এবার গেইল ঝড়ে কাবু অস্ট্রেলিয়া, সিরিজ ওয়েস্ট ইন্ডিজের

সেন্ট লুসিয়ায় পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।
Chris Gayle
ছবি: উইন্ডিজ ক্রিকেট

ফ্যাবিয়েন অ্যালেন, হেইডেন ওয়ালশ জুনিয়রদের স্পিনে বিস্তর ভুগল অস্ট্রেলিয়া, পেল না লড়াইয়ের পুঁজি। সহজ রান তাড়ায় পড়ে চওড়া হয়ে গেল ক্রিস গেইলের ব্যাট। টানা তিন ম্যাচ জিতে সিরিজও জিতে নিল ক্যারিবিয়ানরা।

সেন্ট লুসিয়ায় পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আগে ব্যাটিং নিয়ে কেবল ১৪১ রান করতে পারে অজিরা। গেইল ঝড়ে ৩১ বল আগে ওই রান পেরিয়ে যায় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ।

এই জয়ে দুই ম্যাচ আগেই সিরিজ নিশ্চিত হয়েছে ক্যারিবিয়ানদের।

আগের ম্যাচে পরে ব্যাটিং নিয়ে ভুগার পর এবার টস জিতে আগে ব্যাট করতে নেমেছিলেন অ্যারন ফিঞ্চ। কিন্তু পরিণতি হয়েছে একই। শুরুটা অবশ্য ভালই ছিল তাদের। ম্যাথু ওয়েড-ফিঞ্চ মিলে মোটামুটি গতিতে রান আনছিলেন। কিন্তু পঞ্চম ওভারে ১৬ বলে ২৩ করা ওয়েড বিদায় হয় ওবেদ ম্যাককয়ের বলে বোল্ড হয়ে।

এরপরই বদলাতে থাকে ছবি। আগের দুই ম্যাচ ফিফটি করা মিচেল মার্শ এদিন রান পাননি। ফিঞ্চ বেশ খানিকক্ষণ টিকে থাকল তার রান তুলার গতি ছিল মন্থর।

মাঝের ওভারে রান চেপে রেখে স্বাগতিকদের হাতে ম্যাচের নাটাই নিয়ে আসেন দুই স্পিনার অ্যালেন ও হেইডেন। ১২ বলে ৯ করে অ্যালনের বাঁহাতি স্পিনে বোল্ড হন মার্শ। ৩১ বল খেলে ৩০ করা ফিঞ্চ কাবু হন লেগ স্পিনার হেইডেন ওয়ালশের বলে।

রান আসেনি আলেক্স ক্যারির ব্যাটে। শেষ দিকে মোসেজ হেনরিকস ২৯ বলে ৩৩ আর আস্টন টার্নার ২২ বলে ২৪ করলে দেড়শোর কাছে যেতে পারে অজিরা। ৪ ওভার বল করে ২৬ রান দিয়ে ১ উইকেট নেন অ্যালেন। ৪ ওভারে মাত্র ১৮ রান খরচায় দুই শিকার ধরেন হেইডেন।

সহজ রান তাড়ায় নেমে প্রথম ওভারেই মিচেল স্টার্কের বলে ফেরেন আন্দ্রে ফ্লেচার। লিন্ডন সিমন্সও ইনিংস টানতে পারেনি। আউট হয়েছেন ১৩ বলে ১৫ করে। এরপর বাকিটা যেন একাই সেরেছেন গেইল

টি-টোয়েন্টি ক্রিকেটের এই রাজা নিজেকে থিতু করে মারতে থাকেন একের পর এক ছক্কা। তার ৭ ছক্কা, ৪ বাউন্ডারির ইনিংসে খেলা হয়ে যায় সহজ। মাত্র ৩৮ বলে ৬৭ করে রেলে মেরেডিথের বলে গেইল যখন ফিরছে দল তখন জয়ের দুয়ারে।

ভারপ্রাপ্ত অধিনায়ক নিকোলাস পুরান ২৭ বলে ৩২ করে সেরেছেন বাকি কাজ।

Comments

The Daily Star  | English
Strong dollar spillover: How Bangladesh manages it

Strong dollar spillover: How Bangladesh manages it

The crawling peg system for the taka is a delayed response to reserve erosion

3h ago