পরিবর্তনটা উপভোগ করছেন শরিফুল

নিজের সাম্প্রতিক অবস্থা ও ওয়েস্ট ইন্ডিজ সফর নিয়ে পরিকল্পনা জানিয়েছেন দ্য ডেইলি স্টারের কাছে।
Shoriful Islam
ছবি: ফিরোজ আহমেদ

ডানহাতের চোটে শ্রীলঙ্কা সিরিজের প্রথম টেস্টের পর ছিটকে যান শরিফুল ইসলাম। বাঁহাতি এই পেসার নেই ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট দলেও। তবে সেরে উঠে টি-টোয়েন্টি ও ওয়ানডেতে যোগ দেবেন তিনি। নিজের সাম্প্রতিক অবস্থা ও ওয়েস্ট ইন্ডিজ সফর নিয়ে পরিকল্পনা জানিয়েছেন দ্য ডেইলি স্টারের কাছে।

আপনার হাতের অবস্থা কি?

শরিফুল: এখন বেশ ভালো অবস্থায় আছে। খুব ভালো অনুভব করছি। ৯ তারিখ প্লাস্টার খোলা হবে। দেখা যাক কি হয়। এরপর আমার পুনর্বাসন শুরু হবে, বাংলাদেশ টাইগার্স ক্যাম্পে ট্রেনিং শুরু করব। যেহেতু এটা আমার বোলিং হাতে না, কাজেই ট্রেনিংয়ে আশা করি সমস্যা হবে না।

পেসার হিসেবে সব সংস্করণে খেলাটা কতটা মানিয়ে নেন?

শরিফুল: এটার জন্য অনেক কঠোর পরিশ্রম ও নিবেদন দরকার। অনুশীলনে নিজের সেরাটা দিয়ে প্রস্তুত হই। আমার মনে হয় মানসিকতারও ব্যাপার। আপনি যখন আপনার খেলাটা বুঝবেন, এটা আপনাকে কন্ডিশন ও পরিস্থিতি সম্পর্কে মানিয়ে নিতে সাহায্য করবে। এটা খুব সহজ না। আমি তিন সংস্করণেই দেশকে প্রতিনিধিত্ব করতে চাই।

আন্তর্জাতিক ক্রিকেটের শুরুর দিক আর যুব পর্যায়ের মধ্যে তফাৎ কতটা

শরিফুল: যুব পর্যায় থেকে আন্তর্জাতিক পর্যায়ে এসে কিছুটা মানিয়ে নিতে হয়েছে।  যুব দলে কোন অভিজ্ঞ বোলার ছিল না, আমরা সবাই তো একই বয়েসি ছিলাম। এখন আমি সিনিয়রদের সমর্থন পাচ্ছি যেমন তাসকিন ভাই, মোস্তাফিজ ভাই। তারা তাদের অভিজ্ঞতা নিয়মিত ভাগাভাগি করেন, যেটা সাহায্য করছে।

মোস্তাফিজের সঙ্গে সম্প্রতি কথা হয়েছে?

শরিফুল: হ্যাঁ মোস্তাফিজ ভাইয়ের সঙ্গে কালও (রোববার) কথা হলো। আমি সব সময় জানতে চাই চাপের সময়গুলোতে তিনি কীভাবে মানিয়ে নেন। তিনি তার জ্ঞান ও সম্প্রতি আইপিএলের অভিজ্ঞতা ভাগাভাগি করেন। গত দুদিন তাসকিন ভাইয়ের সঙ্গে কাজ করলাম। তার কাজের প্রতি নিবেদন ও একাগ্রতার আমি ভক্ত। খেলার বাইরে তিনি জিমে অনেক বেশি সময় দেন, যেটা তাকে সফল হতে সাহায্য করে।

পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের সঙ্গে অভিজ্ঞতা কেমন?

শরিফুল: সবচেয়ে ভালো ব্যাপার হচ্ছে ডোলান্ড খেলোয়াড়দের বিশ্বাস যোগাতে পারেন। তিনি খেলাটার কিংবদন্তি ছিলেন। তার কাছ থেকে অনেক কিছু শেখার চেষ্টা করি। তিনি আমার কব্জির 'কাজ' নিয়ে কাজ করতে চেয়েছিলেন কিন্তু ম্যাচের ব্যস্ততায় হয়ে উঠেনি। সামনের দিনগুলোতে তার সঙ্গে কাজ করা হবে।

ওয়েস্ট ইন্ডিজে সাদা বলে প্রথমবার খেলবেন, পরিকল্পনা কি?

শরিফুল:  আমি কখনো ওয়েস্ট ইন্ডিজ যাইনি, কিন্তু শুনেছি সেখানে পেসাররা অনেক সহায়তা পান। সম্প্রতি শুনেছি স্পিনাররাও সাহায্য পান। আশা করি স্পোর্টিং উইকেট হবে। ভালো জায়গায় বল করতে পারলে পেস বোলিং ইউনিট হিসেবে ভাল করব আমরা।

Comments

The Daily Star  | English

Attack on Rafah would be 'nail in coffin' of Gaza aid: UN chief

A full-scale Israeli military operation in Rafah would deliver a death blow to aid programmes in Gaza, where humanitarian assistance remains "completely insufficient", the UN chief warned today

2h ago