'মুনিম-বিজয় যেন সঠিকভাবে সুযোগ পায়, তা নিশ্চিত করা জরুরি'

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ওপেনার হিসেবে এই দুজনকে দেখার সম্ভাবনা জোরালো।
ছবি: ফিরোজ আহমেদ

সবশেষ বিপিএলে আলো ছড়িয়ে বাংলাদেশ টি-টোয়েন্টি দলে সুযোগ পেয়েছেন তরুণ মুনিম শাহরিয়ার। আর ঢাকা প্রিমিয়ার লিগে রানের বন্যা বইয়ে দেওয়ায় লম্বা সময় পর ফিরেছেন এনামুল হক বিজয়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে ওপেনার হিসেবে এই দুজনকে দেখার সম্ভাবনা জোরালো। তারা যেন আন্তর্জাতিক মঞ্চে টিকে থাকার ও নিজেদের মেলে ধরার জন্য পর্যাপ্ত সুযোগ পান, সেদিকে গুরুত্ব দেওয়ার তাগিদ ফুটে উঠল অধিনায়ক মাহমুদউল্লাহর কণ্ঠে।

শনিবার তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ। ডমিনিকার উইন্ডসর পার্কে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায়। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে ২০১৮ সালে সবশেষ সফরে স্বাগতিকদের ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ হারিয়েছিল টাইগাররা। সেই সুখস্মৃতি সঙ্গী করে এবার মাঠে নামবে তারা।

২০২১ সালে অনুষ্ঠিত গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এখন পর্যন্ত পাঁচটি টি-টোয়েন্টি খেলেছে বাংলাদেশ। অভিজ্ঞ তামিম ইকবাল নিজেকে এই সংস্করণ থেকে সরিয়ে রাখায় ওপেনার হিসেবে দেখা গেছে চার জনকে। তারা হলেন মুনিম, নাঈম শেখ, সাইফ হাসান ও নাজমুল হোসেন শান্ত। কেউই সুবিধা করে উঠতে পারেননি অবশ্য। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে স্কোয়াডে তাদের মধ্যে থেকে আছেন কেবল ২৪ বছর বয়সী মুনিম। গত মার্চে আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে অভিষেক হয় তার। দুই ম্যাচে তিনি করেন মোট ২১ রান। লিটন দাস তিন নম্বরে ভালো করতে থাকায় মুনিমের সঙ্গী হিসেবে ওপেনিংয়ে দেখা যেতে পারে বিজয়কে। ক্যারিয়ারের ১৫ টি-টোয়েন্টির সবশেষটি তিনি খেলেছেন ২০১৫ সালে।

সংবাদ সম্মেলনে অধিনায়ক মাহমুদউল্লাহ চেয়েছেন, গুটিকয়েক ম্যাচ দেখেই যেন মুনিম ও বিজয়কে দল থেকে ছুঁড়ে ফেলা না হয়। পাশাপাশি নিশ্চিত করতে হবে তাদেরকে নির্ভার রেখে খেলতে দেওয়া, 'মুনিম এখনও দলে নতুন। বিজয় অনেক দিন পর মাত্র আসলো। ওদেরকে ভালো সময় দিতে হবে। ওরা যেন নিশ্চিন্তে খেলতে পারে, এই নিশ্চয়তা দেওয়া টিম ম্যানেজমেন্ট ও আমার দায়িত্ব। সঠিকভাবে যেন সুযোগ পায়, তা নিশ্চিত করা জরুরি।'

ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়ে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি শুরু হচ্ছে বাংলাদেশের। দলের জন্য ভালো ফল আনতে এখন থেকেই দলের তরুণ ও অনভিজ্ঞদের সুযোগ কাজে লাগানোর পরামর্শ দিয়েছেন মাহমুদউল্লাহ, 'হোম কন্ডিশনে আমরা অনেক বেশি ধারাবাহিক। অ্যাওয়ে ম্যাচে উন্নতির ঘাটতি এখনও আছে। এখানে আরও ভালো হতে হবে, এটা আমি স্বীকার করি। বেশ কয়েকজন খেলোয়াড় আছে যারা এখনও তরুণ, অনভিজ্ঞ। ওদেরকে সময় দিতে হবে। বিশ্বকাপের আগে আমরা আরও ১০-১২টি ম্যাচ খেলব। ওরা যেন যথেষ্ট সুযোগ পায়। ওরা সুযোগ কাজে লাগাতে পারলে ওদের জন্যও ভালো, দলের জন্যও ভালো।'

বাংলাদেশ টি-টোয়েন্টি দল:

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), মুনিম শাহরিয়ার, লিটন দাস, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন সৈকত, নুরুল হাসান সোহান, শেখ মেহেদী হাসান, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ।

Comments

The Daily Star  | English

Pollution claims 2.72 lakh lives in one year

Alarming levels of air pollution, unsafe water, poor sanitation, and exposure to lead caused over 2.72 lakh premature deaths in Bangladesh in 2019.

2h ago