ভারতকে জিততে দিল না নিউজিল্যান্ড

সিরিজের প্রথম টেস্ট শেষে হতাশা জেঁকে ধরার কথা ভারতকে। জেতার পরিস্থিতি থাকলেও প্রতিপক্ষের কফিনে শেষ পেরেকটি ঠুকতে পারেনি তারা। তবে একই ফল থেকে কেইন উইলিয়ামসনের দল খুঁজে নিতে পারে ভীষণ সন্তুষ্টি।
ছবি: টুইটার

কোনো উইকেট না হারিয়ে প্রথম সেশন পার করে দিল নিউজিল্যান্ড। ম্যাচ বাঁচানোর সম্ভাবনা জোরালো হলো তাদের। তবে মধ্যাহ্ন বিরতির পর তেতে উঠল ভারত। রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন একের পর এক তুলে নিতে থাকলেন উইকেট। ম্যাচের ভাগ্য হেলে পড়ল বিরাট কোহলির দলের দিকে। কিন্তু শেষদিকে দেখা মিলল আরও নাটকীয়তার। ১১ নম্বর ব্যাটার এজাজ প্যাটেলকে নিয়ে প্রায় নয় ওভার পার করে দিলেন অভিষিক্ত রাচিন রবীন্দ্র। রোমাঞ্চকর ড্রয়ে ইতি ঘটল কানপুর টেস্টের।

সোমবার সিরিজের প্রথম টেস্ট শেষে হতাশা জেঁকে ধরার কথা ভারতকে। জেতার পরিস্থিতি থাকলেও প্রতিপক্ষের কফিনে শেষ পেরেকটি ঠুকতে পারেনি তারা। তবে একই ফল থেকে কেইন উইলিয়ামসনের দল খুঁজে নিতে পারে ভীষণ সন্তুষ্টি। কারণ ২৮৪ রানের লক্ষ্য তাড়ায় তাদের হারার মঞ্চ ছিল প্রায় প্রস্তুত।

আলোকস্বল্পতায় পঞ্চম দিনের খেলা শেষ হওয়ার আগে কিউইরা দ্বিতীয় ইনিংসে করে ৯ উইকেটে ১৬৫ রান। আগের দিনের ১ উইকেটে ৪ রান নিয়ে খেলতে নেমেছিল তারা। এদিন ৯৪ ওভার ব্যাট করে ৮ উইকেট খুইয়ে তারা স্কোরবোর্ডে জমা করে আরও ১৬১ রান।

ক্যারিয়ারের প্রথম টেস্ট খেলতে নামা রবীন্দ্র ৯১ বলে ১৮ রানে অপরাজিত থাকেন। তার সঙ্গী এজাজ করেন ২৩ বলে ২ রান। দশম উইকেটে তারা ৫২ বলে ১০ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ায় হার এড়ায় সফরকারীরা।

স্বাগতিকদের হয়ে বাঁহাতি স্পিনার জাদেজা ৪ উইকেট নেন ৪০ রানে। ৩ উইকেট নিতে অফ স্পিনার অশ্বিনের খরচা ৩৫ রান। একটি করে উইকেট দখল করেন আক্সার প্যাটেল ও উমেশ যাদব।

চতুর্থ দিনের দুই অপরাজিত ব্যাটার টম ল্যাথাম ও উইলিয়াম সমারভিলকে মধ্যাহ্ন বিরতির আগে বিচ্ছিন্ন করতে পারেনি ভারত। তবে দ্বিতীয় সেশনের প্রথম বলেই সাফল্য পায় তারা। যাদবের বলে হুক করতে গিয়ে ক্যাচ দেন নাইটওয়াচম্যান সমারভিল। ১১০ বলে ৩৬ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন তিনি। এতে ভাঙে কিউইদের ১৯৪ বলে ৭৬ রানের জুটি।

এরপর অধিনায়ক উইলিয়ামসনকে সঙ্গী হিসেবে পান ল্যাথাম। রানের চাকা সচলের চেয়ে উইকেটে টিকে থাকায় মনোযোগ ছিল তাদের। ল্যাথামকে ফিরিয়ে দলকে জরুরি ব্রেক থ্রু দেন অশ্বিন। ফিফটি ছুঁয়ে ইনসাইড এজে বোল্ড হন তিনি। তার ১৪৬ বলে ৫২ রানের ইনিংসে বাউন্ডারি কেবল তিনটি।

ল্যাথামের বিদায়ের পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে নিউজিল্যান্ড। সব ব্যাটারই ক্রিজে মাটি কামড়ে থাকার পণ নিয়ে নামলেও জাদেজা ও অশ্বিনের সামনে ভুগতে হয় তাদের।

অভিজ্ঞ রস টেইলর থিতু হওয়ার আগে জাদেজার এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ার পর চা বিরতিতে যায় দুই দল। তখন কিউইদের সংগ্রহ ছিল ৬৩.১ ওভারে ৪ উইকেটে ১২৫ রান।

তৃতীয় সেশনের শুরু থেকে টপাটপ উইকেট তুলে নিতে থাকে ভারত। হেনরি নিকোলসকে টিকতে দেননি আক্সার। উইলিয়ামসনের প্রতিরোধ ভাঙেন জাদেজা। এলবিডব্লিউ হওয়ার আগে কিউই দলনেতা ১১২ বলে করেন ২৪ রান। টম ব্লান্ডেল অশ্বিনের তৃতীয় শিকার হওয়ার পর কাইল জেমিসন ও টিম সাউদিকে ফিরিয়ে ভারতকে জয়ের সুবাস দেন জাদেজা।

ওই ধ্বংসস্তূপে দাঁড়িয়ে বীরত্ব দেখান রবীন্দ্র। সাদা পোশাকে প্রথম ম্যাচে খেলতে নেমে সুনিপুণ ধৈর্যের পরিচয় দেন তিনি। এজাজ ভূমিকা রাখেন পার্শ্বনায়কের। তাতে জয়ের সমান ড্রয়ের স্বস্তি নিয়ে মাঠ ছাড়ে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপাধারী নিউজিল্যান্ড।

Comments

The Daily Star  | English

Tehran signals no retaliation against Israel after drones attack Iran

Explosions echoed over an Iranian city on Friday in what sources described as an Israeli attack, but Tehran played down the incident and indicated it had no plans for retaliation - a response that appeared gauged towards averting region-wide war.

2h ago