ভিন্স-গ্রেগরির ব্যাটে ম্লান বাবরের ১৫৮, পাকিস্তান হোয়াইটওয়াশড

মঙ্গলবার বার্মিংহামে তৃতীয় ওয়ানডেতে পাকিস্তানকে  ৩  উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। আগে ব্যাট করে বাবরের ১৫৮ রানের ইনিংসে ৩৩১ রানের বড় পুঁজি পেয়েছিল পাকিস্তান। ১২ বল আগে তা পেরিয়ে যায় স্বাগতিকরা।
James Vince
ছবি: সংগ্রহ

পঞ্চম ওভারে ক্রিজে এসেছিলেন, আউট হয়েছেন একদম শেষ ওভারে। তার মাঝে বাবর আজম খেলেন দেড়শো পেরুনো ইনিংস। তাতে পাকিস্তান পায় বিশাল পুঁজি। রান তাড়ায় জুতসই শুরু না এলেও দলকে পথে রাখেন জেমস ভিন্স, তার সঙ্গে জ্বলে উঠে লুইস গ্রেগরির ব্যাট। দ্বিতীয় সারির ইংল্যান্ডের সঙ্গে এবারও পেরে উঠেনি পাকিস্তান।

মঙ্গলবার বার্মিংহামে তৃতীয় ওয়ানডেতে পাকিস্তানকে  ৩  উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। আগে ব্যাট করে বাবরের ১৫৮ রানের ইনিংসে ৩৩১ রানের বড় পুঁজি পেয়েছিল পাকিস্তান। ১২ বল আগে তা পেরিয়ে যায় স্বাগতিকরা।

করোনাভাইরাসের হানায় এই সিরিজের শেষ মুহূর্তে দ্বিতীয় সারির দল বানাতে হয়েছিল ইংল্যান্ডকে। পূর্ণ শক্তির পাকিস্তানের কাছে সেই দলটিই হয়ে গেল কঠিন পরীক্ষা। তাতে পাশ করতে না পেরে হোয়াইটওয়াশ হলো তারা।

বিশাল রান তাড়ায় মাত্র ২ বল খেলে কোন রান না করে আউট হন দাবিদ মালান। আরেক ওপেনার ফিল সল্ট পেয়েছিলেন ভালো শুরু। ২২ বলে ৩৭ রান করার পর তিনি শিকার হারিস রউফের।

তিনে নামা জ্যাক ক্রলিও দলের চাহিদা মিটিয়ে ছিলেন চনমনে। তার ব্যাটেও রানের চাকা সচল থাকে ইংলিশদের। তবে থিতু হয়েও ইনিংস বড় করতে না পারায় দায় তিনি হবে ক্রলিকে। ৩৪ বলে ৩৯ করে তিনিও শিকার হারিসের।

এরপর বেন স্টোকস উঠেই মারার তালে ছিলেন। দিয়েছিলেন সুযোগও। শাদাব খানের বলে মাত্র ৭ রানে তার সহজ ক্যাচ ফেলে দেন হাসান আলি। জীবন পেয়ে দ্রুত রান বাড়াতে থাকেন স্টোকস।

তবে ইনিংসটা বড় হয়নি তারও। ২৮ বলে ৩২ করে শাদাবের বলেই দেন উইকেটের পেছনে ক্যাচ। এরপর কিপার ব্যাটসম্যান জেমস সিম্পসন দ্রুত বিদায় নিলে ১৬৫ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে ইংল্যান্ড।

চারে নামা ভিন্স ছিলেন টিকে, তার সঙ্গে ৬ষ্ঠ উইকেটে জমে যান গ্রেগরি। ১১৯ বলে তারা আনেন ১২৯ রান। বদলে দেন ম্যাচ।  ভিন্স তুলে নেন সেঞ্চুরি, গ্রেগরি পেরিয়ে যান ফিফটি। খেলা অনেকটাই হাতে চলে আসে ইংল্যান্ডের।

৯৫ বলে ১১ চারে ১০২ রান করার পর ছক্কা মারতে গিয়ে হারিসের শিকার হন ভিন্স। ৬ চার, ৩ ছক্কায় ৬৯ বলে ৭৭ করা গ্রেগরিও বিদায় নেন খানিক পর। তবে ক্রেগ ওভারটন, ব্রাইডন কার্স মিলে বাকিটা সেরেছেন সহজে।  

এর আগে টস হেরে ব্যাটিংয়ে গিয়ে ফখর জামানকে শুরুতেই হারিয়েছিল পাকিস্তান। তবে দ্বিতীয় উইকেটে ইমাম-উল হকের সঙ্গে বাবর আনেন ৯২ রান। চতুর্থ উইকেটে মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে যোগ করেন আরও ১৭৯ রান। ইমাম করেন ৫৬, রিজওয়ান আউট হন ৭৪ করে। শেষ ৫ ওভারে কার্সের তোপে টপাটপ উইকেট হারাতে থাকে সফরকারীরা। ৬১ রানে ৫ উইকেট নেন কার্স, ৬০ রানে ৩ শিকার ধরেন সাকিব মাহমুদ।

একদিকে উইকেট পড়লেও অধিনায়ক বাবর টিকে থেকে দলের রান বাড়িয়ে গেছেন। যদিও ব্যাটিং বান্ধব উইকেটে ৩৩১ রানের পুঁজিও ইংল্যান্ডের অনভিজ্ঞ ব্যাটিং লাইনআপের কাছে কঠিন কিছু হয়নি। 

 

 

 

 

 

Comments