগুলো হলো ওয়ালটন সেন্ট্রাল জোন, বিসিবি সাউথ জোন, ইসলামী ব্যাংক ইস্ট জোন ও বিসিবি নর্থ জোন। প্রতিটি দল আগের মৌসুমের ৬ জন করে ক্রিকেটার ধরে রাখার সুযোগ পেয়েছে।

আগামী ১০ ডিসেম্বর থেকে শুরু হবে বিসিএল। শুরুতে হবে প্রথম শ্রেণির ম্যাচের আসর। সিঙ্গেল লিগভিত্তিক প্রতিযোগিতার সেরা দুই দল খেলবে ফাইনাল। এরপর মাঠে গড়াবে একদিনের ম্যাচের আসর। সেটাও হবে সিঙ্গেল লিগ পদ্ধতিতেই। সেরা দুই দল খেলবে ফাইনালে।

দেশের আট বিভাগকে চারটি অঞ্চলে ভাগ করে আয়োজিত হয় বিসিএল। ঢাকা ও ময়মনসিংহ বিভাগকে নিয়ে মধ্যাঞ্চলের ফ্র্যাঞ্চাইজি ওয়ালটন গ্রুপের। বরিশাল ও খুলনা বিভাগকে নিয়ে দক্ষিণাঞ্চলের ফ্র্যাঞ্চাইজির চালায় বিসিবি। সিলেট ও চট্টগ্রাম বিভাগকে নিয়ে বানানো পূর্বাঞ্চলের স্বত্ব ইসলামী ব্যাংকের কাছে। আর রংপুর ও রাজশাহী বিভাগকে নিয়ে উত্তরাঞ্চল দলটিও পরিচালনা করে বিসিবিই।

এক নজরে দেখা নেওয়া যাক বিসিএলে কে কোন দলে...

ওয়ালটন সেন্ট্রাল জোন:

ধরে রাখা- শুভাগত হোম চৌধুরী, তাইবুর রহমান, আব্দুল মজিদ, শহিদুল ইসলাম, সৌম্য সরকার, মুকিদুল ইসলাম মুগ্ধ।

ড্রাফটে নেওয়া- মোসাদ্দেক হোসেন সৈকত, হাসান মুরাদ, রবিউল হক, মিজানুর রহমান, জহুরুল ইসলাম, মৃত্যুঞ্জয় চৌধুরী, জাকের আলি অনিক, সালমান হোসেন ইমন, আবু হায়দার রনি, মনির হোসেন, মুনিম শাহরিয়ার, আল আমিন জুনিয়র, মোহাম্মদ নিঠুন, নাজমুল ইসলাম অপু, আব্দুল হালিম, রাকিবুল হাসান নয়ন, মাহমুদুল হাসান জয় ও নাজমুল হোসেন শান্ত।

বিসিবি সাউথ জোন:

ধরে রাখা- ফজলে মাহমুদ রাব্বি, এনামুল হক বিজয়, মেহেদী হাসান, কামরুল ইসলাম রাব্বি, ফরহাদ রেজা, নাসুম আহমেদ।

ড্রাফটে নেওয়া- অমিত হাসান, তৌহিদ হৃদয়, পিনাক ঘোষ, জাকির হাসান, মোস্তাফিজুর রহমান, নাহিদুল ইসলাম, সুমন খান, এনামুল হক জুনিয়র, সালাউদ্দিন শাকিল, মাইশুকুর রহমান, জাহিদ জাভেদ, জিয়াউর রহমান, শামসুল ইসলাম অনিক, নুরুল হাসান সোহান ও মেহেদী হাসান মিরাজ।

ইসলামী ব্যাংক ইস্ট জোন:

ধরে রাখা- তামিম ইকবাল, মুমিনুল হক, ইমরুল কায়েস, নাঈম হাসান, আফিফ হোসেন, ইয়াসির আলি চৌধুরী রাব্বি।

ড্রাফটে নেওয়া- নাইম শেখ, তানভীর ইসলাম, শাহাদত হোসেন দিপু, ইরফান শুক্কুর, মোহাম্মদ এনামুল হক, রনি তালুকদার, রুয়েল মিয়া, ইফরান হোসেন, সোহরাওয়ার্দী শুভ, আলাউদ্দিন বাবু, প্রীতম কুমার, রুবেল হোসেন, মোহাম্মদ আশরাফুল, মাহমুদুল হাসান, আসাদুজ্জামান পায়েল, নাদিফ চৌধুরী, মুশফিকুর রহিম ও রেজাউর রহমান রাজা।

বিসিবি নর্থ জোন:

ধরে রাখা- আরিফুল হক, নাঈম ইসলাম, সানজামুল ইসলাম, মাহিদুল ইসলাম অঙ্কন, মোহাম্মদ সাইফউদ্দিন, তানবীর হায়দার।

ড্রাফটে নেওয়া- তানজিদ হাসান তামিম, সৈয়দ খালেদ আহমেদ, পারভেজ হোসেন ইমন, শফিকুল ইসলাম, শামীম হোসেন পাটোয়ারী, মোহাম্মদ শরিফউল্লাহ, মার্শাল আইয়ুব, আমিনুল ইসলাম বিপ্লব, আকবর আলি, নোমান চৌধুরী, মাহমুদউল্লাহ রিয়াদ, জুনায়েদ সিদ্দিকী, ইমরানুজ্জামান, একেএস স্বাধীন, লিটন কুমার দাস ও তাসকিন আহমেদ।

Comments

The Daily Star  | English

Desire for mobile data trumps all else

As one strolls along Green Road or ventures into the depths of Karwan Bazar, he or she may come across a raucous circle formed by labourers, rickshaw-pullers, and street vendors.

14h ago